খাবারের বিল ভাগ করায় ভদ্রতা

দলবেঁধে রেস্তোরাঁয় খেতে যাওয়া আনন্দের হলেও যখন খাবারের বিল আসে তখন সবাই একটা দ্বিধায় পড়েন।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 June 2022, 01:30 PM
Updated : 13 June 2022, 01:30 PM

একজনই সবার বিল দেবে? বিল সবার মাঝে সমানভাবে ভাগ হবে? যে যা খেয়েছে সে সেগুলোর বিল দেবে? না কি সবার জন্য আলাদা করে বিল করা হবে?

ভদ্রতা জ্ঞান কী বলে?

‘রিয়েল সিম্পল’ ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে হিউস্টনের ‘এটিকেট অ্যান্ড স্টাইল বাই ডুপ্রে’য়ের ভদ্রতা জ্ঞান পরামর্শক টোনি ডুপ্রে বলেন, “আমার মতে খাবারের বিল ভাগাভাগি হবে কি-না সেই বিষয়ে সিদ্ধান্ত হয়ে যাওয়া উচিত খাওয়ার আয়োজনে যোগ দেওয়ার আগেই। যাতে খাওয়ার পর যখন বিল আসবে তখন বিব্রতকর বা দ্বিধাগ্রস্ত পরিস্থিতি তৈরি না হয়।”

অন্য সঙ্গীদের অবস্থাও ভাবুন

বন্ধু কিংবা সহকর্মীদের নিয়ে রেস্তোরাঁয় খেতে যাওয়ার ব্যাপারটাকে শুরু থেকে শেষ পর্যন্ত আনন্দদায়ক রাখার জন্য প্রত্যেক অংশগ্রহণকারীর আর্থিক অবস্থার কথা ভাবতে হবে। খাওয়ার খরচটা সবার মাঝে সমানভাবে ভাগ করে দেওয়ার আগে এটাও ভাবতে হবে সবার একই পরিমাণ খাবার খাওয়াও সম্ভব নয় সবসময়।

যুক্তরাষ্ট্রের ‘এটিকেন এটিকেট’য়ের প্রধান নির্বাহী কর্মকর্তা ক্যারেন পাটনি বলেন, “খাওয়ার বিল সবার মাঝে সমানভাবে ভাগ করার সিদ্ধান্ত তখনই নেওয়া যাবে যদি তাতে সবার সম্মতি থাকে।”

বকশিশ আর ট্যাক্স ভ্যাট

পাটনি বলেন, “খাবারের দাম যেভাবেই ভাগ করা হোক না কেনো, এর সঙ্গে শুল্ক, বকশিশ, ‘সার্ভিস চার্জ’ যা কিছুই যোগ হয়েছে তা সবার মধ্যে সমানভাবে ভাগ হওয়া উচিত।”

নিজের আলাদা বিল

স্যান অ্যান্টোনিও’র ‘দ্য প্রোটোকল স্কুল অফ টেক্সাস’য়ের ‘এটিকেট এক্সপার্ট’ ডায়ানা গটসম্যান বলেন, “দলবদ্ধভাবে খেতে গিয়ে আলাদা বিল চাওয়াটা সবসময় ভালো চোখে দেখার সুযোগ থাকে না। তাই এমনটা যদি আপনার করতেই হয় তবে আগেই দলকে ব্যাপারটা জানিয়ে রাখতে হবে।”

“বন্ধুমহলের সঙ্গে সরাসরি কথা বলার সুযোগ সবসময়ই থাকা উচিত। আর কয়েকদিনের পরিচয় যদি হয় তবে ইতস্তত না করে সরাসরি কথা বলে নেওয়া সবসময়ই ভালো। হতে পারে অনেকেই একই কথা ভাবছেন এবং অপেক্ষা করছেন কেউ একজন কথাটা তোলার। একবার বিষয়টা নিয়ে আলোচনা হয়ে গেলে পরে এবিষয়ে কোনো বিব্রতকর পরিস্থিতি তৈরি হবে না।”

যার জন্য আয়োজন খরচ তার নয়

গটসম্যান বলেন, “কারও জীবনের কোনো ঘটনাকে কেন্দ্র করে যদি খাওয়ার আয়োজন হয় এবং সেটা উদযাপন করার জন্য যদি ওই ব্যক্তিকে দাওয়াত দেওয়া হয়, তবে স্বভাবতই ওই ব্যক্তি আয়োজনের কোনো খরচ বহন করবেন না।”

যেমন- কারও জন্মদিন উদযাপন করা জন্য যদি সবাই তাকে ডেকে আনেন, তবে আয়োজনের কোনো খরচই যার জন্মদিন সে বহন করবেন না, খরচটা বাকি সবার মধ্যে ভাগাভাগি হবে সমানভাবে।”

তিনি আরও বলেন, “কোনো উপলক্ষ্য যদি না থাকে তবে খাওয়া বিল সবার মাঝে ভাগ করে নিতে কোনো সমস্যা নেই।”

ছবি: রয়টার্স।

আরও পড়ুন