তেঁতুলে আলু-বেগুন বাহার

জিনাত জোয়ার্দার রিপা চাকরি করছেন। পাশাপাশি ‘স্যালুট টু পুলিশ’ কর্মযজ্ঞের অন্যতম ব্যক্তি। অবসরে রান্না করা শখ। তিনি দিয়েছেন মুখরোচক চাটনির রন্ধন পদ্ধতি।

>>বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 May 2014, 11:36 AM
Updated : 10 May 2014, 11:36 AM

রিপা বলেন, “এই চাটনি গরমে ডালের সঙ্গে খেতে খুব মজা। নাম দিলাম- তেঁতুলে আলু-বেগুন বাহার।”

উপকরণ

দক্ষিণাঞ্চলের ছোট গোল আলু ৫/৬টি। ছোট ডিম বেগুন ৪/৫টি (বড় বেগুন হলে কিউব করে কাটা ৮/৯ পিস)। পাকা তেঁতুল আধা কাপ (দেড় কাপ পানিতে ভিজিয়ে রাখতে হবে)। চিনি ১ টেবিল-চামচ। ৫। লবণ পরিমাণমতো। শুকনামরিচ ৩/৪টি। বাগাড়ের জন্য পেঁয়াজ ও রসুনকুচি, পাঁচফোড়ন এবং জিরা। হলুদ ও শুকনামরিচের গুঁড়া। সরষের তেল। আধা চা-চামচ করে আদা ও জিরাবাটা।

পদ্ধতি

আলু সিদ্ধ করে নিন। বেগুন বোঁটাসহ মাঝ বরাবর কেটে হলুদ, মরিচ, লবণ মেখে হালকা করে ভেজে নিন।

এবার একটি পাত্রে তেঁতুলগোলা-পানি, চিনি ও অল্প লবণ দিয়ে জ্বাল দিন। একটু ঘন হলে নামিয়ে রাখুন। চুলায় সরষের তেল গরম হলে সিদ্ধ আলু, হলুদ, মরিচগুঁড়া, লবণ, আদা ও জিরাবাটা দিয়ে ২/৩ মিনিট কষিয়ে জ্বালিয়ে নেয়া তেঁতুলপানি মেশান। অল্প আঁচে ২ মিনিট রেখে নামিয়ে রাখুন।

বাগাড়

কড়াইয়ে সরষের তেল গরম হলে প্রথমে পাঁচফোড়ন ও জিরা দিয়ে নাড়তে থাকুন। ফোড়নের গন্ধ বের হলে পেঁয়াজ ও রসুনকুচি দিয়ে রং সোনালি হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। সোনালি রং ধরলে রান্না করে রাখা আলু-বেগুনের টক মিশিয়ে অল্প আঁচে ১ মিনিট রেখে নামিয়ে নিন। ভেজে রাখা শুকনামরিচ উপরে ছড়িয়ে দিন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক