ওজন কমান এখনই

যদি ভাবেন বয়স হয়ে গিয়েছে আর ওজন কমিয়ে কি হবে! তাহলে খুবই ভুল করছেন।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2014, 08:23 AM
Updated : 22 May 2014, 10:39 AM

গবেষকরা সম্প্রতি আবিষ্কার করেছেন, যে কোনো বয়সেই এমনকি প্রাপ্তবয়ষ্ক হওয়ার পরেও যদি দেহের অতিরিক্ত ওজন কমানো যায় তবে হৃদয়ের অনেক উপকার হয়।

ইউনিভার্সিটি কলেজ লন্ডনের অধ্যাপক জন ডিনফিল্ড বলেন, “আমাদের গবেষণায় প্রকাশ পেয়েছে, যে কোনো বয়সেই অতিরিক্ত ওজন কামানর ফলে হৃদপিণ্ডের নানান অসুখ থেকে পরিত্রাণ পাওয়া যায়। সেই সঙ্গে জীবনযাত্রা পরিবর্তনেও প্রভাব ফেলে।”

এই গবেষণা শুধু একদিনের নয়। ১৯৪৬ সালে মার্চ মাসে জন্ম নেওয়া এমন একদল বৃটিশ নারী ও পুরুষের উপর দীর্ঘদিন গবেষণা চালিয়ে এই ফল পাওয়া গেছে।

তাদের জীবন পদ্ধতি থেকে জানা গেছে, প্রাপ্তবয়ষ্ক হওয়ার পরেও যাদের ওজন বেড়েছে, পরে তারা নানান রকম হৃদপিণ্ডের রোগে আক্রান্ত হয়েছেন। সেই সঙ্গে মস্তিষ্কের রক্ত-সংবহনকারী নালীর পুরুত্ব বেড়ে যাওয়ার ফলে উচ্চ রক্তচাপের পাশাপাশি ডায়াবেটিসেও আক্রান্ত হয়েছেন।

অন্যদিকে প্রাপ্তবয়স্কদের মধ্যে যারা ওজন কমিয়েছেন, তারা হৃদপিণ্ডের নানান রোগে আক্রান্ত সম্ভাবনা কমিয়ে এনেছেন।

“আমাদের এই পরীক্ষা অনেক নিখুঁত। কারণ একেকজনকে আমরা প্রায় ৬০ বছর ধরে নিরীক্ষা করছি। তারা এই গবেষণায় অংশ নিয়ে তাদের জীবনধারা বুঝতে আমাদের সাহায্য করেছে।” বললেন ডিনফিল্ড।

তাই যারা বেশি বয়সে এসেও ভাবছেন এখন আর ওজন কমিয়ে কি হবে! তারা এই ক্ষোভ ভুলে এখনই দেহের বাড়তি মেদ কমাতে মাঠে নেমে পড়ুন।

গবেষণার এই তথ্য দি লানসেট ডায়াবেটিস এন্ডোক্রিনলজি জার্নালে প্রকাশিত হয়েছে।