ঝটপট বিকেলের নাস্তা

মন আনচান করা বিকেলে, আড্ডার ফাঁকে চটজলদি তৈরি করা যায়, এরকম খাবারের রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী ফৌজিয়া খান।

>>বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Feb 2014, 02:34 AM
Updated : 15 Feb 2014, 02:34 AM

চিকেন বল

চিকেন বল

উপকরণ : মুরগির মাংস (হাড় ছাড়া) ২ কাপ। পেঁয়াজ বাটা ২ টেবিল-চামচ। রসুনকুচি ১ টেবিল-চামচ। আদাবাটা ১ টেবিল-চামচ। মরিচ ৪-৫টি গোল করে কাটা। জিরাগুঁড়া ১ চা-চামচ। গোলমরিচ-গুঁড়ো ১ টেবিল-চামচ। লেবুর রস ২ চা-চামচ। আলু মাঝারি ১টি। পাউরুটি ১ টুকরা। বিস্কুটের গুঁড়া আধা কাপ। তেল পরিমাণমতো। লবণ স্বাদমতো।

পদ্ধতি : আলু সিদ্ধ করুন। বিস্কুটের গুঁড়া আর তেল বাদে বাকি সব উপকরণ একসঙ্গে মিশিয়ে ভালো করে মেখে হাত দিয়ে বলের মতো গোল করুন। তেল গরম করতে দিন। ডুবো তেলে ভাজতে হবে। বিস্কুটের গুঁড়াতে ওই বলগুলো মিশিয়ে তেলে দিয়ে দিন।

খয়েরি রং হয়ে আসলে নামিয়ে ফেলুন। এরপর সসের সঙ্গে পরিবেশন করুন।

ক্রিস্পি ফ্রেঞ্চ ফ্রাইস

ক্রিস্পি ফ্রেঞ্চ ফ্রাইস

উপকরণ : আলু ১ কেজি (লম্বা ফ্রেঞ্চ ফ্রাইয়ের মতো কাটা।) ভিনেগার ২ চা-চামচ। বিট লবণ ২ চা-চামচ। গোলমরিচ-গুঁড়া ১ চা-চামচ। তেল পরিমাণ মতো।

পদ্ধতি : আলু কেটে লবণ ও ভিনেগার দিয়ে মিশিয়ে রেখে দিতে হবে। পরিমাণ মতো পানি গরম করে তাতে আলুগুলো ছেড়ে দিন। ১০ মিনিটের মতো সিদ্ধ করে নামিয়ে পানি ঝরিয়ে ফেলুন। এরপর ডুবো তেলে দিয়ে দিন। মাত্র ১ মিনিট রেখে নাড়াচাড়া করে নামিয়ে ফেলুন।

এরপর আলুগুলো টিস্যুর উপর রেখে তেল ঝরান। একটা পাত্র কিংবা প্যাকেটে আলুগুলো ভরে গোলমরিচ-গুঁড়া দিয়ে ডিপ ফ্রিজে রেখে দিন। ২-৩ ঘণ্টা পর বের করুন।

তেল গরম করে আলুগুলো আসতে আসতে দিন। খুব সাবধানে, নইলে পানি তেলে মিশে ছিটতে পারে। এরপর জখন দেখবেন আলু একটু মচমচা ভাব চলে আসছে, নামিয়ে ফেলুন।

পরিবেশন করার সময় উপর দিয়ে বিট লবণ ছিটিয়ে দিন।

টুনা ব্রাউন স্যান্ডউইচ

টুনা ব্রাউন স্যান্ডউইচ

উপকরণ : ব্রাউন ব্রেড ২ স্লাইস। টুনা ফিশ ২ টেবিল-চামচ। মেয়নেজ ১ টেবিল-চামচ। বাধাকপি-কুচি ২ টেবিল-চামচ। গোলমরিচ-গুঁড়া ১ চিমটি। টমেটো-সস ২ টেবিল-চামচ। চিজ ১ স্লাইস। ক্যাপ্সিকাম-কুচি ১ টেবিল-চামচ।

পদ্ধতি : ব্রাউন ব্রেডের এক স্লাইস নিয়ে তার উপর বাধাকপি ছড়িয়ে দিয়ে মেয়োনেইজ দিন। এরপর সস দিয়ে টুনাফিশ আর ক্যাপ্সিকাপ-কুচি ছড়িয়ে তার উপর চিজ দিন।

ওভেনে গরম করতে চাইলে সাধারণ তাপমাত্রায় ১ মিনিট গরম করুন।

সমন্বয়ে : ইশরাত মৌরি।