খালি পেটে ফার্মেন্টেড খাবার খাওয়ার পরিণতি

অন্ত্রের জন্য ‘ফার্মেন্টেড’ খাবার অন্যন্ত উপকারী হওয়ার কারণে স্বাস্থ্যকর খাবার হিসেবে এই খাবারগুলো অত্যন্ত সুপরিচিত। হজমক্ষমতা বাড়ায়, অন্ত্রের ‘মাইক্রোবায়োম’য়ের ভারসাম্য বজায় রাখে এবং প্রদাহ কমায় টকদই, খিমচি, কমবুচা, কেফির ইত্যাদি ‘ফার্মেন্টেড’ খাবার।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 July 2022, 03:38 PM
Updated : 13 July 2022, 05:53 AM

তবে এই খাবারগুলো সবই অম্লীয়, তাই খালি পেটে তা খাওয়া কতটুকু নিরাপদ তা নিয়ে সংশয় জাগে। যুক্তরাষ্ট্রের ‘ফাংশনাল মেডিসিন ডায়েটিশিয়ান’ সারাহ গ্রিনফিল্ড অন্ত্রের সকল বিষয়ের বিশেষজ্ঞ। তিনি জানিয়েছে খালি পেটে ‘ফার্মেন্টেড’ বা গাঁজানো পদ্ধতিতে তৈরি করা খাবার খাওয়ার উপকারী ও অপকারী দিক সম্পর্কে।

গ্রিনফিল্ড বলেন, “অন্ত্র যার ভালো আছে, ‘ফার্মেন্টেড’ খাবার সাধারণত যদি অন্ত্রের উপর ভালো প্রভাব ফেলে তবে তার জন্য খালি পেটে এই খাবারগুলো খাওয়া কোনো সমস্যা নয়। তেতো খাবার মল অপসারণে সহায়ক এবং পাকস্থলি ‘হাইড্রোক্লোরিক অ্যাসিড’য়ের মাত্রা বাড়ায়। ফলে হজম ভালো হয়। অন্ত্রের উপকারী ব্যাকটেরিয়ার খাবার ‘অ্যাকটেট’ পাওয়া যায় এই ধরনের খাবারেই।”

“তবে সবার শরীর একই নিয়মে চলে না। যেমন, বাঁধাকপি যদি কারও পেটে না সয় তবে খিমচি, ‘সাওয়ারক্রাউট’ উপকারের বদলে বিপদ ডেকে আনতে পারে। বিশেষ করে খালি পেটে খেলে। আবার পেটে গোলমাল চলাকালে খালি পেটে গাঁজানো পদ্ধতিতে তৈরি যেকোনো খাবার সবারই পরিহার করা উচিত। অন্ত্রের ‘মাইক্রোবায়োম’য়ের ভারসাম্য যদি নষ্ট হয়ে যায়, তবে ‘ফার্মেন্টেড’ খাবার খেয়ে দেখা দিতে পারে ডায়রিয়া, কোষ্ঠ্যকাঠিন্য, পেট ফোলাভাব ইত্যাদি। ‘ইরিটেবল বাওয়েল সিন্ড্রোম (আইবিএস)’য়ে যারা ভুগছেন তাদের জন্যও এই খাবারগুলো বিপদজনক হতে পারে।”

প্রতিক্রিয়া বোঝার উপায়

গ্রিনফিল্ড বলেন, “খাবারের প্রতিক্রিয়া অনেকেই বুঝতে পারেন না। ‘ফার্মেন্টেড’ খাবারের প্রতিক্রিয়া বোঝার জন্য প্রথমেই জানতে এই খাবারগুলো খেলে কোনটা হওয়া উচিত বা উচিত নয়। খালি পেটে এই খাবারগুলো খাওয়া পর যদি মল অপসারণ হয় স্বাভাবিকভাবে, শরীরে অকারণ অবসাদ না থাকে, ত্বকের কোনো সমস্যা সামান্য মাত্রায় হয়, পেটে কোনো গোলমাল না হয় তবে বুঝতে হবে শরীর সয়ে নিয়েছে খাবারগুলো এবং ভবিষ্যতেও খাওয়া যাবে।”

“তবে খাওয়ার কিছুক্ষণ পরই যদি পেটে গ্যাস অনুভব করেন, শরীর অবসাদে ভেঙ্গে পড়ে, ত্বকের লালচে র‌্যাশ দেখা দেয়, মাথায় খুশকি, যৌনাঙ্গে চুলকানি ইত্যাদি দেখা দেয় তবে বুঝতে হবে খালি পেটে ‘ফার্মেন্টেড’ খাবার শরীর সহ্য করছে না। এই পরিস্থিতি দেখা দিলে একটা ‘ফুড সেনসিটিভিটি টেস্ট’ করাতে পারেন।”

তিনি আরও বলেন, “অন্ত্রের ‘মাইক্রোবায়োম’য়ের ভারসাম্য নষ্ট হওয়ার লক্ষণগুলো জানাও জরুরি সবার। ‘ব্রেইন ফগ’ বা মাথা ঝিম মেরে থাকা একটা বড় লক্ষণ। জিহ্বায় সাদা আস্তর পড়া, প্রচুর চিনি খাওয়া ইচ্ছা হওয়া, হঠাৎ ত্বকে কোনো অস্বস্তি হওয়া, মল খুব পাতলা বা খুব শক্ত হয়ে যাওয়া ইত্যাদিও উল্লেখযোগ্য লক্ষণ। এগুলো দেখা দিলেও ‘ফার্মেন্টেড’ খাবার খাওয়া বন্ধ রাখতে হবে।”