স্বল্পদামে স্মার্টফোন

শুধু কথা বলাই নয়, মোবাইল ফোন দিয়ে এখন নানান কাজ করা যায়। তাই দরকার একটি স্মার্টফোন।

আজরাফ আল মূতীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 June 2014, 02:23 PM
Updated : 4 June 2014, 06:09 PM

স্টাইল বা ফ্যাশন ছাড়াও প্রয়োজনে অনেকেই স্মার্টফোন ব্যবহার করছেন। একসময় এই ধরনের ফোনগুলোর দাম ছিল অনেক।

এখন বিভিন্ন ব্র্যান্ডের দামি স্মার্টফোন ছাড়াও রয়েছে স্বল্প দামের চৌকশ মোবাইল সেট।

এই বিষয়ে জানতে চাওয়া হলে, এদেশের মোবাইল ফোন প্রকৌশলের পথিকৃৎ মো. কামাল হোসেন বলেন, “ব্র্যান্ড কম্পিউটার ও ক্লোন কম্পিউটারের মধ্যে যে পার্থক্য, বেশি ও কম দামের স্মার্টফোনের মধ্যে সেই রকমই পার্থক্য রয়েছে।”

“কম দামের স্মার্টফোনে যেসব পার্টস থাকে, সেগুলো বিভিন্ন ব্র্যান্ড ফোনের অনুকরণে চীনে তৈরি হয়। পরে বিভিন্ন প্রতিষ্ঠান সেসব যন্ত্রাংশ সংগ্রহ করে নিজেদের মতো করে স্বল্পদামে স্মার্টফোন তৈরি করে।” বললেন কামাল।

এই মোবাইল প্রকৌশলী আরো জানান, বিভিন্ন নামকরা ব্র্যান্ড ফোনের মধ্যে যেগুলোর দাম কম, সেগুলোতে অনেক সুবিধা বা অপশন কম থাকে।     

তারপরও যারা স্বল্পদামে ফোন কিনতে চান, তাদের জন্য ১৫ হাজার টাকার মধ্যে বিভিন্ন ব্র্যান্ডের স্মার্টফোন নিয়েই সাজানো হয়েছে এই আয়োজন।

স্বল্পদামে নোকিয়া স্মার্টফোন কিনতে চাইলে, বেছে নিতে পারেন Lumia 525 বা 630 ডুয়াল সিম ফোন। Lumia 525 এর দাম পড়বে ১২ হাজার ৫শ’ টাকা আর Lumia 630 ডুয়াল সিম স্মার্টফোন পাবেন ১২ হাজার ৮শ’ টাকায়। এ ছাড়াও ৯ হাজার ৮শ’ টাকাতেই কিনতে পারবেন নোকিয়া এক্স স্মার্টফোন। আর ১২ হাজার ৯শ’ টাকাতে পাওয়া যাবে নোকিয়া এক্সএল স্মার্টফোন।

বাজারে সনিরও আছে স্বল্পদামের স্মার্টফোন। সনি xperia e স্মার্টফোনের বর্তমান বাজার মূল্য ১১ হাজার টাকা।

অন্যদিকে স্যামসাংয়েও রয়েছে স্বল্পদামের স্মার্টফোন। ৭ হাজার ৫শ’ থেকে ১১ হাজার ৯শ’ টাকার মধ্যেই কিনতে পারবেন এ স্মার্টফোনগুলো।

আগ্রহীদের সুবিধার্থে বেশ কয়েকটি স্যামসাং স্মার্টফোন মডেল ও সেগুলোর দাম তুলে ধরা হলো। Star pro ৭ হাজার ৫শ’ টাকা, Trend ৯ হাজার ৯শ’ টাকা, Galaxy Young ১১ হাজার ৯শ’ টাকা, S duos ১৩ হাজার ৯শ’ টাকা।

ওয়াল্টন স্মার্টফোনের মূল্য শুরু হয়েছে ৩ হাজার ৬৯০ টাকা থেকে। ওয়াল্টনের Primo C2 থেকে Primo D4 মডেলের সেটগুলোর পাওয়া যাবে ৩ হাজার ৬৯০ থেকে ৪ হাজার ২৯০ টাকার মধ্যে। আর Primo F2, F3i স্মার্টফোনগুলোর দাম পড়বে ৬ হাজার ৯৯০ থেকে ৭ হাজার ৪৯০ টাকা। অন্যদিকে Primo E1, E2, EF, GF, GH2, GH+, G4, H3, R3 মডেলের স্মার্টফোনগুলো পাবেন ৪ হাজার ৯৯০ থেকে ১২ হাজার ৮৯০ টাকার মধ্যে।

অ্যালকাটেলের Onetouch Pixi, Magic, Star, Popc5 স্মার্টফোনগুলোর দাম পড়বে ৪ হাজার ৯৯৯ থেকে ৮ হাজার ১৯৯ টাকা। এ ছাড়াও Idol mini, Scribe EASY মডেলের স্মার্টফোনগুলোর দাম পড়বে যথাক্রমে ১১ হাজার ৪৯৯ টাকা ও ১২ হাজার ৪৯৯ টাকা।

অন্যদিকে হুয়াওয়ে’র স্বল্পদামের স্মার্টফোনের মধ্যে পাবেন Ascend Y511 এবং G610 মডেল দুটি। এর মধ্যে Ascend Y511 এর দাম পড়বে ৬ হাজার ৯৯০ টাকা এবং G610 কিনতে পারবেন ১৪ হাজার ৯৯০ টাকায়।

সিম্ফোনির W68Q, 32, 65, 66, 65i, 68, 69, 128, 150, 71I, 70Q, 160, 31 মডেলের স্মার্টফোনগুলোর দাম ৪ হাজার ৪৯০ থেকে ১৪ হাজার ৯৯০ টাকা।

প্রতিটি ব্র্যান্ডেরই রয়েছে ওয়েবসাইট। কনফিগারেশনসহ অন্যান্য ব্যাপারে আরও জানতে চাইলে ভিজিট করতে পারেন তাদের সাইট।