বারীণ মজুমদারের জন্মদিনে শাস্ত্রীয় সঙ্গীত

১৪ ফেব্রুয়ারি এদেশের শাস্ত্রীয় সঙ্গীত জগতের শিল্পী ও সংগঠক প-িত বারীণ মজুমদারের ৯২তম জন্মদিন উপলক্ষ্যে প-িত বারীণ মজুমদার স্মৃতি সংসদ এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমীর যৌথ উদ্যোগে  বিকেল সাড়ে ৪টায় একাডেমীর জাতীয় সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে আলোচনা ও শাস্ত্রীয় সঙ্গীতের আয়োজন করা হয়েছে।

তোফাজ্জল লিটন, বিনোদন ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2013, 10:01 PM
Updated : 13 Feb 2013, 10:01 PM

আলোচনায় অংশগ্রহণ করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমীর সাবেক মহাপরিচালক কামাল লোহানী, বাংলাদেশ শিল্পকলা একাডেমীর মহাপরিচালক লিয়াকত আলী লাকী এবং শিল্পী বুলবুল মহলানবিশ। আলোচনা শেষে অনুষ্ঠানে দেশের বিশিষ্ট শিল্পীবৃন্দ শাস্ত্রীয় সঙ্গীত পরিবেশন করবেন।

 

পাবনা শহরের রাধানগর অঞ্চলের বিখ্যাত মজুমদার জমিদার পরিবারে ১৯১৯ সালের ১৪ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন ওস্তাদ বারীণ মজুমদার । ১৯৬৩ সালে প্রতিষ্ঠা করেন এদেশের প্রথম সঙ্গীত মহাবিদ্যালয় ‘কলেজ অব মিউজিক’। সঙ্গীত মহাবিদ্যালয়ে ডিগ্রি কোর্স চালু করে এই কলেজকে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সম্পৃক্ত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন । একুশে পদক, স্বাধীনতা পদক, জনকণ্ঠ গুণীজন সম্মাননাসহ অসংখ্য পুরস্কারে ভূষিত বারীণ মজুমদার দীর্ঘ রোগভোগের পর ২০০১ সালের ৩ অক্টোবর হলিফ্যামিলি হাসপাতালে মৃত্যুবরণ করেন।

ওস্তাদ বারীণ মজুমদারের স্ত্রী প্রয়াত ইলা মজুমদারও একজন বরেণ্য উচ্চাঙ্গ সঙ্গীত শিল্পী। তার বড় ছেলে পার্থ মজুমদার একজন সঙ্গীত পরিচালক। ছোট ছেলে বাপ্পা মজুমদার দেশের একজন জনপ্রিয় সঙ্গীতশিল্পী ও সঙ্গীত পরিচালক।