মাংসের নানান পদ

>>বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Oct 2013, 03:09 AM
Updated : 17 Oct 2013, 03:09 AM

রেসিপি দিয়েছেন নাজমা খান।

কোরবানির মাংস রান্না ও ঝুরা মাংস

উপকরণ: মাংস ৫ কেজি। পেঁয়াজ ১ কেজি।পেঁপে মাঝারি একটা (মাংস সিদ্ধ হওয়ার জন্য)। আদা বাটা আধা কাপ থেকে একটু বেশি। রসুন বাটা আধা কাপ থেকে একটু বেশি।তেজপাতা ৭-৮টি। গরম মসলা ২ টেবিল-চামচ। শুকনা মরিচ ৭-৮টি। তেল ৪ কাপ। লবণ স্বাদমতো।

পদ্ধতি: মাংস বড় বড় টুকরা করে কাটুন। তেলগরম করে পেঁয়াজ দিন। বাদামি রং হয়েআসলে মাংস, আদা, রসুন বাটা, তেজপাতা,পেঁপে, গরম মসলা, মরিচ, লবণ দিয়ে দিন। মাঝেমাঝে নাড়াচাড়া দেবেন। আর দেখবেন মাংসসিদ্ধ হয়েছে কিনা। এর মাঝে পেঁপে সব গলে যাবে। তেলউপরে উঠে আসবে। অন্যান্য দিনের তুলনায় এই দিনে মাংসের একটা অন্যরকম গন্ধ পাওয়াযায়। পাতিলের নিচে একটা তাওয়া দিয়ে মাঝারি আঁচে রেখে দেবেন। যখন খাবেন চুলা থেকেগরম গরম নামিয়ে পরিবেশন করবেন।

ঝুরা মাংস: এই রান্না করা মাংস হালকা আঁচে রাখলে পানি শুকিয়েতেলের উপর উঠে ঝুরি ঝুরি হয়ে যাবে। এটা পোলাও কিংবা ভাজা মুরির সঙ্গে খেতে পছন্দকরেন। কোরবানির দ্বিতীয় বা তৃতীয় দিনে সহজেই রান্না করা মাংস এভাবে ঝুরা করে খাওয়াযায়।

বটি কাবাব

বটি কাবাব

উপকরণ: হাড় ছাড়া মাংস ১ কেজি। দই আধাকাপ। পেঁপে বাটা ২ টেবিল-চামচ। জয়ফল আধা চা-চামচ। জয়ত্রী আধা চা-চামচ। মরিচগুঁড়া দেড়টেবিল-চামচ। জিরা গুঁড়া ২ চা-চামচ। আদা বাটা ১ চা-চামচ। রসুন বাটা ১ চা-চামচ। পেঁয়াজকুচিআধা কাপ। চিনি ১ চা-চামচ। তেল পরিমাণ মতো। গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ। লবণ স্বাদ অনুযায়ী।

পদ্ধতি: জয়ফল ও জয়ত্রী গুঁড়া করুন। মাংসছোট ছোট চারকোনা আকারে কাটতে হবে। তারপরসব উপকরণ একসঙ্গে মিশিয়ে ১০ থেকে ১২ ঘণ্টা ঢেকে রেখে দিন। এরপরযারা চুলায় রান্না করবেন তারা লম্বা লম্বা কাঠিতে মাংসগুলো গেঁথে ফ্রাইপ্যানে তেল দিয়েমাঝারি জ্বালে দিয়ে দিন। বারবার খেয়ালকরবেন যেন পুড়ে না যায়।

আর যারা কয়লার আগুনে করবেন তারা শিকে মাংস গেঁথে আগুনে ১০-১৫ মিনিট ঝলসেনিন। 

এরপর পরটা কিংবা নান রুটির সঙ্গে পরিবেশন করুন।

বিফ-ভেজ কারি

বিফ-ভেজ কারি

উপকরণ: কাঁচা পেঁপে মাঝারি আকারের একটি। গরুর মাংস ১ কেজি। পেঁয়াজবড় বড় করে কাটা ৩ কাপ। ক্যাপ্সিকাম ১টি বড়। আদা বাটা ১ টেবিল-চামচ। রসুন বাটা ১ টেবিল-চামচ।গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ। টমেটো সস ৩ টেবিল-চামচ। তেল পরিমাণ মতো। লবণ স্বাদমতো।

পদ্ধতি: গরুর মাংসগুলো চওড়া ফালি করেকাটবেন। পেঁপে ফালি ফালি করে কাটুন। মাংস সিরকা দিয়ে ১ ঘণ্টা রেখে দেবেন। তেল গরমকরে আদা রসুন বাটা দিয়ে দিন। এরপর মাংস দেবেন সঙ্গে লবণ। ২-৩ মিনিট নাড়াচাড়া দিয়েফালি করা পেঁপেগুলো দিন। প্রয়োজন হলে একটু পানি দিতে পারেন। মাঝারি আঁচে সিদ্ধকরুন। খেয়াল করবেন পেঁপে যেন গলে না যায়। নামানোর ৫ মিনিট আগে পেঁয়াজ টুকরা,ক্যাপ্সিকাম ও সস দিন। গোলমরিচ দিয়ে নামিয়ে রাখুন।

এটা পোলাও ছাড়াও লুচি বা পরটার সঙ্গে খাওয়া যায়।

সমন্বয়ে: ইশরাত মৌরি

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক