বেণির বাঁধন

সই ভালো ক’রে বিনোদ–বেণি বাঁধিয়া দে, মোরবঁধু যেন বাঁধা থাকে বিননী–ফাঁদে।– কবি কাজী নজরুল ইসলামের ছন্দের মতো চুলের বন্ধনে নিজেকে যদি বন্দী করতে চায় মন, তবে শিখে নিন কিছু বেণির বাঁধন।

মনি ইয়াছিনবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 May 2014, 02:52 AM
Updated : 10 May 2014, 02:53 AM

চুল যেমনই থাক, স্টাইল তো করতেই হবে। সব সময় যে লম্বা চুল থাকতে হবে তার কোনো মানে নেই। ইচ্ছেমতো আলগা চুল লাগিয়ে হেয়ার স্টাইল করতে পারেন অনায়াসেই।

শাড়ি বা সালোয়ার-কামিজের সঙ্গে একটি সুন্দর বেণি করে দেখুন কতটা আকর্ষণীয় লাগে। অনেক আগে থেকেই দুই বেণি করে স্কুলে যাওয়ার একটা রীতি প্রচলিত আছে। আধুনিক যে কোনো সাজের সঙ্গে চুলে সুন্দর একটা বিনুনি দিবে বাড়তি স্নিগ্ধতা।

আকাঙ্ক্ষা’স গ্ল্যামার ওয়ার্ল্ডের ব্যবস্থাপনা পরিচালক জুলিয়া আজাদ বলেন, “আজকাল অনেক ধরনের বেণি করতে দেখা যায়। এখন অনেক মেয়েকেই সিক্সটিজের স্টাইলে সাজতে দেখা যাচ্ছে। এ সাজের সঙ্গে আম্রপলি বেণি করে দেখুন, আপনাকে লাগবে অনন্যা।”

এই অ্যারোমা থেরাপিস্ট জানালেন বেশ কিছু বেণি বাঁধার নিয়ম।

আম্রপলি বেণি

সামনের চুলগুলো একপাশে সিঁথি করে মাথার সঙ্গে লেপ্টে নিয়ে কানের কাছে আটকান। পেছনের চুল থেকে কিছুটা চুল নিয়ে এর সঙ্গে এক্সট্রা চুল লাগিয়ে লম্বা বেণি করুন। তারপর এক পাশে ফুল লাগিয়ে নিন। বেণি আকর্ষণীয় করতে আম্রপলি বেণির একপাশে ফুল অথবা বিভিন্ন ধরনের হেয়ার এক্সেসরিজ পাওয়া যায়, তা দিয়ে নিজের মনের মতো করে সাজান। শাড়ির সঙ্গে এ রকম চুল বাঁধলে ভালো লাগবে। 

ফলিং বেণি

চুল পেছনে নিয়ে গিয়ে পনিটেইল করতে হবে। পনিটেইল থেকে কিছু চুল নিয়ে পরপর দুটি রোল করে সাইডে আরো দুটি রোল করুন। বাকি চুল দিয়ে বেণি করতে হবে। এরপর ইচ্ছেমতো ডেকোরেশন করতে পারেন।

ফ্যান্সি বেণি

সামনের চুল যেমন ইচ্ছা সিঁথি করুন। পেছনে তিন ভাগে ভাগ করুন। প্রথমে মাঝের চুল বেণি করুন, তারপর দুই পাশে দুটি সাগর বেণি করুন। এবার তিনটি বেণি কাঁটা দিয়ে আটকে দিন এবং রাবার ব্যান্ড দিয়ে বেণির নিচের অংশ একসঙ্গে আটকিয়ে ইচ্ছামতো বিডস অথবা কাঁচা ফুল দিয়ে সাজান।

ময়ূরপুচ্ছ বেণি

চুল পেছনে নিয়ে গিয়ে পনিটেইল করতে হবে। চুলগুলো দুই ভাগে ভাগ করুন। প্রত্যেক ভাগ আবার দুই ভাগ করুন। একটি ভাগে তিন গুচ্ছ বেণি শুরু করুন এবং প্রত্যেক বা অন্য ভাগ থেকে এক গোছা নিয়ে এই তিন গোছার সঙ্গে মিলিয়ে মিলিয়ে বাঁধতে থাকুন। দুই দিক থেকে এভাবে বেণি করে রাবার ব্যান্ড লাগান। এবার গোড়ার কাছে দুদিকের এক ইঞ্চি করে ছেড়ে ওপর দুই পাশে ক্লিপ করুন। সুন্দর করে ডেকোরেশন করে নিন।

টপ নট রিভ

সামনের দিকের চুলের কিছু অংশ আলাদা করে সামনের চুল সাইড সিঁথি করে পাফ করে পেছনে ক্লিপ আটকান। এবার একটা পনিটেইল করে নিতে চাইলে বাড়তি চুল নিয়ে রিং করুন, বাকি চুলটা দিয়ে একটা লম্বা বেণি করে নিন। রিং করার সময় অবশ্যই হার্ড স্প্রে করুন। রিং দিয়ে বেণিটার চারদিকে সুন্দর করে খোঁপা করুন ঘুরিয়ে ঘুরিয়ে। এরপর চাইলে ফুল লাগিয়ে নিতে পারেন।  

ছবি সৌজন্যে: রঙ, কে ক্র্যাফট ও নগরদোলা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক