সৌন্দর্যের কৌশল

সবসময় বিউটিপার্লারে যাওয়ার সময় হয় না। আবার সময়ে হলে, খরচাপাতির বিষয় থাকে। তাই ঘরেই করুন পার্লারের কাজ।

মনি ইয়াছিনবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 July 2014, 02:35 AM
Updated : 16 July 2014, 02:38 AM

সৌন্দর্য রক্ষার নানান কৌশল জানিয়েছেন অ্যারোমা থেরাপিস্ট ও আকঙ্ক্ষা’স গ্ল্যামার ওয়ার্ল্ডের ব্যবস্থাপনা পরিচালক জুলিয়া আজাদ।

কালো ছোপ থেকে বাঁচতে

প্রকট সূর্যালোকের কারণে ত্বকে কালো ছোপ পড়ে। অনেক সময় হরমন ভারসাম্যহীনতা থেকেও কালো দাগ দেখা দিতে পারে। সবসময় রোদে বের হওয়ার আগে হাই এসপিএফ (সান প্রোটেকশন ফ্যাক্টর) যুক্ত সান্সক্রিন লাগান। সপ্তাহে দুইদিন মুখে ফেইশল স্কার্ব লাগান। বেসন ও চালের গুঁড়া মিশিয়ে তৈরি করে নিতে পারেন ঘরোয়া স্কার্ব।

বেসন ও চালের গুঁড়ার সঙ্গে একটু মধু মিশিয়ে তারপর মুখে লাগিয়ে ২ থেকে ৩ মিনিট স্কার্ব করুন। রাতে মুখে ঘাড়ে গলায় আমন্ড অয়েল একটু মালিশ করে শুয়ে পরুন। কোনো নাইট ক্রিম লাগবেন না। এটাই নাইট ক্রিমের কাজ করবে। আমন্ড অয়েল লাগিয়ে ২-৩ মিনিট মালিশ করে সারারাত রেখে দিন, সকালে ধুয়ে নিন। কালো দাগ হাল্কা হয়ে যাবে।

রুক্ষ পায়ের ত্বক ভালো রাখতে

সপ্তাহে একদিন প্যাডিকিওর করান। যেহেতু সপ্তাহে একদিন প্যাডিকিওর করতে হবে সেহেতু যে কোনো প্রফেশনাল হাতেই করুন এ কাজ। যদি সম্ভব না হয় তবে নিজেই করে নিন।

কুসুম গরম পানিতে সামান্য লবণ ও শ্যাম্পু মিশিয়ে পা ডুবিয়ে ১০ মিনিট রাখুন। তারপর ব্রাশ ও স্টোন দিয়ে পা ঘসে পরিষ্কার করে প্যাডিকিওর ক্রিম লাগিয়ে মালিশ করুন।

রাতে দই, বেসন, হলুদগুঁড়া মিশিয়ে পেস্ট বানিয়ে পায়ে লাগিয়ে রাখুন। ১০ মিনিট পর ধুয়ে পরিষ্কার করে ময়েশ্চারাইজার লাগিয়ে ঘুমাতে যান। এভাবে যত্ন নিলে পায়ের রুক্ষভাব দূর হতে সময় লাগবে না।

রুক্ষ চুলের উজ্জ্বলতা বাড়াতে

চুল কোমল করতে হলে সপ্তাহে দুইদিন তেল মালিশ করুন। এই তেল আপনি নিজে বানিয়ে নিন।

একটি পাত্রে ২ কাপ আমলকি, ২ কাপ নারকেল তেল, ১ কাপ তিলের তেল, ১ কাপ ক্যাস্টরঅয়েল, ১ কাপ মেথি, একমুঠো দূর্বাঘাস মিশিয়ে ভালো করে ফুটান। ফুটতে ফুটতে তেলটা কালো হয়ে আসবে। এরপর ঠান্ডা করে ছেকে নিয়ে এতে এক কাপ মধু মিশিয়ে নিন। তৈরি আপনার হেয়ার টনিক। একটা বোতলে ভরে রেখে দিন।

যখনই ব্যবহার করবেন ঝাঁকিয়ে নিয়ে যতটা পরিমাণ দরকার ততটা নিয়ে চুলের আগা থেকে গোড়া পর্যন্ত লাগিয়ে ১ ঘন্টা রেখে শ্যাম্পু করে ফেলুন। চাইলে এসময় চুলে তোয়ালে জড়িয়ে স্টিমও দিতে পারেন। নিয়মিত ব্যবহারে চুল নরম ও চকচকে হবে।