হাত ব্যথার সঙ্গে বিভিন্ন রোগের সম্পর্ক

হাত ব্যথা যেমন সাধারণ ঘটনা হতে পারে তেমনি হতে পারে গুরুতর কোনো রোগের পূর্বাভাস।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 June 2022, 12:11 PM
Updated : 8 June 2022, 12:11 PM

ক্লিভল্যান্ড ক্নিনিক লিন্ডহার্স্ট ক্যাম্পাস’য়ের ‘আকুপাংচারিস্ট’ থুই কিম নোয়েন বলেন, “যে কোনো ব্যথায় যত দ্রুত সমাধানের ব্যবস্থা নেবেন ততই ভবিষ্যতে বড় সমস্যায় পড়া থেকে সুরক্ষিত থাকতে পারবেন।”

‘ইটদিস ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে এই চিকিৎসক ছাড়াও বিশেষজ্ঞরা জানান হাত ব্যথার সঙ্গে অন্যান্য রোগের সম্পর্কের কথা।

কোভিড-১৯

হাত কিংবা পায়ে ক্রমাগত ব্যথা হওয়া দীর্ঘমেয়াদি কোভিড-১৯’য়ের ফলাফল হতে পারে।

নর্থ ওয়েস্টার্ন ইউনিভার্সিটি ফাইনবার্গ স্কুল অফ মেডিসিন’য়ের ‘মাস্কুলোস্কেলেটাল রেডিওলজি’র সহকারী অধ্যাপক এবং নর্থ ওয়েস্টার্ন মেডিসিন’য়ের ‘মাস্কুলোস্কেলেটাল রেডিওলজিস্ট’ ডা. সোয়াতি দেশমুখ বলেন, “কোভিড-১৯’য়ে আক্রান্ত হওয়া কারণে ‘মাস্কুলোস্কেটাল ডিজঅর্ডার’য়ে ভোগা অনেক রোগীই সুস্থ হয়ে যায়। তবে কিছু রোগীর অবস্থা যায় খারাপের দিকে, যা তাদের জীবনযাত্রার মানে বড় ধরনের পরিবর্তন আনে।”

“এই রোগীরা চিকিৎসা নিতে আসলে আমরা ‘ইমেজিং’য়ের মাধ্যমে দেখতে পাই, কোভিড-১৯’য়ের কারণে হওয়া পেশি ও হাড়ের জোড়ের ব্যথা মৌসুমী সর্দিজ্বর থেকে আলাদা। ‘কোভিড-১৯’য়ের কারণে হওয়া ব্যথা আরও বেশি অভ্যন্তরীন।”

ডায়াবেটিস

ক্যালিফোর্নিয়ার লোমা লিন্ডা ইউনিভার্সিটির ডা. মার্ক বাসেল বলেন, ডায়াবেটিকদের জন্য হাত ব্যথা হতে পারে ‘ডায়াবেটিক পেরিফেরাল নিউরোপ্যাথি’র পূর্বাভাস। ‘ডায়াবেটিক নার্ভ পেইন’ বা শরীরের কোনো স্নায়ু পুরোপুরি নষ্ট হয়ে যেতে পারে কোনো আঘাত অথবা ডায়াবেটিসের কারণে।”

ক্ষতিগ্রস্ত হওয়া কোনো স্নায়ুতে যদি রক্ত না পৌঁছায় তবে সেখানে প্রচণ্ড ব্যথা দেখা দেয়, সেই ব্যথা হয় দীর্ঘস্থায়ী। আর স্নায়বিক ব্যথা মানুষকে অল্পতেই কাবু করে ফেলে।

রক্ত জমাট বাঁধা

আমেরিকান অ্যাসোসিয়েশন অফ রিটায়ার্ড পার্সনন্স (এএআরপি)’র তথ্যানুসারে- হাতে ব্যথা, স্পর্শকাতরতা ও ফুলে যাওয়ার পেছনে কারণ হতে পারে রক্ত জমাট বেঁধে যাওয়া।

পায়ের রক্তনালী রক্ত জমাট বাঁধার ঘটনা বেশি দেখা যায়। তবে হাতের রক্তনালীতে ‘ব্লাড কল্ট’ হওয়া অসম্ভব নয়।

বিশেষ করে যাদের হাতে ‘ক্যাথেটার’ বসানো হয়েছে কিংবা সাম্প্রতিক সময়ে হাত, ঘাড় কিংবা বুকে অস্ত্রোপচার হয়েছে, তাদের এমনটা হওয়ার সম্ভাবনা প্রবল।

ফুসফুসে ক্যান্সার

যুক্তরাষ্ট্রের বোর্ড প্রত্যায়িত ‘রেডিয়েশন অনকোলজিস্ট’ গ্যারি লার্সন বলেন, “হাত ও ঘাড়ে ব্যথা হতে পারে ফুসফুস ক্যান্সারের লক্ষণ। মারাত্মক এই রোগ বিভিন্নভাবে নিজেকে প্রকাশ করতে পারে।”

তিনি আরও বলেন, “আমি অনেক রোগী পেয়েছি যাদের ফুসফুস ক্যান্সার ধরা পড়েছে কাঁধের ব্যথার কারণ জানতে গিয়ে। ক্যান্সার ফুসফুস থেকে ‘স্ক্যাপুলা’ বা ‘শোল্ডার ব্লেড’ অথবা ‘আপার হিউমেরাস’য়ে ছড়িয়ে গেছে বলেই ওই ব্যথা দেখা দিয়েছে।”

অনেকসময় ক্যান্সার মেরুদণ্ডের যেখানে কাঁধের স্নায়ু থাকে সেখানে ছড়িয়ে যায়। ফলে ব্যথা হয় হাত ও কাঁধে।

হার্ট অ্যাটাক

ক্লিভল্যান্ড ক্লিনিকের চিকিৎসক এবং ‘কার্ডিওলজিস্ট’ লেসলি চো বলেন, “বাম হাতে ব্যথা হার্ট অ্যাটাকের সুপরিচিতি লক্ষণ। চোয়ালে শুরু হয়ে ব্যথা যদি পিঠ, ঘাড় ও হাতে ছড়িয়ে পড়ে তবে সেটা হার্ট অ্যাটাকে পূর্বাভাস।”

বিশেষ করে কেনো ব্যথা হচ্ছে তার কোনো কারণ যদি খুঁজে না পাওয়া যায় তবে সম্ভাবনা আরও প্রবল।

এরকম হতে পারে, ব্যথা অনুভব হচ্ছে ঠিকই কিন্তু কোনো নির্দিষ্ট পেশি বা হাড়ের জোড়ে নয়। আবার শরীরের ওপর জোর খাটালে ব্যথা বাড়ে ও শান্ত হয়ে থাকলে ব্যথা কমে যায়- এরকম পরিস্থিতিতে অবশ্যই চিকিৎসকের শরণাপন্ন হতে হবে।

আরও পড়ুন