‘ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডস’য়ের ঘাটতি বোঝার উপায়

ওমেগা থ্রি ত্বক, চোখ, মস্তিষ্ক সুস্থ রাখার পাশাপাশি ও রোগ প্রতিরোধ ক্ষমতা অটুট রাখতে জরুরি।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 June 2022, 08:46 AM
Updated : 15 June 2022, 08:46 AM

আর এই প্রয়োজনীয় উপাদান শরীর তৈরি করতে পারে না বলে খাবারের মাধ্যমে গ্রহণ করতে হয়।

যুক্তরাষ্ট্রের ‘ক্লিনিকাল বায়োকেমিস্ট’ ও ওয়াশিংটনের ‘ইন্সটিটিউট ফর ফাংশনাল মেডিসিন’য়ের সহ-প্রতিষ্ঠাতা জেফরি ব্ল্যান্ড ইটদিস নটদ্যাট ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে বলেন, “যেহেতু শরীর তৈরি করতে পারে না সেজন্য হয় খাবার নইলে সাপ্লিমেন্টের মাধ্যমে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডস গ্রহণ করতে হয়।”

যুক্তরাষ্ট্রের নিবন্ধিত পুষ্টিবিদ ও ‘অ্যালিস ইন ফুড ল্যান্ড’য়ের প্রতিষ্ঠাতা অ্যালিস ফিগেরোয়া বলেন, "ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডসের তিনটি প্রধান প্রকার রয়েছে - ডোকোসাহেক্সায়েনোয়িক অ্যাসিড (ডিএইচএ), আইকোসাপেন্টাইনয়েক অ্যাসিড (ইপিএ) এবং আলফা-লিনোলিনিক অ্যাসিড (এএলএ)।

তিনি জানান, “সুস্থ থাকার জন্য সম্মিলিতভাবে দৈনিক ২৫০-৫০০ মি.লি. গ্রাম ডিএইচএ, ইপিএ এবং পর্যাপ্ত এএলএ গ্রহণ করা প্রয়োজন। নারীদের জন্য এর মাত্রা ১.১ গ্রাম এবং পুরুষদের জন্য ১.৬ গ্রাম।”

বর্তমানে, ওমেগা-থ্রি’র ঘাটতির জন্য কোনো মানসম্মত পরীক্ষা নেই, তাই এটি শনাক্ত করা কঠিন। তবে কিছু লক্ষণ ও উপসর্গের মাধ্যমে তা বোঝা যায়।

ওমেগা-থ্রি’র ঘাটতি কমাতে এর উৎস যেমন- বাদাম (বিশেষ করে আখরোট) এবং বীজ (বিশেষত চিয়া) খাওয়ার প্রয়োজন হতে পারে।

চিয়া বীজে সারা দিনের এএলএ’র ঘাটতি মূরণ করে। সামুদ্রিক খাবার, চর্বিযুক্ত মাছ যেমন স্যামন, কর্ড, সার্ডিন বা ম্যাকেরেল ইত্যাদি খাওয়া উপকারী।

এছাড়া সাপ্লিমেন্টের মধ্যে রয়েছে ফিশ বা অ্যালজি অয়েল।

ডা. ব্ল্যান্ড বলেন, “ওমেগা থ্রি অয়েল ভোজ্যচর্বি পরিবারের অন্তর্গত। তাই হালকা চর্বিযুক্ত খাবারের সঙ্গে গ্রহণ করলে এগুলো ভালোভাবে শোষিত হয়।”

দেহে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডস’য়ের ঘাটতি হচ্ছে কি-না তা বোঝার জন্য রয়েছে কয়েকটি উপায়।

ত্বকের জ্বলুনি, র‍্যাশ বা ব্রণ

ডা. ব্ল্যান্ড এবং ফিগেরোয়া দুজনেই জানান, পানিশূন্যতার মতো ওমেগা থ্রি’র ঘাটতি ত্বককে শুষ্ক করে ফেলে। ফ্যাটি অ্যাসিডস কোষের ঝিল্লিকে সুস্থ রাখে এবং আর্দ্রতা ধরে রাখতে সহায়তা করে। ত্বকে শুষ্কতা ওমেগা থ্রি’র ঘাটতির প্রাথমিক লক্ষণ হতে পারে।

আগা ফাটা বা পাতলা চুল

ফিগেরোয়ার মতে, “ত্বকের মতো চুলেও ওমেগা থ্রি’র অভাবে শুষ্ক, রুক্ষ, আগা ফাটা এবং চুল পড়া সমস্যা দেখা দেয়। গবেষণানুযায়ী, ওমেগা থ্রি সম্পূরক গ্রহণ নারীদের চুল পড়ার সমস্যা কমায়। 

হাড়ের সংযোগে ব্যথা এবং শক্ত হয়ে যাওয়া

ওমেগা থ্রি দেহে প্রদাহ বিরোধী প্রতিক্রিয়া তৈরি করে। বিশ্বাস করা হয় যে, হাড়ের সংযোগস্থলের ব্যথা ও পেশি দৃঢ় হয়ে যাওয়া বিশেষত, বাত জ্বরের মতো প্রদাহ কমাতে ওমেগা থ্রি কাজ করে।

গবেষণায় দেখা গেছে, সঠিক পরিপূরক গ্রহণ লুপাস-এর (রোগ প্রতিরোধ ক্ষমতা যখন কোষ ও অঙ্গে আক্রামণ করে) সঙ্গে সম্পর্কিত সংযোগস্থলে ব্যথা আছে এমন লোকদের জন্য উপকারী।

মস্তিষ্কের শিথিলতা ও জ্ঞানীয় দক্ষতা হ্রাস

যুক্তরাষ্ট্রের নিবন্ধিত পুষ্টিবিদ মায়া ফেলার বলেন, “মনোযোগের ঘাটতি ও স্মৃতির সমস্যা পর্যাপ্ত ওমেগা-থ্রি’র ঘাটতি নির্দেশ করে। আলৎঝাইমার’স রোগ এবং স্মৃতিভ্রংশ ওমেগা-থ্রি’র অভাবের সঙ্গে যুক্ত।”

বিষণ্নতা

ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডসের মাত্রা কমার কারণে বিষণ্নতা বাড়ায়। এছাড়াও গবেষণায় দেখা যায় এটা নানান মানসিক রোগ যেমন- বাইপোলার ডিজঅর্ডার, সিজোফ্রেনিয়া এবং মনোযোগের ঘাটতির মতো সমস্যা সৃষ্টি করতে পারে।

শুষ্ক চোখের সমস্যা

যুক্তরাষ্ট্রে প্রায় ১৪ শতাংশ প্রাপ্ত বয়স্ক চোখের শুষ্কতার সমস্যা ভোগেন, যা প্রদাহের একটা অংশ। গবেষণায় দেখা গেছে, ৪৫ থেকে ৮৪ বছর বয়সি নারী যাদের দেহে প্রচুর পরিমাণে ওমেগা থ্রি রয়েছে তাদের চোখের শুষ্কতার সমস্যা ১৭ শতাংশ পর্যন্ত হ্রাস পায়।

অবসাদ

পুষ্টিবিদ ফেলার এবং ফিগেরোয়া দুজনেই উল্লেখ করেছেন যে ওমেগা থ্রি ঘাটতির একটি সাধারণ লক্ষণ ক্লান্তিভাব।

লুপাসের কারণে সংযোগ স্থলের ব্যথা ও দুর্বলতার ওপর ওমেগা থ্রি পরিপূরকের প্রভাব নিয়ে পরিচালিত গবেষণায় দেখা গেছে যে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডস দুই লক্ষণের উপশম হিসেবে কাজ করে।

আরও পড়ুন