হিম শীতে সুপ

শীতের মেজাজের সঙ্গে সঙ্গতিপূর্ণ কিছু সুপের রেসিপি দেওয়া হল। এগুলো রান্নাও সহজ। রেসিপি দিয়েছেন শারমি আলমাজী।

>>বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Jan 2014, 02:38 AM
Updated : 22 Jan 2014, 02:43 AM

স্পাইসি প্রন সুপ

উপকরণ : তেঁতুলের পেস্ট ২ টেবিল-চামচ। ২টি লাল মরিচকুচি। রসুনকুচি ২ কোয়া। ১ ইঞ্চি থাই আদাকুচি। ২ টেবিল চামচ ফিশ-সস। চিনি ১ টেবিল-চামচ। ফিশ স্টক ৫ কাপ। গাজর পাতলা স্লাইস করে কাটা ১০০ গ্রাম। আলুর টুকরা করা (ছোট) ১০০ গ্রাম। বেবি-কর্ন স্লাইস করে কাটা ১০০ গ্রাম। ফ্রেশ ধনেপাতাকুচি ৩ টেবিল-চামচ। টমেটো টুকরা করা ১০০ গ্রাম। প্রন ২২৫ গ্রাম।

পদ্ধতি :  বড় পাত্রে তেঁতুলের পেস্ট, লালমরিচকুচি, রসুনকুচি, আদাকুচি, ফিস-সস, চিনি, ফিশ স্টক নিন এবং ফুটান। সব উপকরণ মেশানোর জন্য চামচ দিয়ে নাড়ুন। ফুটে উঠলে এতে গাজর, আলু ও বেবি-কর্ন দিন। ১০ মিনিট পরে ঢাকনা খুলে দিন এবং এতে প্রন ও টমেটো দিন। ১০-১৫ মিনিট পর ঠিক নামানোর আগে ধনেপাতাকুচি দিয়ে নামিয়ে নিন। গরম গরম পরিবেশন করুন।

ফুলকপির সুপ

উপকরণ : ছোট করে কাটা ৩৫০ গ্রাম ফুলকপি। আলু টুকরা করা ৩০০ গ্রাম। পেঁয়াজকুচি ১টি। রসুন কুচি ১ কোয়া। জিরা গুঁড়া ১ চা-চামচ। কালো সরিষা গুঁড়া ১ চা-চামচ। ধনে গুঁড়া ২ চা-চামচ। হলুদ গুঁড়া ২ চা-চামচ। তেল ১ টেবিল-চামচ। পানি দেড় কাপ। ৮৫০ গ্রাম চিকেন-স্টক। লবণ, গোলমরিচ স্বাদমতো। টক দই ও ধনেপাতাকুচি, গারনিশ বা সাজানোর জন্য।

ফুলকপির সুপ

পদ্ধতি :  বড় ফ্রাই-প্যানে তেল, পেঁয়াজ, ফুলকপি, আলু দিন। এরপর এতে রসুন, আদা, ধনে, জিরা, সরিষা গুঁড়া, হলুদ দিয়ে নাড়ুন। পানি দিয়ে আবারও ভালোভাবে নাড়ুন। এরপর ঢাকনা দিয়ে ঢেকে দিন ১২ মিনিটের মতো। এরপর চিকেন স্টক দিন। আবারও ১০ মিনিটের জন্য ঢাকনা দিয়ে ঢেকে রাখুন। এরপর অর্ধেক পরিমাণে সুপ ব্লেন্ডারে দিয়ে ভালো করে ব্লেন্ড করুন। ব্লেন্ড করে নেওয়া সুপের সঙ্গে বাকি সুপ মেশান। লবণ ও গোলমরিচ দিয়ে নামিয়ে নিন। সুপের বাটিতে সুপ ঢেলে নিন ও গারনিশের জন্য টক দই এবং ধনেপাতাকুচি দিন।

ভাত ও টমেটোর সুপ

উপকরণ : টমেটোর রস ২ কাপ। সবজি অথবা মুরগির স্টক ২ কাপ। লবণ, গোলমরিচ আন্দাজমতো। ভাত ৫-৬ টেবিল-চামচ (যদি সম্ভব হয়, শেরি ১ চা-চামচ)।

ভাত ও টমেটোর সুপ

পদ্ধতি :  যদি শেরি ব্যবহার করেন তাহলে শেরি বাদে বাকি সব উপকরণ একসঙ্গে অল্প আঁচে রান্না করুন ৫-৭ মিনিট। পরিবেশনের আগে শেরি মেশাবেন। নামিয়ে লেবুর রস, ধনেপাতা দিন। গরম পরিবেশন করুন।

বিফ চিলি সুপ

উপকরণ : অলিভ অয়েল ২ টেবিল-চামচ। বিফ কিমা ৫০০ গ্রাম। ১টি বড় পেঁয়াজকুচি। ১টি সেলারি স্টিককুচি। একটা লালমরিচের দানা ছাড়া কুচি। দুই কোয়া রসুনকুচি। ৪০০ গ্রাম টমেটো ছোট টুকরা করা। ৩ টেবিল-চামচ চিকেন বা বিফ স্টক (বাজারে স্টকের যে কিউব পাওয়া যায় তা ব্যবহার করতে পারেন)। ৪ ভাগের ১ চা-চামচ জিরা গুঁড়া। ৪ ভাগের ১ চা-চামচ মরিচগুঁড়া। ৪ ভাগের ১ চা-চামচ শুকনো অরিগানো। ১ চা-চামচ লালমরিচ-গুঁড়া। লবণ স্বাদমতো, গোলমরিচ স্বাদমতো। টক দই ও সেলারি পাতা গারনিশের জন্য।

বিফ চিলি সুপ

পদ্ধতি : বড় প্যানে তেল গরম করে তাতে ধনে, জিরা, লালমরিচ গুঁড়া দিন। এরপর বিফ কিমা দিয়ে নাড়তে থাকুন, যতক্ষণ না বিফ কিমার গোলাপি রং চলে যায়। এরপর এতে পেঁয়াজকুচি, সেলারি, মরিচকুচি ও রসুনকুচি দিন। ঢাকনা দিয়ে ঢেকে রাখুন ও মাঝেমধ্যে নেড়ে দিন। পেঁয়াজ নরম হয়ে গেলে এতে টমেটো টুকরা, টমেটো পিউরি ও স্টক দিন। এতে শুকনো অরিগানো দিন। লবণ ও গোলমরিচ দিন স্বাদমতো। সব উপকরণ ফুলে উঠলে ঢাকনা দিয়ে ঢেকে দিন ও জ্বাল কমিয়ে দিন। সব ভেজিটেবল নরম হয়ে গেলে ওভেন বন্ধ করে দিন। সুপের বাটিতে ঢেলে তাতে টকদই ওপরে দিন। সেলারি পাতা দিয়ে গারনিশ করুন।