ত্বক পরিচর্যা

এ ঋতুতে তৈরি হওয়া ত্বকের কিছু সমস্যা ও প্রতিকার নিয়ে পরামর্শ দিয়েছেন আকাঙ্ক্ষাস গ্ল্যামার ওয়ার্ল্ডের স্বত্বাধিকারী অ্যারোমা থেরাপিস্ট জুলিয়া আজাদ।

মরিয়ম মনিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 June 2013, 08:48 PM
Updated : 10 Nov 2015, 09:05 AM

ত্বক সাধারণত চার ধরনের হয়। যে কোনো ধরনের ত্বক ভালো রাখার প্রথম ধাপই হল পরিচ্ছন্নতা। সঠিক উপায়ে ত্বক পরিষ্কার করলে সচরাচর দেখা দেওয়া অনেক সমস্যা এমনিতেই দূর হয়ে যায়। তাই আপনার ত্বকের ধরনটা বুঝে নিন, তাহলে যত্ন নিতে সুবিধা হবে।

শুষ্ক ত্বক

এ ধরনের ত্বকে সাধারণত সাবান ব্যবহার না করা ভালো। ক্লিনজিং জেল বা ক্রিম ব্যবহার করুন। এতে ত্বক নরম ও মসৃণ থাকবে।

ক্লিনজিং জেল লাগানোর আগে প্রথমেই মুখ পানি দিয়ে ধুয়ে নিন। এরপর ক্লিনজার লাগিয়ে অবশ্যই দু-তিন মিনিট হাল্কা হাতে ম্যাসাজ করুন। এরপর একটি ভেজা তুলা দিয়ে মুখ মুছে ফেলুন। এতে আপনার ত্বকের শুষ্কতা কমে ভেজা ভাব বজায় থাকবে। ত্বক মসৃণ ও নরম হবে।

ঘরেও ক্লিনজার বানিয়ে নিতে পারেন। ঠান্ডা দুধে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে নিন। এরপর এক টুকরো তুলা দুধে ডুবিয়ে সেটা দিয়ে মুখ পরিষ্কার করুন। এতে মুখ খুব ভালো পরিষ্কার হবে। সেই সঙ্গে ত্বকের শুষ্কতাও একটু একটু করে কমবে।

মিশ্র ত্বক

ক্লিনজিং মিল্ক ব্যবহার করুন। ফেইসওয়াশও ব্যবহার করতে পারেন। ক্লিনজিং মিল্কের মতো ফেইসওয়াশ ত্বকে লাগিয়ে নিন। দুই থেকে তিন মিনিট ম্যাসাজ করুন। তারপর পানি দিয়ে ধুয়ে নিন। ত্বকের ধরন অনুযায়ী ফেইসওয়াশ কিনতে পাওয়া যায়।

স্পর্শকাতর ও তৈলাক্ত ত্বক

এই ধরনের ত্বকে ছোপ ছোপ দাগ ও ব্রণের সমস্যা থাকলে মেডিকেটেড ক্লিনজার বা সাবান ব্যবহার করুন। খুব হাল্কা হাতে ম্যাসাজ করে বেশি পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এতে আপনার তৈলাক্ত ভাব দূর হবে, সতেজ লাগবে।

ডিপ ক্লিনজিং

ডিপ ক্লিনজিং করতে চাইলে অবশ্যই পেশাদার বা অভিজ্ঞ রূপবিশেষজ্ঞের সাহায্য নিতে হবে। মাসে এক থেকে দুবার ভালো কোনো পার্লারে গিয়ে এই সেবা নিতে পারেন।এছাড়া প্রতিদিন অবশ্যই নিজের ত্বকের ধরন অনুযায়ী পরিষ্কার করতে হবে। তাহলেই ত্বক থাকবে এই ঋতুতে সজীব ও সুন্দর।

যখনই ত্বক পরিষ্কার করবেন তারপরই মুখ মুছে ভেজা ভাব থাকা অবস্থায় টোনার বা এসট্রিজেন্ট ব্যবহার করুন। এতে লোমকুপের গোড়া বড় হয়ে যাওয়ার ভয় থাকবে না। এরপর অবশ্যই ত্বকের ধরন অনুযায়ী ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

এইটুকু যত্ন নিলেই আপনার ত্বক ভালো থাকবে। আপনিও হবেন সুন্দর।

আলোকচিত্র : আরিফ আহমেদ। মডেল : আজমেরি এস আশা