মুখ জুড়ে উজ্জ্বল আভা

সুস্থ ত্বকে থাকে স্বাভাবিক উজ্জ্বলতা। আর এর জন্য জানা থাকা চাই সাধারণ কিছু পন্থা।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 April 2022, 09:49 AM
Updated : 29 April 2022, 09:49 AM

ইতালিয় কসমেটিক ব্র্যান্ড ‘কিকো মিলানো’র ভারতীয় শাখার রূপসজ্জাকারী পূজা মালহোত্রা ত্বক প্রাকৃতিকভাবে সুন্দর রাখতে কয়েকটি উপায় সম্পর্কে জানান।

তার দেওয়া পরামর্শ তুলে ধরা হল টাইমস অব ইন্ডিয়া ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে।

- রাতে ঘুমাতে যাওয়ার আগে অবশ্যই ভালো মতো মেইকআপ তুলে নিতে হবে। রাতে ত্বক পুনর্গঠনের কাজ করে। এই সময়ে ত্বকে মেইকআপ থাকা ত্বককে শ্বাস নিতে বাধাগ্রস্ত করে।

- ত্বক পরিচর্যার প্রথম ধাপ হল মেইকআপ তুলে নেওয়া। সারা রাত ত্বকে মেইকআপ থাকলে তা লোমকূপকে আবদ্ধ করে রাখে। এতে ব্ল্যাক হেডসসহ নানান সমস্যা দেখা দেয়।

- মেইকআপ তোলার পরে ত্বকের সঙ্গে মানানসই কোনো ফেইস ওয়াশ দিয়ে মুখ ভালো মতো ধুয়ে নিতে হবে। 

- ত্বকের মৃত কোষ দূর করতে এক্সফলিয়েশন গুরুত্বপূর্ণ। এতে ত্বকের লোমকূপ গভীর থেকে পরিষ্কার হয় ও সতেজভাব আসে। সপ্তাহে দুবার স্ক্রাব ব্যবহার করে ত্বক এক্সফলিয়েট করা যেতে পারে।

- ‘ক্ল্যারিফাইং টোনার’ ত্বকের পিএইচয়ের ভারসাম্য বজায় রাখে ও লোমকূপ সংকুচিত করে। মুখ ধোয়ার পরেও ত্বকের লোমকূপে জমে থাকা ময়লা বা ফেনা দূর করতে টোনার সহায়তা করে।

- ত্বকের উজ্জ্বলতা বাড়াতে প্রয়োজন আর্দ্রতা রক্ষা করা। আর এর জন্য ময়েশ্চারাইজার ব্যবহার করা আবশ্যক। ত্বকের তারুণ্য ধরে রাখতে এর বিকল্প নেই।

- ত্বকের নির্দিষ্ট কোনো সমস্যা যেমন- শুষ্কতা, বয়সের ছাপ, স্থিতিস্থপকতা রক্ষা ও বলিরেখা ইত্যাদি কমাতে সেরাম কার্যকর। তাই ত্বকের প্রয়োজন অনুযায়ী সেরাম ব্যবহার করা যেতে পারে।

- মেইকআপের মাধ্যমে ত্বকে উজ্জ্বলতা আনতে পাউডার ক্রিম বা তরল হাইলাইটার ব্যবহার করা যেতে পারে।

- মুখের উঁচু অংশে চকচকেভাব আনতে সামান্য পরিমাণ হাইলাইটার ব্যবহার করা যেতে পারে।

- আর সবচেয়ে জরুরি বিষয় হল স্বাস্থ্যকর জীবনযাত্রা মেনে চলা। এতে শরীরের পাশাপাশি ত্বকও ভালো থাকবে। পর্যাপ্ত পানি পান ও শরীরচর্চা করা সুস্থ দেহের অন্যতম শর্ত।

ছবির মডেল: আশা। আলোকচিত্র: রাইনা মাহমুদ। বিন্যাস ও পরিকল্পনা: আলি আফজাল নিকোলাস। সৌজন্যে: ত্রয়ী ফটোগ্রাফি স্টুডিও।

আরও পড়ুন-