ত্বক ও চুলে নবযৌবন

বর্ষাকালে নিজেকে 'টিপ-টপ' রাখতে বেশ বেগ পেতে হয়। তবে কিছু বিষয় অনুসরণ করলে সহজেই চুল ও ত্বক ভেজা মৌসুমেও থাকে উজ্জ্বল।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 July 2014, 10:31 AM
Updated : 9 July 2014, 10:31 AM

বৃষ্টির দিনে ত্বকে নবযৌবন ফিরিয়ে আনতে মাসে একবার অন্তত স্পা করুন বা বিউটি স্যালুনে গিয়ে রূপচর্চা করান। এছাড়া ভারতীয় বিউটি স্যালুন নেচারাল-এর দেওয়া কিছু টিপস অনুসরণ করা যেতে পারে।

- বর্ষা মৌসুমে চুলে নিয়ে আসুন 'ফাঙ্কি লুক'। মাথা থেকে পুরা চুল 'হাইলাইট' করতে পারেন অথবা করতে পারেন বিভিন্ন রংয়ের স্ট্রিপিং।

- বিষণ্ন দিনে কড়া রঙে রাঙিয়ে তুলুন নখ। অথবা করতে পারেন 'নেইল আর্ট'।

- বর্ষায় চুলের স্বাভাবিক উজ্জ্বলতা হারিয়ে যায়। 'প্রোটিন রিস্টোর ট্রিটমেন্ট' চুলের স্বাভাববিক সৌন্দর্য ফিরিয়ে আনে, যা কোনো ভালো বিউটি পার্লারে গিয়ে করানো যেতে পারে। এছাড়া তেলমালিশও চুলের উজ্জ্বলতা ফিরিয়ে আনে।

বর্ষার বিষণ্নতা কাটাতে নখ রাঙান রঙিন রংয়ে।

- মেইকআপ করতে হলে, অল্প করুন। ভেজা আবহাওয়া ও ক্রমাগত বৃষ্টি ঝরার দিনে ত্বকে তেল নিঃসরণের পরিমাণ বাড়িয়ে দেয়। তাই শুকনা ধরনের মেইকআপ ব্যবহার করুন। সেই সঙ্গে খেয়াল রাখুন প্রসাধনী সামগ্রী যেন 'ওয়াটার প্রুফ' হয়।

কিছু ঘরোয়া উপাদান বর্ষার সময় খুব ভালো কাজ দেয়।

পেঁপে চামড়ায় টানটানভাব বজায় রাখে। দই কালিমা দূর করায় সহায়ক। অ্যালোভেরা ত্বকে আনে লাবণ্য ও ল্যাভেন্ডার দেয় নবযৌবন।

ত্বকের রুক্ষভাব দূর করতে- অল্প কাঠবাদামের পেস্টের সঙ্গে দুধ মিশিয়ে ফেইস প্যাক তৈরি করুন। ইচ্ছা করলে কাঠবাদামের তেলের সঙ্গে দুধের ক্রিম বা সর মিশিয়ে ফেইস প্যাক তৈরি করতে পারেন। লাবণ্যময় মসৃণ ত্বকের জন্য এই প্যাক ব্যবহার করুন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক