তপ্ত মৌসুমে আরামের পোশাক

বাতাস চলাচল করে আর ঘাম শুষে নেয় এমন কাপড়ের পোশাক বেছে নিতে হয় গরমকালে।

তৃপ্তি গমেজবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 May 2022, 05:57 AM
Updated : 9 May 2022, 09:03 AM

তীব্র রোদ, ঘাম, দূষণ- বাইরে যাওয়া মাত্রই ঘেমে নেয়ে অতিষ্ট। গরমের তীব্রতা কমানো সম্ভব না হলেও পোশাক নির্বাচনে সচেতন হলে গরমের অস্বস্তিকর অনুভূতি অনেকটাই কমিয়ে আনা সম্ভব।

নিত্যদিন পরিধান করা যায় মৌসুম অনুযায়ী এমন পোশাক পরিচ্ছদ দিয়ে ‘ওয়ারড্রব’ পরিকল্পনা বা সাজানো উচিত। 

“বাতাস চলাচল করে ও সহজে ঘাম শুষে নেয় এমন তন্তুত দিকে বেশি মনোযোগ দেওয়া প্রয়োজন, এক্ষেত্রে সুতি ও লিনেন তন্তু উপযোগী”, বলেন বাংলাদেশ গার্হস্থ্য অর্থনীতি কলেজের ‘বস্ত্রপরিচ্ছদ ও বয়নশিল্প’ বিভাগের সহকারী অধ্যাপক শাহমিন রাহমান।

ওয়ারড্রব পরিকল্পনা মৌসুম অনুযায়ী হওয়া প্রয়োজন বলে মনে করেন তিনি। এর ফলে হাতের নাগালেই উপযোগী পোশাক থাকে। ফলে বাইরে যাওয়ার আগে পোশাক বাছাই করা নিয়ে খুব বেশি সময় ব্যয় করতে হয় না।

ঢিলে ঢালা সাদা পোশাক

গরমে আরাম পেতে ঢিলে ঢালা সাদা পোশাকের বিকল্প নেই। ওজনে হালকা, বাতাস চলাচল করে এমন সাদা বা হালকা রংয়েরর পোশাক ওয়ারড্রবে রাখা হলে, বাইরে যাওয়ার সময় পোশাক খুঁজতে অযথা সময় ব্যয় করতে হয় না।

পেস্টেল রংয়ের পোশাক

সাদার পাশাপাশি গরমকালে পেস্টেল রংয়ের পোশাকের চাহিদাও বেশ। পেস্ট, নীল, বেবি পিঙ্ক, লালচে আভার পোশাক দেখতে বেশ আরামদায়ক লাগে। অফিস, কলেজ বা যে কোনো অনুষ্ঠানে পোশাক নির্বাচনের ক্ষেত্রে এসব রং বেছে নেওয়া যেতে পারে। ফলে আরাম অনুভবের পাশাপাশি উৎসবের আমেজও বজায় থাকবে।

ছবি সৌজন্যে লা রিভ।

ছাপা

গরমকালে ফুলের ছাপা- ছোট-বড় ফুল, লতা ইত্যাদি দেখতে বেশ ভালো লাগে। দিন বা রাতের যে কোনো উৎসব, দাওয়াত বা পিকনিকের আয়োজনে ফুলের ছাপাবহুল পোশাক ভালো মানিয়ে যায়।

রঙিন পোশাক

গরমে নিজেকে সতেজ দেখাতে রঙিন পোশাকও বেছে নেওয়া যেতে পারে। পোশাকের রং খুব বেশি কটকটে না হয়ে বরং উজ্জ্বল হলে দেখতে ভালো লাগে। নিজের পছন্দের রংয়ের বিভিন্ন শেইডের পোশাক ‘ওয়ারড্রবে’ রাখলে বাইরে যাওয়ার আগে তা হাতের নাগালেই পাওয়া যায়। আবার রঙিন পোশাকের রং মনকেও নিমেষে রাঙিয়ে দেয়।

রঙিন পোশাকের রং হিসেবে কমলা, হলুদ, উজ্জ্বল গোলাপি, মিষ্টি, বেগুনি, ইত্যাদি ব্যবহারের পরামর্শ দেন, শাহমিনা রাহমান।

স্কার্ফ

সাধারণত টপস, কুর্তি, বা ‘ওয়ানপিস’ পোশাকের সঙ্গে স্কার্ফ ব্যবহার করা হয়।

মোটা তন্তু, মিশ্র ফাইবার বা লেইস ও চুমকির কাজ করা স্কার্ফ ও ওড়নায় গরম অপেক্ষাকৃত বেশি অনুভূত হয়।

তাই সিল্ক, পাতলা সুতি, মসলিন বা সুতি ও লিনেনের মিশ্রণে তৈরি ওড়না বা স্কার্ফ ব্যবহার করা আরামদায়ক হবে।

আরও পড়ুন