চিকেন তেরিইয়াকি ও বিস্কুট কেক

মুরগির অন্যরকম রন্ধন পদ্ধতি। আর বেইক ছাড়া বিস্কুট কেক।

ইশরাত মৌরিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 June 2014, 01:05 PM
Updated : 18 June 2014, 01:05 PM

রেসিপি দিয়েছেন সামিয়া রহমান

চিকেন তেরিইয়াকি

উপকরণ: ২ কাপ মুরগির বুকের মাংস বা রানের মাংস। ৩ টেবিল-চামচ সয়াসস। ১ টেবিল-চামচ ব্রাউন সুগার। ১ টেবিল-চামচ আদা। ১ টেবিল-চামচ রসুনকুচি। গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ। তিলের তেল আধা চা-চামচ। তেল ৪ টেবিল-চামচ। পেঁয়াজ ফালি করে কাটা ১ কাপ। রোস্টেড তিল (সাজানোর জন্য)।

পদ্ধতি: মুরগির বুকের মাংস বা রানের মাংস কেটে টুকরা করে নিন। ননস্টিক প্যানে তেল দিয়ে আদা, রসুনকুচি দিন। একটু বাদামি রং হলে মুরগির মাংস দিয়ে বাদামি করে ভাজুন। তারপর সয়াসস, ব্রাউন সুগার, গোলমরিচের গুঁড়া, তিলের তেল,পেঁয়াজফালি দিয়ে ফ্রাই করুন।  ২ থেকে ৩ মিনিট ভাজার পর, রোস্টেড তিল ছিটিয়ে নামিয়ে নিন।

বিস্কুট কেক (বেইক ছাড়া)

উপকরণ: বিস্কুট (চা দিয়ে খাওয়ার জন্য মেরি বিস্কুট ধরনের) ৩০টি। ক্রিমচিজ ১ কাপ। হেভিক্রিম ২ কাপ। চিনি ১ কাপ। কোকো পাউডার ২ টেবিল-চামচ।

পদ্ধতি: ক্রিমচিজ, হেভিক্রিম ও চিনি একসঙ্গে বিট করুন। সব মিশে তরল ঘন ক্রিইমি হতে হবে। এখন এই মিশ্রণ দুইভাগে ভাগ করে একভাগের সঙ্গে কোকো পাউডার মিশিয়ে চকোলেটক্রিম তৈরি করুন।

এখন কেক প্যানে চামচ দিয়ে এক লেয়ার হোয়াইট ক্রিমের মিশ্রণ সমান করে লাগিয়ে নিন। এর উপর বিস্কুট বিছিয়ে আবার এক লেয়ার চকোলেটক্রিম তার উপর বিস্কুট আবার এক লেয়ার হোয়াইটক্রিমের  মিশ্রণ দিন।

এভাবে পুরো কেক প্যানটি ভরে না যাওয়া পর্যন্ত লেয়ার করতে থাকুন। তারপর কেক প্যানটি ৭ থেকে ৮ ঘন্টা  ফ্রিজে রেখে দিন। সারারাত রাখতে পারলে সবচেয়ে ভালো।

পরিবেশনের সময় সার্ভিং ডিশে উল্টিয়ে নিন, পুডিং যেভাবে উল্টায় ঠিক সেইভাবে। তারপর ইচ্ছামতো সাজিয়ে পরিবেশণ করুন মজাদার বিস্কুট নো বেইক কেক।