মাংসের তিন পদ

যারা মাংস খেতে পছন্দ করেন, তাদের কাছে গরুর মাংসেরমতো উপাদেয় খাবার আর হয় না। অ্যালার্জি বা উচ্চ রক্তচাপের সমস্যা না থাকলে গরুর মাংস দিয়ে হতে পারে ভূরিভোজ।

ইরা ডি. কস্তাবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 June 2014, 12:51 PM
Updated : 15 June 2014, 02:15 PM

রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী মুহসিনা তাবাসসুম।

বিফ নাগেটস

বিফ নাগেটস

উপকরণ: গরুর মাংসের কিমা ২ কাপ। পেঁয়াজ বাটা ১ টেবিল-চামচ। রসুনবাটা আধা টেবিল-চামচ। জিরা ও ধনে ১ টেবিল-চামচ। আদাবাটা ১ চা-চামচ। তেল ১ টেবিল-চামচ। সয়াসস ১ টেবিল-চামচ। শুকনামরিচের গুঁড়া ১ চা-চামচ। সাদা গোলমরিচের গুঁড়া ১ চা-চামচ। কর্নফ্লাওয়ার আধা কাপ। ডিম ২টি। ময়দা আধা কাপ। লবণ স্বাদমতো। টেস্টিং সল্ট ১ চা-চামচ। লেবুর রস ১ টেবিল-চামচ। বিস্কুটের গুঁড়া বা ব্রেড ক্রাম ১ কাপ। ভাজার জন্য তেল।

পদ্ধতি: পেঁয়াজ, আদা, গোলমরিচ, সয়াসস, লবণ, ১টি ডিম, লেবুর রস, শুকনামরিচ ও গোলমরিচ গুঁড়া, ১ টেবিল চামচ তেল ও কর্নফ্লাওয়ার দিয়ে মাংসের কিমা ভালো করে মাখিয়ে নিন।

স্টিলের পাত্রে তেল লাগিয়ে মাখানো মাংস ইঞ্চি খানেক পুরু করে হাত দিয়ে চেপে চেপে বসান।

স্টিমারে অথবা ফুটন্ত পানির হাঁড়ির উপরে ডিশ রেখে ঢাকনা দিয়ে ঢেকে ২৫-৩০ মিনিট স্টিমে রাখতে হবে। মাংস কাটারমতো শক্ত হলে চুলা থেকে নামিয়ে পছন্দমতো ডিজাইন করে কেটে নিন।

১ টি ডিমের সাদা অংশ ফেটিয়ে নিন। নাগেটস ময়দায় গড়িয়ে নিয়ে ডিমের গোলায় ডুবিয়ে বিস্কুটের গুঁড়া মাখিয়ে বা ব্রেডক্রামে গড়িয়ে কিছুক্ষণ ফ্রিজে রেখে ডুবোতেলে সোনালি রং করে ভেজে নিন।

যেকোনো সসের সঙ্গে বিকালের খাবার হিসেবে পরিবেশন করা যায় বিফ নাগেটস।

বিফ উইথ অনিওন

বিফ উইথ অনিওন

উপকরণ:  গরুর মাংস দেড় কেজি। টমেটো গোটা করে কাটা আধা কাপ। পেঁয়াজ  কিউব দেড় কাপ। টমেটো সস ২ টেবিল-চামচ। লবণ স্বাদমতো। লালমরিচের গুঁড়া ১ চা-চামচ। আদাবাটা ২ টেবিল-চামচ। রসুনবাটা ২ টেবিল-চামচ। ধনিয়াবাটা ১ টেবিল চামচ। তেল দেড় কাপ। এলাচ ও দারুচিনি ৪টি।  জিরাগুঁড়া ১ চা-চামচ। পানি আধা কাপ।

পদ্ধতি:  প্রথমে গরুর মাংসে ১ টেবিল-চামচ আদাবাটা ও স্বাদমতো লবণ দিয়ে সিদ্ধ করে নিন। এরপর কড়াইয়ে তেল গরম করে মাংস, সব বাটা মসলা, এলাচ, দারুচিনি, শুকনামরিচের গুঁড়া ও আধা কাপ পানি দিয়ে কষিয়ে নিন।

তারপর পেঁয়াজ কিউব ও টমেটো দিয়ে ৫ মিনিট মাঝারি আঁচে রান্না করুন। নামানোর আগে টমেটো সস ও জিরাগুঁড়া দিয়ে হাল্কা নেড়ে নামিয়ে ফেলুন।

বিফ শামি কাবাব

বিফ শামি কাবাব

উপকরণ: গরুর মাংসের কিমা ২৫০ গ্রাম। পানিতে ভেজানো মসুরডাল ৪ টেবিল-চামচ। সিদ্ধআলু ১টি। জিরা আধ চা-চামচ। মৌরি ১ চা-চামচ। ধনে ১ চা-চামচ। ছোট এলাচ ২টি। শুকনামরিচ ৬টি। ডিম ১টি। রসুন ৪ কোয়া। পুদিনাপাতার কুচি ২ টেবিল-চামচ। ধনেপাতার কুচি ২ টেবিল-চামচ। কাঁচামরিচ ২টি। আদাকুচি ১ চা-চামচ। জিরাগুঁড়া আধ চা-চামচ। ধনেগুঁড়া আধ চা-চামচ। তেল পরিমাণমতো। লবণ স্বাদমতো।

পদ্ধতি: প্রথমে হাঁড়িতে মাংসের কিমা, মসুর ডাল, জিরা, ধনে, মৌরি, এলাচ, শুকনামরিচ,আদাকুচি, রসুন ও লবণসহ ২ কাপ পানি দিয়ে সিদ্ধ করে নিন।

পানি শুকিয়ে মাংস নরম হয়ে এলে চুলা থেকে নামিয়ে ঠান্ডা করুন। এবারে সিদ্ধ মাংসের মধ্যে আলুসিদ্ধ মিশিয়ে পুরো মিশ্রণ চপার দিয়ে মিহি করে কুচিয়ে নিন।

এখন এই মিশ্রণে ডিম, ধনেপাতার কুচি, পুদিনাপাতার কুচি, কাঁচামরিচ, জিরাগুঁড়া, ধনেগুঁড়া ভালো করে মিশিয়ে নিন।

এই মিশ্রণ থেকে পরিমাণমতো নিয়ে হাতের চাপে কাবাব আকারে গড়ে নিন।

ফ্রাইং প্যানে ৩-৪টি কাবাব পাশাপাশি রেখে বাদামি করে ভেজে নিন। দুই পাশই ভালো করে ভাজতে হবে।

ভাজা হয়ে গেলে কিচেন পেপারের ওপর রাখুন এতে করে কাবারের অতিরিক্ত তেল শুষে নেবে।