প্রাকৃতিক উপাদানে দূর হবে দেহের দুর্গন্ধ

সুগন্ধি বা বডি স্প্রে মেখেও লাভ নেই, যদি না থাকে শরীর পরিষ্কার।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 June 2022, 05:23 AM
Updated : 9 June 2022, 05:23 AM

শরীরের দুর্গন্ধ অনেকেরই হয়। আর গরম ও ঘামের কারণে গ্রীষ্মে এই সমস্যা আরও বেড়ে যায়। যারা বেশি ঘামেন তারা এই সমস্যায় ভোগেন।

ঘাম শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে করতে সাহায্য করার একটি প্রাকৃতিক প্রক্রিয়া। এতে শরীরের ব্যাক্টেরিয়ার বৃদ্ধি ঘটে যা গন্ধ সৃষ্টি করে। যদিও বাজারে প্রচুর বডি ট্যাল্ক এবং ডিওডোরেন্ট পাওয়া যায়। তবে সেগুলো দীর্ঘক্ষণকাজ করে না।

প্রাকৃতিক উপাদান দিয়ে প্রসাধনী প্রতিষ্ঠান ভারতের ‘দেগা অর্গানিকস’য়ের প্রতিষ্ঠাতা আর্থি রগুরাম টাইমসঅফইন্ডিয়া ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে বলেন, “ব্যক্তিগত পরিচ্ছন্নতার পাশাপাশি আরামদায়ক সুতির পোশাক পরা ঘামের মাত্রা ও দুর্গন্ধ কমাতে সহায়তা করে।”

আর শরীরের দুর্গন্ধ দূর করতে তিনি বেশ কয়েকটি পরামর্শও দিয়েছেন।

নিয়মিত গোসল করা

নিয়মিত গোসল করা আবশ্যক, বিশেষত গরমকালে। অ্যান্টি ব্যাক্টেরিয়াল সাবান বা শসা, অ্যালো ভেরা, টি ট্রি তেল, নিম বা মেন্থল সমৃদ্ধ বডি ওয়াশ দিয়ে দিনে দুবার গোসল করা ভালো। এই উপাদানগুলো ব্যাক্টেরিয়া দূর করে দেহের দুর্গন্ধ কমায়। 

নিম পাতা বাটা অথবা নিমের জল

নিমে আছে নানা ঔষুধি গুণ। এক মুঠো নিমে সামান্য পানি যোগ করে বেটে পেস্ট তৈরি করে নিতে হবে। গোসলের আগে নিম বাটা ব্যবহার করে ১৫ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলতে হবে।

একইভাবে গোসলের বালতিতে নিম পাতা যোগ করে সেই পানি দিয়ে গোসলে করে নেওয়া যায়।

নারিকেল তেল

নারিকেলের তেলও বহুমুখী গুণ সম্পন্ন যা দেহের দুর্গন্ধ দূর করে। গোসলের আগে বাহুমূলে নারিকেল তেল ব্যবহার হালকা সুগন্ধি হিসেবে কাজ করে এবং দুর্গন্ধ কমায়।

নিয়মিত নারিকেল তেলের ব্যবহার ত্বককে আর্দ্র ও মসৃণ রাখে। তাছাড়া খাবারে এই তেলের ব্যবহার দেহের দুর্গন্ধ কমাতেও সহায়তা করে।

বেইকিং সোডা

সমপরিমাণ বেইকিং সোডা ও কর্ন স্টার্চ মিশিয়ে পেস্ট তৈরি করে ব্যবহার করা প্রাকৃতিক ডিওডোরেন্ট হিসেবে কাজ করবে।

তবে এটা ব্যবহারের আগে প্যাচ টেস্ট করিয়ে নেওয়া জরুরি। প্যাকটি ব্যবহারের পরে শুকিয়ে আসলে তা দ্রুত ধুয়ে ফেলে নারিকেল ব্যবহার করতে হবে, এতে আরাম পাওয়া যাবে।

পর্যাপ্ত পানি পান

পর্যাপ্ত পানি পান দেহকে ভেতর থেকে আর্দ্র রাখে। এটা দেহ থেকে বিষাক্ত পদার্থ দূর করে ব্যাক্টেরিয়ার কারণে হওয়া দুর্গন্ধ কমাতে সহায়তা করে।

টমেটোর রস

টমেটোর রস খাওয়া ও ব্যবহার করা দেহের দুর্গন্ধের জন্য উপকারী। টমেটো অ্যান্টি-ব্যাক্টেরিয়াল এবং অ্যান্টিসেপ্টিক উপাদান সমৃদ্ধ যা দেহের দুর্গন্ধ কমায়।

টমেটোর রস খাওয়া দেহের তাপমাত্রা কমায়, ফলে ঘামও কম হয়।

টমেটোর রসে পাতলা কাপড় ডুবিয়ে তা দিয়ে বাহুমূল মুছে নিয়ে, কিছুক্ষণ অপেক্ষা করে ধুয়ে ফেলতে হবে। দুর্গন্ধ দূর হবে।

আরও পড়ুন