হালুয়া ও কারি

পবিত্র রজনিতে ঝালের সঙ্গে মিষ্টি মুখও হোক।

ইশরাত মৌরিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 June 2014, 10:01 AM
Updated : 11 June 2014, 01:28 PM

সুজির জাফরানি হালুয়া

রেসিপি দিয়েছেন নদী সিনা।

উপকরণ: সুজি ১ কাপ। ঘি এক কাপের চার ভাগের এক ভাগ। চিনি ১ কাপ। দুধ ১ কাপ (দরকার হলে আরো আধা কাপ)। সবুজ এলাচিগুঁড়া ৪টি। দুধে ভিজানো সামান্য কিছু জাফরানের ডাল। ফ্রেশ ক্রিম ১টি। কাজুবাদামের কুচি ১৪-১৫টি।

পদ্ধতি: প্যানে ঘি গরম করে সুজি সোনালি করে ভেজে গরম দুধ সুজিতে ঢেলে দিন। দুধের পরিবর্তে গরম পানিও দিতে পারেন। দুধ বা পানি ফুটে উঠলে চিনি, জাফরান ও এলাচ দিয়ে ভালো করে মেশান। জাফরানের ডাল না পেলে গুঁড়া জাফরান সামান্য দুধের সঙ্গে মিশিয়ে দিতে পারেন।

ভালোভাবে পানি টেনে আসলে নরম থাকতে নামিয়ে সার্ভিং ডিশে ঢালুন। এবার ইচ্ছামতো আকারে কেটে বাদামকুচি দিয়ে সাজিয়ে গরম অথবা ঠান্ডা পরিবেশন করুন।

রাজস্থানী রেডমিট কারি।

রাজস্থানী রেডমিট কারি

রেসিপি দিয়েছেন শাহনাজ শিমুল।

উপকরণ: মাংস ১ কেজি। পেঁয়াজকুচি বড় ১টি। আদাবাটা ৩ চা-চামচ। রসুনবাটা ৩ চা-চামচ। মরিচগুঁড়া ২ টেবিল-চামচ। ধনেগুঁড়া ১ চা-চামচ। জিরাগুঁড়া ১ চা-চামচ। লবঙ্গ ৫-৭টি। এলাচ ১০টি। গোলমরিচ ৭-৮টি। তেজপাতা ১টি। দারুচিনি বড় ১ টুকরা। জয়ত্রী ১টি। টকদই ২ টেবিল-চামচ। অলিভ অয়েল আধা কাপ। লবণ স্বাদমতো। ধনেপাতা পরিমাণমতো।

পদ্ধতি: তেলে মসলাগুলো দিয়ে হালকা ভেজে নিতে হবে। পেঁয়াজ বাদামি করে ভাজুন। তারপর মাংস দিয়ে কয়েক মিনিট ভেজে আদা আর রসুন বাটা দিন। এখন ভাজামসলা লবণসহ ৫ মিনিট কষান।

৬ কাপ পানি দিয়ে খুব কম আঁচে এক ঘন্টা রান্না করতে হবে। পানি শুকিয়ে আসলে টকদই দিয়ে আরো কিছুক্ষণ রান্না করুন। ঝোল মাখা মাখা হয়ে গেলে ধনেপাতার কুচি ছড়িয়ে দিন।

রুটি, পোলাও, ভাত বা নানরুটির সঙ্গে ভালো লাগবে।

কাজুর সুজির হালুয়া।

কাজুর সুজির হালুয়া

রেসিপি দিয়েছেন সামিয়া রহমান।

উপকরণ: সুজি ১ কাপ। ঘি আধা কাপ। চিনি ১ কাপ। দুধ ২ কাপ। ফুডকালার/জর্দার রং সামান্য। এলাচ ২টি।

কাজু বাদামবাটা ১ টেবিল-চামচ।

পদ্ধতি: প্যানে ৩ টেবিল-চামচ ঘি গরম করে সুজি সোনালি করে ভাজুন। তারপর গরম দুধে ফুডকালার মিশিয়ে সুজিতে ঢেলে দিন। দুধ ফুটে উঠলে চিনি, বাদামবাটা ও এলাচ দিয়ে ভালো করে মেশান।

ভালোভাবে পানি শুকিয়ে আসলে নরম থাকতে নামিয়ে সার্ভিং ডিশে ঢালুন। এবার ইচ্ছামতো আকারে কেটে বাদামকুচি দিয়ে সাজিয়ে গরম অথবা ঠান্ডা পরিবেশন করুন সুজির হালুয়া।