রজোবন্ধের নানান উপসর্গ

হতে পারে চোয়াল ব্যথা কিংবা শুষ্ক চোখের সমস্যা।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 June 2022, 11:47 AM
Updated : 6 June 2022, 11:47 AM

নারীর বয়স ৪০ থেকে ৫০’য়ের কোঠায় পৌঁছালে ‘সেক্স হরমোন’ কমতে থাকে স্বাভাবিকভাবে। শেষ হয়ে যায় গর্ভধারণের সম্ভাবনা। যারা এই অভিজ্ঞতার স্বাদ পেয়েছেন তারা দাবি করেন এসময় পুরো শরীরেই বিপুল পরিবর্তন আসে।

আর সেই সঙ্গে অদ্ভুত কিছু উপসর্গ আসে যা নিয়ে আলোচনা হয় না বললেই চলে।

যুক্তরাষ্ট্রের স্ত্রী রোগ-বিশেষজ্ঞ এবং ‘ইন্টিগ্রেটিভ মেডিকাল গ্রুপ অফ আরভিং’য়ের প্রতিষ্ঠাতা ফেলিস গের্শ ওয়েলঅ্যান্ডগুড ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে বলেন, “প্রোজেস্টেরন’, ‘এস্ট্রোজেন’ ও ‘টেস্টোস্টেরন’ এই তিন মিলে হল ‘সেক্স হরমোন’। এই হরমোন যে শুধু জরায়ুতে প্রভাব ফেলে তা নয়। শরীরের প্রতিটি কার্যকলাপের সঙ্গে এদের সম্পর্ক আছে। আর রজোবন্ধের পর ওই সবকিছুর ওপরেই তার প্রভাব পড়ে, যে কারণে নানান উপসর্গ দেখা দেয়।”

চোয়াল ব্যথা

ডা. গের্শ বলেন, “শরীরের প্রতিটি জোড় হরমোনের মাধ্যমে প্রভাবিত হয়। হাড়ের জোড়ের ‘লুব্রিকেইশন’, ‘কোলাজেন’ তৈরি ও হাড়ের সুস্বাস্থ্য বজায় রাখায় ‘এস্ট্রোজেন’ হরমোন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। ‘লিগামেন্ট’ ও ‘টেনডন’য়ের সুস্বাস্থ্যও ‘এস্ট্রোজেন’য়ের ওপর নির্ভরশীল। ফলে রজোবন্ধের কারণে ‘এস্ট্রোজেন’ হরমোনের মাত্রা যখন শরীরে কমে যায় তখন শরীরের প্রতিটি জোড় ক্ষতিগ্রস্ত হতে থাকে, এমনকি চোয়ালও।”

“এর প্রেক্ষিতে ‘আর্থ্রাইটিস’ দেখা দেওয়া সম্ভাবনা বাড়ে। আর যাদের রজোবন্ধের আগেই চোয়ালে ব্যথা ও ‘টিএমজে’ আছে, তারা রজোবন্ধের পর আরও বিপদে পড়তে যাচ্ছেন।”

তিনি আরও বলেন, “এই সমস্যা থেকে সুরক্ষিত থাকার উপায় হল খাদ্যাভ্যাসে স্বাস্থ্যকর প্রোটিনের প্রাচুর্য। জোর দিতে হবে উদ্ভিজ্জ উৎস থেকে আসা প্রোটিনের ওপর। কারণ তা থেকে আরও মিলবে ভিটামিন, খনিজ উপাদান, ‘অ্যান্টি-অক্সিডেন্ট’ ও ভোজ্য আঁশ। ‘অ্যান্টি-অক্সিডেন্ট’ ও ‘পলিফেনল’ খুব উপকারী এক্ষেত্রে। ‘হায়ালুরনিক অ্যাসিড’, ‘কোলাজেন’, ‘কারকিউমিন’, ‘বসওয়েলিয়া’, ‘ওমেগা থ্রি’ এবং ‘সিবিডি’ আসে উদ্ভিজ্জ প্রোটিনের উৎস থেকে।”

চোখে শুষ্কতা

ডা. গের্শ বলেন, “এস্ট্রোজেন’ ও ‘টেস্টোস্টেরন’ চোখের পানি ও বিভিন্ন উপকরণ তৈরিতে জরুরি। বয়স আর রজোবন্ধের কারণে এই দুই হরমোনের মাত্রা যখন কমে তখন চোখের পানিও কমতে থাকে। এজন্য চোখে ড্রপ ব্যবহার করলে উপকার পাওয়া যায়।”

সমস্যা বেশি হলে চক্ষুবিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করতে হবে। চোখে চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ ব্যবহার করা উচিত নয় কখনই।

বুক ধড়ফড়

ডা. গের্শ বলেন, “রজোবন্ধ হওয়া নারীদের তিনভাগের এক ভাগের মধ্যে বুক ধড়ফড় বা ‘হার্ট প্যালপিটিশন’ দেখা দেয়। এটি তেমন গুরুতর কোনো সমস্যা নয়, তবে কিছু দুর্লভ ক্ষেত্রে এই ‘হার্ট প্যালপিটিশন’ মোড় নেয় ‘অ্যাট্রিয়াল ফাইব্রিলেইশন’য়ের দিকে। এটাও হওয়ার কারণ ওই ‘এস্ট্রোজেন’য়ের মাত্রা কমে যাওয়া।”

এই হরমোন হৃদস্পন্দন নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আর ‘ওভারিয়ান এস্ট্রোজেন’ কমে গেলে ‘অটোনমিন নার্ভাস সিস্টেম’ ভারসাম্য হারায়। এর প্রেক্ষিতে ‘সিম্পেথেটিক নার্ভ’ অধিক সক্রিয় হয়ে যায়, আর তা থেকেই ‘হার্ট প্যালপিটিশন’ দেখা দেয়।”

শরীরের গন্ধ বদলানো

ত্বকের ব্যাক্টেরিয়া ঘামের সঙ্গে মিশে বিশেষ গন্ধ সৃষ্টি করে। রজোবন্ধের পর ত্বকের ব্যাক্টেরিয়ায় পরিবর্তন আসে ফলে শরীরের গন্ধেও পরিবর্তন হয়।

ডা. গের্শ পরামর্শ দেন, “মৃদুমাত্রার সাবান বা ‘বডি ওয়াশ’ ব্যবহার করতে হবে এসময়। ‘শিয়া বাটার’ আছে এমন প্রসাধনী ব্যবহার করা ভালো। ‘এসেনশল অয়েল’ আছে এমন প্রসাধনীও এসময় উপকারী হবে।”

বাড়বে মুড সুইং

মস্তিষ্কের সবখানেই ‘এস্ট্রোজেন’ গ্রহণের ‘রিসেপ্টর’ থাকে। ‘সেরোটনিন নিউরন’ ও ‘অক্সিটোসিন’য়ের ভারসাম্য রক্ষার প্রধান উপাদান হল ‘এস্ট্রোজেন’। ‘সেরোটনিন’ মন ভালো রাখে আর ‘অক্সিটোসিন’ ভালোবাসার অনুভূতি যোগায়।”

‘এস্ট্রোজেন’ কমে যাওয়ার কারণে এই মন ভালো করা হরমোনগুলোর ভারসাম্য নষ্ট হয়। ফলে ‘মুড ‍সুইং’ বেড়ে যায় মারাত্মক হারে। দেখা দেয় হতাশা, অস্বস্তি।

আরও পড়ুন