কেশ বন্ধন

চলছে বর্ষাকাল। তবে বৃষ্টি না হলে, গরমও বেশ। আর রোদ উঠলেতো কথাই নেই। ঘামে ভিজে, ধুলাবালিতে চুল নষ্ট হওয়ার ভয় থেকেই যায়।

ইরা ডি. কস্তাবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 June 2014, 11:58 AM
Updated : 16 June 2014, 11:58 AM

হেয়ারোবিক্স ব্রাইডাল পার্লারের কর্ণধার তানজিমা শারমিন মিউনি বলেন, “এই গরমে ছেলেদের জন্য একেবারে ছোট করে কাটা চুল উপযুক্ত। এতে করে চুলে ধুলাবালি বেশি আটকাতে পারে না। তাছাড়া ঘামের কারণে চুল ভিজলেও তা তাড়াতাড়ি শুকিয়ে যাবে। আবার চুল পরিষ্কার করতেও বেশি ঝক্কি পোহাতে হবে না।"

তবে মেয়েদের ক্ষেত্রে গরমে চুল নিয়ে ঝামেলায় পড়তে হয় বেশি। মিউনির মতে, শুধু গরমের জন্য লম্বা চুল কেটে ছোট করে ফেলা সম্ভব নয়। আবার লম্বাচুল সামলানো বেশ কঠিন।

এক্ষেত্রে মিউনি বলেন, “গরমে পনিটেইল, বেণি, খোঁপা বা চুল পেঁচিয়ে চপস্টিক দিয়ে আটকে রাখলে দেখতে বেশ লাগবে। পাশাপাশি গরম থেকেও স্বস্তি মিলবে।”

তাছাড়া রোদেলা দিনে চুল ছাড়া থাকলে, সূর্যের অতিবেগুনি রশ্মিতে ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে। এ কারণেই চুল বেঁধে রেখে গরমে চুল কিছুটা ভালো রাখা সম্ভব।

গরম ও বর্ষায় চুল বাঁধার ক্ষেত্রে বেশ কিছু উপায় জানান মিউনি।

এই মৌসুমে চুল ছোট করতে চাইলে বব কাট, ব্যাংস বব কাট দিতে পারেন। এক্ষেত্রে চুল কেটে ঘাড়ের উপরে রাখতে হবে। ফলে চুল বাঁধার ঝক্কি পোহাতে হবে না।

গরমে ছেলেদের জন্য একেবারে ছোট করে কাটা চুলই ভালো। ছবি: হেয়ারোবিক্স।

লম্বা চুলের ক্ষেত্রে উঁচু করে পনিটেইল করা যেতে পারে। তবে বেশি টেনে পনিটেইল করলে অনেক সময়  মাথা ব্যাথা হতে পারে এবং চুলও ছিঁড়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

এই সময়ে একটু অগোছালো চুলে বেণি, ফ্যাশন হিসেবে চলছে। মাথার পিছনে মাঝখানের দিকে বেণি না করে সব চুল্ একপাশে এনে সাধারণ একটি বেণি করে নেওয়া যায়। এখন এটিই ট্রেন্ড। আর অন্য পাশে লাগানো যায় জামার রংয়ে সঙ্গে মিলিয়ে রংবেরংয়ের ক্লিপ বা ববিপিন। এটি একটি অন্য ধরনের 'লুক' এনে দেয়।

মিউনি বলেন, "এই গরমে চুল ঘেমে ব্যাকটেরিয়ার সৃষ্টি হয়। এতে করে খুসকি বা ফুষ্কুড়ি হতে পারে। তাই প্রয়োজনে প্রতিদিন চুলে শ্যাম্পু দিয়ে পরিষ্কার করতে হবে।"

অনেকেরই ধারণা প্রতিদিন শ্যাম্পু করা চুলের জন্য ক্ষতিকর। এটা পুরোপুরি ভিত্তিহীন বলে দাবী করেন হেয়ারোবিক্সের এই রূপবিশেষজ্ঞ।

মিউনি পরামর্শ হচ্ছে, প্রতিদিন শ্যাম্পু করা সম্ভব না হলেও সপ্তাহে অন্তত দুই থেকে তিনদিন শ্যাম্পু করতে হবে। এতে করে চুল পরিষ্কার থাকবে। এতে খুশকি এবং অন্যান্য সমস্যা অনেকটাই কমে আসবে।

এ সময়ে চুলে পুষ্টির জন্য রাতে তেল মালিশ করাও অত্যন্ত উপকারী।

মিউনির মতে, "এ সময় চুল বেঁধে রাখাই বেশি ভালো। তবে বেশি শক্ত করে চুল বাঁধা ঠিক নয়। খেয়াল রাখতে হবে যেন চুলের ভিতর বাতাস চলাচল করতে পারে।"

গরমের মধ্যে চুল নিষ্প্রাণ হয়ে যায়। তাই শ্যাম্পু করার পর কন্ডিশনার ব্যবহার করা উচিত। তবে খেয়াল রাখতে হবে মাথার চামড়ায় যেন কন্ডিশনার না লাগে। কন্ডিশনার শুধু মাত্র চুলের জন্য।