রূপচর্চায় টমেটো

লাল টুকটুকে পাকা টমেটো। দেখতে যেমন সুন্দর তেমনি ত্বকে পুষ্টি যোগাতেও সাহায্য করে। রোদে পোড়া কালোভাব দূর করতে এর রস খুবই কার্যকর।

মনি ইয়াছিনবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Feb 2014, 12:49 PM
Updated : 25 Feb 2014, 12:49 PM

টমেটো দিয়ে রূপচর্চার কৌশল জানাচ্ছেন অ্যারোমা থেরাপিস্ট ও আকাঙ্ক্ষা’স গ্লামার ওয়ার্ল্ডের ব্যবস্থাপনা পরিচালক জুলিয়া আজাদ।

টমেটো কেটে মুখে ও ঘাড়ে লাগান। ১০ মিনিট পর ধুয়ে ফেলুন। শুষ্ক সময়ে ত্বক আদ্র রাখতে এই পদ্ধতি খুবই কাজে দেয়।

ফাইবারের পাশাপাশি টমেটোতে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন। প্রতিদিন কোনো না কোনো কাজে বাইরে বের হতে হয়। গাড়ির ধোয়া, রাস্তার বালু, বায়ুদূষণ সঙ্গে রয়েছে সূর্যের আট্রাভায়োলেট রশ্মি। বেশিরভাগ সময় এসব থেকে ত্বকের স্বাস্থ্য খারাপ হয়ে যায়। এই সমস্যা সমাধান করতে পারে টমেটো।

হাতের কাছ থাকা পাকা টমেটো কেটে রাতে ঘুমাতে যাওয়ার আগে অথবা সকালে ঘুম থেকে উঠে হাতে-মুখে ঘষুন। ১০-১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। তাহলেই আপনার ত্বকের অনেক সমস্যা খুব সহজে সমাধান হয়ে যাবে।

দাগ-ছোপহীন উজ্জ্বল ত্বক পেতে কে না চায়। আর সেই ত্বক পেতে টমেটোর ব্যবহার সম্পর্কে জেনে নিন।

ক্লিনজার: যাদের মিশ্র ত্বক, তারা ক্লিনজার হিসেবে টমেটো ব্যবহার করতে পারেন। টমেটোর রস ৩ চা-চামচ, মধু ১ চা-চামচ, গ্লিসারিন ২ ফোটা ও লেবুর রস কয়েক ফোটা— মিশ্রণটি পুরো মুখে লাগিয়ে ঘুরিয়ে ঘুরিয়ে ২-৩ মিনিট মালিশ করে পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন মুখের ত্বক কত পরিষ্কার দেখাচ্ছে।

সেনসিটিভ বা সংবেদনশীল ত্বকেও ক্লিনজার ব্যবহার করতে পারেন। তবে মধু বাদ দিয়ে একই ভাবে পরিষ্কার করুন।

টমেটো টোনার: টমেটোর রস, শসার রস, সমপরিমানে মিশিয়ে ফ্রিজে রেখে দিন। দিনে যখনই মুখ পরিষ্কার করবেন তখন একবার পানি দিয়ে মুখ মুছে ‌এই টোনার লাগিয়ে ৫ মিনিট রাখুন। তারপর ধুয়ে ফেলুন।

এই টোনার ত্বক টান টান রাখতে সাহায্য করে।

টমেটোর মশ্চরাইজার: ন্যাচারাল ময়েশ্চারাইজার বানিয়ে ফ্রিজে রেখে দিন। অনন্ত ১ সপ্তাহ ব্যবহার করতে পারবেন।

যতটা টমেটোর রস ততটা অ্যালোভেরার রস এবং ততটুকু গুঁড়া দুধ আর বেশ খানিকটা গোলাপ জল মিশিয়ে ফ্রিজে রাখতে হবে। রাতে শোওয়ার আগে যখন মুখ পরিষ্কার করবেন তখনই এই ময়েশ্চারাইজার মুখে লাগিয়ে ৫-১০ মিনিট রেখে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

রোদে পোড়াভাব হাল্কা করতে সাহায্য করে টমেটো। ত্বকের যে জায়াগায় রোদে পোড়ার কারণে কালো হয়ে গেছে সেখানে প্রতিদিন একবার টমেটোর রস লাগান। ১০-১৫ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

রোদে পোড়া ভাব কমতে সময় লাগবে না।

মনে রাখবেন রূপচর্চার ফল একদিনে পাওয়া যায় না। প্রয়োজন নিয়মিত চর্চা।

সেইসঙ্গে শরীরের দুষিত পদার্থ ভালোভাবে বের করার জন্য প্রচুর পানি খাওয়ার অভ্যাস করুন। তাহলে খুব সহজে ত্বকের অনেক সমস্যাই সমাধান হয়ে যাবে।

মডেল: শারমিন রমা

ছবি : ই স্টুডিও