বাড়তি ক্যালরি কমায় সকালের নাস্তা

অনেকেই ডায়েট করার উদ্দেশ্যে সকালের খাবার না খেয়েই কাজে বের হয়ে যান। তবে নতুন গবেষণায় জানা গেছে শরীরের বাড়তি ক্যালরি কমাতে সহায়তা করে সকালের খাবার।

ইরা ডি. কস্তাআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 June 2014, 12:52 PM
Updated : 7 June 2014, 12:52 PM

যারা সকালে না খেয়ে থাকেন এবং যারা নিয়মিত নাস্তা করেন তাদের উপর একটি গবেষণা চালায় যুক্তরাজ্যের দি ইউনিভার্সিটি অফ বাথ।

এই নিরীক্ষা থেকে জানা যায়, নিয়মিত সকালের খাবার খেলে শরীরের বাড়তি ক্যালরি কামানোর পাশাপাশি ব্লাড সুগার নিয়ন্ত্রণে সহায়তা করে।

এই গবেষণায় একদল মানুষকে দুইটি দলে ভাগ করা হয়। একদল যারা নিয়মিত নাস্তা করেন অপর দল সকালে না খেয়েই কাজে বেরিয়ে যান। যারা না খেয়ে থাকেন তারা দুপুর ১২টা পর্যন্ত কোনো ধরনের ক্যালরিযুক্ত খাবারই গ্রহণ করেনি। অন্যদলটি দুপুর ১১টার মধ্যে ৭০০ ক্যালরি খাবার গ্রহণ করেন।

গবেষণায় দেখা গেছে, যারা সকালের খাবার খেয়ে থাকেন তারা সারাদিনে অনেক বেশি কাজ করতে পারেন। নাস্তা খাবার পরই তারা প্রায় ৪৪২ ক্যালোরি খরচ করতে পারেন।

ইউনিভার্সিটি অফ বাথের স্বাস্থ্য বিভাগের জেমস বেট এই জরিপের প্রধান গবেষক ছিলেন। তাদের এই  আমেরিকার একটি জার্নালে ফলাফলটি প্রকাশ করা হয়।

বেট এ বিষয়ে বলেন, “‌‌‍‍এই গবেষণা থেকে মূল যে বিষয়টা আমরা জেনেছি তা হল, যারা সকালে ঠিকমতো নাস্তা করেন তারা অন্যদের তুলনায় বেশি ক্যালরি খরচ করে থাকেন।”

এর কারণ হিসেবে বেট বলেন, “যারা সকালে খাবার খেয়ে থাকেন তারা অন্যদের তুলনায় বেশি কর্মঠ হয়ে থাকেন। তারা সারাদিনে অনেক বেশি কাজ করতে সক্ষম হন আর তাই তারা ক্যালরি খরচও করেন বেশি।”

ক্যালরি খরচের পাশাপাশি যারা নিয়ম করে নাস্তা করেন তাদের ব্লাড সুগারও নিয়ন্ত্রণে থাকে।