হালকা মসলার খাবার

কয়েকটা দিন পোলাও-মাংস খেয়ে হাঁপিয়ে উঠেছেন। তাহলে রান্না করুন হালকা মসলার মজাদার খাবার।

ইশরাত মৌরিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 July 2014, 12:34 PM
Updated : 31 July 2014, 12:34 PM

রেসেপি দিয়েছেন সেলিম কলি।

মুরগি-ডিমের কোরমা

উপকরণ

১ কেজি মুরগির মাংস। ৮টি ডিম। নারকেলের দুধ দেড় কাপ। পেঁয়াজকুচি দেড় কাপ। রসুনবাটা আধা চা-চামচ। আদাবাটা আড়াই চা-চামচ। হলুদগুঁড়া আধা চা-চামচ। জিরাগুঁড়া আধা চা-চামচ। ধনেগুঁড়া আধা চা-চামচ। দারুচিনি ৪ টুকরা। এলাচগুঁড়া ৩টি। গোলমরিচ ৫-৬টি। কিশমিশ আধা কাপ। চিনি দেড় চা-চামচ। ঘি ৪ চা-চামচ। লবণ স্বাদমতো। কাঁচামরিচ ৪-৫টি। ১ কাপ (ঝোল পাতলা করতে চাইলে আরও বেশি) ফুটানো গরম পানি বা দুধ। আরও এক কাপ পানি মসলা কষানোর জন্য।

পদ্ধতি

প্রথমে ডিম সিদ্ধ করে খোসা ছাড়িয়ে নিন। একটা প্যানে সামান্য তেল দিয়ে ডিমগুলো হালকা করে ভেজে তুলে রাখুন। মাংস কিউব করে কেটে ধুয়ে নারকেলের দুধ থেকে আধা কাপ দুধ দিয়ে মেখে রাখুন।

পেঁয়াজকুচি থেকে অর্ধেকের মতো নিয়ে বেরেস্তা করে রাখুন।

এখন একটা হাঁড়িতে ঘি গরম করে এতে বাকি পেঁয়াজকুচি, রসুনবাটা আর লবণ দিয়ে ভাজুন। এক মিনিট পর আদাবাটা, দারুচিনির টুকরা আর আধা কাপ পানি দিয়ে জ্বাল দিন। পানি শুকিয়ে তেল উপরে উঠে এলে হলুদ, জিরা, আর ধনেগুঁড়ার সঙ্গে সামান্য পানি দিয়ে এক থেকে দুই মিনিট মসলা কষিয়ে নিন।

তারপর এতে নারকেল দুধে মাখানো মাংসগুলো, এলাচগুঁড়া আর গোলমরিচ দিয়ে ভালো করে নেড়ে ঢাকনি দিয়ে ঢেকে মধ্যম তাপে রান্না করুন। ১০ মিনিট পর ঢাকনি খুলে ডিম, কিশমিশ, চিনি  ও বাকি নারকেলের দুধ আর ১ কাপ পানি বা, দুধ দিয়ে আরও পাঁচ থেকে ছয় মিনিট রান্না করুন।

তারপর চুলা বন্ধ করে পেঁয়াজ বেরেস্তা ছড়িয়ে দিয়ে পরিবেশন করুন।

টমেটো কাতলা

টমেটো কাতলা

উপকরণ

বড় কাতল মাছ ৬-৮ টুকরা। বড় পেঁয়াজকুচি দেড় কাপ। রসুনবাটা ১ চা–চামচ। আদাবাটা দেড় চা-চামচ। মরিচগুঁড়া ১ চা-চামচ। কাঁচামরিচ ৩-৪টি। হলুদগুঁড়া দেড় চা-চামচ। জিরাগুঁড়া ১ চা-চামচ। ধনেগুঁড়া ১ চা-চামচ। ১টি টমেটো কুঁচি। তেল পরিমাণমতো। লবণ স্বাদমতো।

পদ্ধতি

মাছ ভালো করে ধুয়ে হলুদ, গুঁড়ামরিচ, লবণ মাখিয়ে একটা একটা করে তেলে ভেজে নামিয়ে আলাদা করে রেখে দিন।

এবার একটা ছড়ানো কড়াইতে তেল গরম করে পেয়াজকুঁচি, রসুনবাটা আর লবণ দিয়ে ১ মিনিটের মতো রান্না করুন। এখন আদাবাটা দিয়ে আধা কাপ পানিসহ নেড়েচেড়ে দিন। পানি টেনে গিয়ে তেল উপরে উঠে আসতে দুই থেকে তিন মিনিট লাগবে।

পানি শুকিয়ে গেলে বাকি মসলা দিন। সঙ্গে এক কাপ পানি দিয়ে ভালো করে মসলা কষিয়ে নিন। মাঝে মাঝে নেড়ে দিন যেন লেগে না যায়।

তেল উপরে উঠে আসলে টমেটো আর মাছ ছেড়ে দিয়ে হালকা করে নেড়ে আধা কাপ পানি দিন। ৮-১০ মিনিটের জন্য ঢেকে অল্প আঁচে রান্না করুন।

মাঝে মাঝে হালকা করে নেড়ে দিন। মসলা যখন মাছের সঙ্গে লেগে মাখা মাখা হয়ে যাবে তখন উপর দিয়ে ধনেপাতাকুচি ছিটিয়ে নামিয়ে আনুন।