বর্ষায় যেমন পোশাক

কখনো মেঘকালো করে বৃষ্টি, নয়তো সারাদিনই আকাশ মেঘলা। তাই বর্ষায় থাকা চাই আলাদা প্রস্তুতি।

ইরা ডি. কস্তাবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 June 2014, 12:17 PM
Updated : 23 June 2014, 00:39 AM

ছাতা— বৃষ্টি থেকে মাথা আড়াল করলেও, জামাকাপড় প্রায়ই ভিজে যায়। আর ভেজা জামা নিয়ে অনেক সময়ই অস্বস্তিতে পড়তে হয়।

বৃষ্টিকে আটকানো সম্ভব নয়, তবে এই সময় একটু চিন্তা করে কাপড় বাছাই করলে ঝামেলা কিছুটা এড়ানো সম্ভব।

আমাদের দেশের আবহাওয়ার জন্য সুতির কাপড় সবচাইতে বেশি আরামদায়ক। তবে বৃষ্টিতে সুতির কাপড় ভিজলে সহজে শুকাতে চায় না। তাই সুতির কাপড় এড়িয়ে জরজেট, সিল্ক ধরনের সিনথেটিক কাপড় পরা যেতে পারে।

দেশের অন্যতম ফ্যাশন ঘর ‘সাদা-কালো’র কর্ণধার শাহীন তাসনিম বলেন, “বৃষ্টি হলেও, অনেক সময় গুমোট গরম পড়ে। কারণ বাতাসে আদ্রতা বেশি থাকে। আর এমন আবহাওয়ার জন্যেও পাতলা সুতি পোশাক আরামদায়ক।"

তিনি আরও বলেন, "তবে এ সময় প্রিন্টের কাপড় পরা ভালো। কারণ হঠাৎ বৃষ্টিতে যদি কিছুটা ভিজেও যায় প্রিন্টের কাপড়ে তা কম বোঝা যাবে।”

“যাদের সিনথেটিক কাপড়ে সমস্যা হয় না তারা হালকা সিল্ক, সিফন, জরজেট ইত্যাদি কাপড় পরতে পারেন। এতে কাপড় ভিজে গেলেও তা বোঝা যাবে না। আবার তাড়াতাড়ি শুকিয়েও যাবে। আর যে ধরনের কাপড়ই পরা হোক না কেনো, এসময় একটু ঢিলেঢালা পোশাক পরা ভালো। এতে বৃষ্টিতে ভিজলেও কাপড় গায়ের সঙ্গে লেগে দৃষ্টিকটু লাগবে না।” বললেন শাহীন।

বর্ষা মৌসুমে অল্প বৃষ্টিতেই রাস্তা-ঘাট কাদা হয়ে যায়। তাই এ সময় একটু উঁচু হিলযুক্ত স্যান্ডেল পরা ভালো। তবে ভেজা রাস্তায় যেন পিছলে না যায়, সেরকম স্যান্ডেল বাছাই করতে হবে।

দেশি ফ্যাশন ঘর 'বিবিয়ানা'র লিপি খন্দকার বলেন, “যারা শাড়ি পরে থাকেন তাদের জন্য এই মৌসুমে পাতলা সিল্ক এবং মসলিনের শাড়ি ভালো। আর যারা সালোয়ার কামিজ পরেন তারা ঢিলেঢালা সুতি বা সিনথেটিক কাপড়ের কামিজ পরতে পারেন।"

"এ সময় বেশি লং কামিজ না পরে একটু শর্ট টপস, ফতুয়া বা কুর্তা পরলে বেশি ভালো লাগবে।” বললেন লিপি।

বর্ষার রংয়ের কথা মনে হলেই চোখের সামনে ভাসে নীল। তবে এই সময় যেকোনো উজ্জ্বল রং দারুণ মানাবে।

লিপি খন্দকার বলেন, “বর্ষাকালে আমাদের গ্রাম বাংলার ঝোপঝাড়ে ফুটে নানান ধরনের ফুল। আর এই ফুলগুলো হয় দারুণ সব উজ্জ্বল রঙের। তাই বর্ষায় শুধু নীল নয়, পরা যেতে পারে যেকোনো উজ্জ্বল রংয়ের পোশাক। যেমন- ম্যাজেন্টা, বেগুনি, গাঢ় সবুজ বা কলাপাতা সবুজ, লাল, হলুদ— এই রংগুলো দারুণ লাগবে।”

লিপি আরো জানান, গরমের সময় অতিরিক্ত রোদে বেশি গাঢ় রং পরা যায় না। কারণ এতে গরম বেশি লাগে। তাছাড়া রোদের মধ্যে গাঢ় রং দেখতেও ভালোলাগে না। তবে বর্ষায় মেঘলা প্রকৃতির সঙ্গে উজ্জ্বল রং বেশি মানায়।

এ দেশের দুই ফ্যাশন ডিজাইনারের কথামতে চলতি মৌসুমে বেছে নিতে পারেন উজ্জ্বল রংয়ের ঢিলেঢালা সুতি বা সিনথেটিক কাপড়ের পোশাক।

ছবি সৌজন্যে: অঞ্জন’স

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক