শিঙ্গাড়া ও পুদিনার চাটনি

দোকানের বাজে তেলে ভাজা খাওয়ার চাইতে, নিজেই বানিয়ে ফেলুন গরম গরম শিঙ্গাড়া।

ইশরাত মৌরিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 June 2014, 08:46 AM
Updated : 22 June 2014, 08:46 AM

রেসিপি দিয়েছেন সামিয়া রহমান।

উপকরণ

ময়দা ৩ কাপ। বেকিং পাউডার ১ চিমটি। আলু ২টি (বড় আকারের)। মটরশুঁটি বা মটর আধা কাপ। পেঁয়াজ ১টি, কুচি করা। কাঁচামরিচ ২-৩টি, ফালি করা। জিরাগুঁড়া আধা চা-চামচ। হলুদগুঁড়া আধা চা-চামচ। কালোজিরা আধা চা-চামচ। তেল ৩ টেবিল-চামচ (ময়দার জন্য)। তেল ১/৪ কাপ (পুর তৈরির জন্য)। ভাজার জন্য তেল পরিমাণমতো। লবণ স্বাদমতো।

পদ্ধতি

ডো তৈরি: ৩ টেবিল চামচ তেল অল্প গরম করে নিন হবে। ময়দার সঙ্গে লবণ, বেকিং পাউডার, কালোজিরা আর গরম তেল দিয়ে পরিমাণমতো পানি মিশিয়ে ডো তৈরি করুন।

আলুর পুর: আলু সিদ্ধ করে কিউব করে কেটে নিন। প্যান-এ তেল গরম করে পেঁয়াজকুচি দিয়ে লাল করে ভাজুন। এবার সিদ্ধ আলুর টুকরা, মটরশুঁটি বা মটর, লবণ, হলুদ, আর জিরাগুঁড়া দিয়ে ভালোভাবে ভেজে নামিয়ে আনুন।

সিঙ্গাড়া তৈরি: এবার ময়দার ডো থেকে ছোট ছোট বলের আকারে ময়দা নিয়ে রুটি বেলে নিতে হবে। রুটির মাঝখান থেকে কাটুন। একটি অংশ নিয়ে এর এক কোণা থেকে পানের খিলিরমতো তৈরি করে পরিমাণমতো আলুর পুর দিন।

এবার চেপে চেপে মুখটা বন্ধ করুন। এভাবে সবগুলো সিঙ্গারা বানানো হয়ে গেলে ডুবো তেলে ভাজুন। একদম সোনালি রং হয়ে আসলে নামিয়ে নিন।

পুদিনার চাটনি

উপকরণ

পুদিনাপাতা ১ কাপ। ধনেপাতা ১ কাপ। কাঁচামরিচ ৪-৫টি। লবণ আধা চা-চামচ। চিনি ১ টেবিল-চামচ। তেঁতুলের কাথ ১ টেবিল-চামচ। লেবুর রস ১ টেবিল-চামচ।

পদ্ধতি

একসঙ্গে সব উপাদান ব্লেন্ডারে মিশিয়ে নিলেই হয়ে যাবে পুদিনার চাটনি। যে কোনো ভাজাপোড়া খাবার দিয়ে এই চাটনি খেতে বেশ লাগে।