সালাদের পর চিকেন

বাংলাদেশের মানুষের কাছে চাইনিজ খাবারের কদর বহু আগে থেকেই আছে। যদিও রন্ধন পদ্ধতিতে যোগ হয়েছে দেশীয় আমেজ। পাশাপাশি এখন শুধুই সালাদ খাওয়াতেও অভ্যস্ত হচ্ছে বাঙালি। এরকম দুটি খাবারেরর রেসিপি দিয়েছেন নাজমা সেলিম।

>>বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Sept 2013, 02:35 AM
Updated : 5 Sept 2013, 02:35 AM

ফ্রুট চিজ সালাদ
উপকরণ : চিজ, কিউব করে কাটা ১ কাপ। আনারস কিউব ২ কাপ। শসা কিউব ২ কাপ। একটি ক্যাপসিকামের অর্ধেক। মটরশুঁটি সিদ্ধ আধা কাপ। পিচ ফল কাটা আধা কাপের একটু কম। গাজর আধা কাপ। চাট মসলা ১ টেবিল-চামচ। অলিভ অয়েল ১ চা-চামচ। মধু ১ চা-চামচ। লবণ স্বাদমতো।

পদ্ধতি : সব ফল আর সবজি একসঙ্গে একটি বাটিতে নিয়ে তাতে তেল দিয়ে ভালো করে মাখান। এরপর চাট মশলা, লবণ আর মধু মেশান। যে পাত্রে পরিবেশন করবেন তাতে ঢেলে উপর দিয়ে চিজ কিউবগুলো দিয়ে দেবেন।

চিকেন মাঞ্চুরিয়ান

উপকরণ :
মুরগির রান ও থানের মাংস ৩ কাপ। ১টি ডিমের সাদা অংশ। কর্নফ্লাওয়ার ২ চা-চামচ। কাঁচামরিচ ৪টি। তেল ৪ চা-চামচ। গুঁড়ামরিচ ১ চা-চামচ। পেঁয়াজ কাটা ১ কাপ। আদাকুচি ২ চা-চামচ। রসুনের কোয়া ছোট ছোট করে কাটা ৪ চা-চামচ। লেবুর রস ১ টেবিল-চামচ। মধু ১ চা-চামচ। লবণ স্বাদমতো।

পদ্ধতি : মাংস ছোট ছোট করে কেটে লবণ, ডিমের সাদা অংশ, কর্নফ্লাওয়ার পেস্ট মেশাতে হবে। কাঁচামরিচ লম্বা করে কাটুন। কড়াইয়ে তেল ভালোমতো গরম করে মাংসের মিশ্রণটি ১ মিনিট ভাজুন।

মরিচ, পেঁয়াজ, রসুন, আদা একত্রে আলাদা পাত্রে কড়া করে ভাজতে হবে। এরমধ্যে ভাজা মাংস দিয়ে একটু নেড়েচেড়ে মধু আর লেবুর রস দিয়ে আরও ১ মিনিট নেড়ে নামিয়ে ফেলুন।

ভাত বা ফ্রাইড রাইসের সঙ্গে পরিবেশন করুন।

সমন্বয়ে : ইশরাত মৌরি