যেভাবে সালাদ খেলে ত্বক হবে উজ্জ্বল

ত্বক পরিচর্যায় শুধু গায়ে মাখলেই হবে না, নানান ধরনের সবজি ও ফলের সালাদ খেতেও হবে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 July 2022, 05:44 AM
Updated : 14 July 2022, 05:44 AM

সালাদ বরাবরই স্বাস্ব্যের জন্য উপকারী। কাঁচা বা রান্না করা সালাদের উপাদানগুলোর উপকারিতা  প্রথম দিন থেকেই দেহে কাজ করা শুরু করে।  

টাইমসঅবইন্ডিয়া ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে ভারতের ‘লাভ ফর সালাদ’য়ের প্রতিষ্ঠাতা সানি কালরা বলেন, “উপকার পেতে হলে প্রতিদিনই সালাদ খেতে হবে। আর একেক ধরনের ফল ও সবজি একেক রকমের উপকার বয়ে আনে।”

বিটরুট ও আপেল: এদের মিষ্টি স্বাদের জন্য খেতে যেমন মজা তেমনি এর সঙ্গে পেঁয়াজ যোগ করে ঝাঁঝালো স্বাদ আনা যায়।

বিটরুটে রয়েছে উচ্চ মাত্রার লৌহ যা হিমোগ্লোবিনের মাত্রা বাড়ায়। ফলে ত্বক দেখতে পরিষ্কার লাগে এবং ‘পিগ্মেন্টেইশন’ দূর হয়।

অঙ্কুরিত ছোলার সালাদ: অঙ্কুরিত অবস্থায় ছোলা থেকে মিলবে প্রচুর পরিমাণে ভিটামিন ই। যা মুখের বলিরেখা কমাতে সাহায্য করে। হালকা ভাপানো ছোলার সঙ্গে পেঁয়াজ, শসা এবং মরিচ যোগ করলে হালকা পেট ভরার মতো সালাদ তৈরি করা যায়।

এর সঙ্গে টমেটো যোগ করা যেতে পারে।

নিয়মিত এই সালাদ খাওয়া পেট থেকে শুরু করে ত্বকের স্বাস্থ ভালো রাখার পাশাপাশি হৃদ সমস্যা কমাতে ও সুস্থ থাকতে সহায়তা করে। 

ধনিয়া পাতা, টমেটো ও ভুট্টার সালাদ: হালকা করে ভাজা পেঁয়াজ, ভাপানো ভুট্টা এবং টমেটো মিলিয়ে সালাদ তৈরি করলে নানা রকমের ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যাবে।

টমেটোতে রয়েছে লাইকোপেন যা বয়সের ছাপ কমায় এবং ত্বকের রোদে পোড়াভাব কমাতে সহায়তা করে।

মিশ্র সালাদ: গাজর, বিটরুট, টমেটো, লেটুস এবং সাধারণ কিছু সালাদ ড্রেসার ব্যবহার করে সুস্থ ত্বকের জন্য উপযোগী সালাদ তৈরি করা যায়।

এই সালাদ থেকে প্রয়োজনীয় ভিটামিন এ, হিমোগ্লোবিন, বিটা ক্যারটিন এবং অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায়।

এগুলো ত্বকের উজ্জ্বলতা বাড়ায়, রক্তের সুস্থ সরবারহের কারণে তা বয়সের ছাপ এবং ত্বকের ভাঁজ কমাতে সহায়তা করে। ফলে ত্বকের তারুণ্য বজায় থাকে ও বলিরেখা ধীর করে।

আরও পড়ুন