রান্নাঘরের টিপস

রান্নার সময় কাটাকাটি করতে গেলে কত রকম ঝামেলা হয়। কিছু কৌশল জানা থাকলে সহজেই এসব কাজ করা যায়।

লাইফ স্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 July 2014, 09:02 AM
Updated : 13 July 2014, 09:02 AM

সোশাল নিউজ ও এন্টারটেইনমেন্ট সাইট বাজফিডের র‌্যাচেল স্যান্ডার্সের দেওয়া কিছু টিপস এখানে উল্লেখ করা হল।

সবজি কাটার বোর্ড

সবজি কাটার সময় বোর্ডের নিচে ভেজা তোয়ালে বা ভেজা কাগজ দিয়ে নিন। এতে বোর্ডটি পিছলাবে না।

লেবুর রস

ফ্রিজে লেবু রেখেছেন। তারপর শরবত বানাতে গিয়ে দেখেন রস কম। কী করবেন? ফ্রিজে রাখা লেবু থেকে বেশি রস বের করতে চাইলে ১৫ থেকে ২০ সেকেন্ড মাইক্রোওভেনে রেখে তারপর জুসার দিয়ে চেপে নিন। একটু খ্যাপাটে শুনালেও এটি কাজ করবে! দেখবেন লেবু থেকে রস বের হয়েছে অনেক।

আলু সিদ্ধ

আগে থেকে কষ্ট ও সময় নষ্ট করে খোসা ছেলার কোনোই দরকার নেই। আলু সিদ্ধ হয়ে যাওয়ার পর কিছুক্ষণ ঠান্ডা পানিতে ভিজিয়ে রাখুন। তারপর আলুর দুপাশে হাত দিয়ে খুব সহজে খোসা ছাড়িয়ে নিন।

ডিম সিদ্ধ

এক সঙ্গে অনেকগুলো ডিম সিদ্ধ করেছেন। এখন খোসা ছাড়াতে সময় নষ্ট হচ্ছে। সবডিম একসঙ্গে একটি পাত্রে নিয়ে একটু সুন্দরভাবে ঝাকিয়ে নিন, যেন সবডিমে একইরকম ঝাকুনি লাগে। তারপর পটাপট ডিমের খোসা ছাড়িয়ে নিতে পারবেন।  

১০ সেকেন্ডে রসুনে কোয়া ছাড়ান 

রসুনের খোসা ছাড়ানো যে কত কষ্টকর, এই কাজটি যে করেন তিনি জানেন। তবে খুব সহজেই রসুনের কোয়া বের করা যায়। প্রথমে আস্ত রসুন টেবিল বা শক্ত জায়গায় রেখে হাতের তালুর নিচের অংশ দিয়ে জোরে আঘাত করে কোয়া বের করুন।

এখন কোয়াগুলো একটি গামলায় রেখে আর একটি গামলা দিয়ে উল্টা করে ঢেকে দিন। তারপর ১০ সেকেন্ড সজোরে ঝাঁকান। ব্যস ঝামেলা শেষ! দেখবেন ছোকলা থেকে রসুনের কোয়াগুলো সুন্দরভাবে বের হয়ে এসেছে।