ত্বকের যত্নে যেভাবে কফি ব্যবহার করা যায়

দেহ-মন চাঙ্গা করা ছাড়াও ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি ও সুস্থ রাখতেও কফি উপকারী।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 June 2022, 11:15 AM
Updated : 16 June 2022, 11:15 AM

দি এস্থেটিক ক্লিনিক্স’য়ের ভারতীয় ত্বক-বিশেষজ্ঞ, পরামর্শক ও সার্জন ডা. রিঙ্কি কাপুরের মতে, “কফিতে রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট যা ত্বকে নানান উপকার করে।”

এক্সফলিয়েটর

কফি খুব ভালো এক্সফলিয়েটর হিসেবে কাজ করে।

হেল্থশটস ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে ডা. কাপুর বলেন, “এটা ত্বককে আলতোভাবে এক্সফলিয়েট করে মৃত কোষ ও ময়লা দূর করে সতেজভাব আনে। এছাড়াও ত্বকের উজ্জ্বলতা বাড়াতে ও টানটানভাব আনতে কফি উপকারী।”

উজ্জ্বলতা বাড়ায়

কফির মাস্ক ত্বকের প্রদাহ কমায়, রক্ত সঞ্চালন বাড়ায়। ফলে ত্বক উজ্জ্বল ও টান টান লাগে। সহজেই ত্বকের ক্লান্তি কমাতে কফির মাস্ক কার্যকর।

বয়সের ছাপ কমায়

কফি উচ্চ অ্যান্টিঅক্সিডেন্ট যেমন- ফেনল যা উন্মুক্ত রেডিকেলের কারণে হওয়া ত্বকের ক্ষতি কমাতে কাজ করে। এর ফলে বলিরেখা, বয়সের ছাপ, ত্বকের ভাঁজ, ঝুলে পড়ার প্রবণতা কমায়। এছাড়াও ত্বকে কোলাজেনের মাত্রা বাড়াতে এবং পিগমেন্টেইশনের সমস্যা কমাতে কফি উপকারী। 

কালচেভাব কমায়

কফি ত্বক আর্দ্র রাখে, আরোগ্য লাভে সহায়তা করে এবং ত্বকের দৃঢ়তা বাড়াতে ভূমিকা রাখে। ফলে চোখের চারপাশের কালো দাগ, ফোলাভাব ইত্যাদি কমাতে কফি উপকারী।

প্রদাহ কমায়

কফির স্ক্রাব ত্বকের ‘স্ট্রেইচ মার্ক’ এবং সেলুলাইট সাময়িকভাবে কমিয়ে ত্বকে মসৃণভাব আনতে সাহায্য করে।

ত্বকে কফি ব্যবহারের নিয়মাবলী

কফির মাস্ক: একটা বাটিতে দুই টেবিল-চামচ কফির গুঁড়া ও অ্যালো ভেরা জেল মিশিয়ে পেস্ট তৈরি করে নিতে হবে। মিশ্রণটি ত্বকে মেখে ২০ থেকে ৩০ মিনিট অপেক্ষা করে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

কফির স্ক্রাব: এক টেবিল-চামচ জলপাইয়ের তেল এবং দুই টেবিল-চামচ কফির গুঁড়া মিশিয়ে তা দিয়ে মুখ, গলা, ঘাড় ইত্যাদি গোলাকারভাবে পাঁচ মিনিট স্ক্রাব করে নিতে হবে। এর পর ৩০ মিনিট অপেক্ষা করে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে নিতে হবে।

কফির ‘আই মাস্ক’: চোখের চারপাশের ফোলাভাব কমাতে আধা চা-চামচ কফির গুঁড়ার সঙ্গে আধা চা-চামচ জলপাইয়ের তেল মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে মেখে রাখতে হবে। দশ মিনিট পরে আলতোভাবে তা ধুয়ে ফেলতে হবে। পরিবর্তন সঙ্গে সঙ্গেই চোখে পড়বে।

কফির বডি স্ক্রাব: দেহের ত্বক এক্সফলিয়েট করতে ১/৪ কাপ তাজা কফি গুঁড়া, ১/৪ কাপ বাদামি চিনি এবং কিছুটা লেবুর রস মিশিয়ে পেস্ট তৈরি করে নিতে হবে। প্রয়োজনে এতে কয়েক ফোঁটা পানি যোগ করে ঘনত্ব পাতলা করে নিতে পারেন।

মিশ্রণটি ত্বকে মেখে গোলাকারভাবে মালিশ করে স্ক্রাব করে নিতে হবে। পাঁচ থেকে দশ মিনিট পর্যন্ত অপেক্ষা করে তা ধুয়ে ফেলতে হবে। আর আর্দ্রতা রক্ষা করতে ময়েশ্চারাইজিং লোশন ব্যবহার করতে হবে।

কফি ও ঠাণ্ডা পানি: ত্বকে রোদের কারণে হওয়া লালচেভাব কমাতে সদ্য গুঁড়া করা কফির সঙ্গে ঠাণ্ডা পানি মিশিয়ে পাতলা মিশ্রণ তৈরি করে নিন। পাতলা কাপড় এতে ডুবিয়ে নিংড়ে নিয়ে তা দিয়ে শরীর আলতোভাবে মুছে নিন। এতে ত্বকের ফোলা ও লালচেভাব কমবে। 

সতর্কতা

ত্বকে কফি ব্যবহার উপকারী। তবে ব্যক্তিভেদে এতে অ্যালার্জি থাকতে পারে। তাই ব্যবহারের আগে প্যাচ টেস্ট করে নেয়া উচিত।

তাছাড়া কফি ব্যবহার ত্বককে শুষ্ক করে ফেলে। তাই ত্বকের আর্দ্রতা রক্ষায় অবশ্যই ময়েশ্চারাইজার ব্যবহার করেতে হবে।

ছবি: রয়টার্স।

আরও পড়ুন

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক