সুস্থ থাকতে চাইলে কোমরের মাপ হবে উচ্চতার অর্ধেক

ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ-সহ বিভিন্ন রোগের ঝুঁকি বাড়ায় পেটের চর্বি।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 April 2022, 10:21 AM
Updated : 17 April 2022, 10:21 AM

তাই শরীরের মেদ কমাতে ও সুস্থ থাকতে আদর্শ ওজন যেমন ধরে রাখা দরকার তেমনি কোমরের মাপও রাখতে হবে নিয়ন্ত্রণে।

তবে একজন মানুষের আদর্শ কোমরের মাপ কেমন হবে? সেটার একটা নির্দেশনা সম্প্রতি প্রকাশ করেছে ‘ইউকে ন্যাশনাল ইন্সটিটিউট ফর হেল্থ অ্যান্ড কেয়ার এক্সেলেন্স (নাইস)’।

তাদের নির্দেশনা হল, একজন ব্যক্তির কোমরের আদর্শ মাপ হতে হবে তার উচ্চতার অর্ধেক। যেমন- কারও উচ্চতা যদি ৫ ফুট তবে তার কোমরের মাপ হওয়া উচিত ৩০ ইঞ্চির মধ্যে।

‘নাইস’য়ের পরামর্শ হচ্ছে, যাদের বিএমআই বা ‘বডি ম্যাস ইনডেক্স’ পঁয়ত্রিশের মধ্যে তাদের অবশ্যই কোমরের মাপের দিকে নজর দিতে হবে। কারণ তাদেরকেই বলা হচ্ছে স্থূল বা অতিরিক্ত ওজনের অধিকারী। আর পেটে ও কোমরে অধিক চর্বি মানেই টাইপ টু ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকিতে থাকা।

বিএমআই’য়ের মাত্রার সঙ্গে উচ্চতা ও কোমরের মাপের এই সামঞ্জস্য ধরে রাখতে পারলে স্বাস্থ্য ঝুঁকি সামলানো সম্ভব বলে মনে করছেন চিকিৎসকরা।

‘নাইস’য়ের ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে এই প্রতিষ্ঠানের নির্দেশনা-বিষয়ক কেন্দ্রের পরিচালক ডা. পল ক্রিস্প বলেন, “আমাদের এই নির্দেশনা সাধারণ মানুষদের সচেতন করা জন্যই প্রকাশ করা হয়েছে। যাতে তারা নিজেদের স্বাস্থ্য সম্পর্কে জেনে ব্যবস্থা নিতে পারে।”

যেভাবে কোমরের মাপ নিতে হবে

‘নাইস’য়ের নির্দেশনা অনুযায়ী, পাঁজরের নিচ থেকে ও নিতম্বের ওপরের মাধ্যবর্তী অঞ্চলে ফিতা জড়িয়ে মাপ নিতে হবে। আর এই মাপ নেওয়ার সময় স্বাভাবিকভাবে নিঃশ্বাস ছাড়তে হবে।

তবে উচ্চতার সঙ্গে কোমরের মাপের এই সম্পর্ক যাদের বিএমআই ৩৫’য়ের ওপর (স্থূলতার শ্রেণীতে দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ে যারা আছেন), দুই বছরের নিচে শিশু ও গর্ভবতীদের জন্য প্রযোজ্য হবে না।

এই পদ্ধতি কতটা কার্যকর

“পেটের মেদ সার্বিকভাবেই দেহের বিপাক প্রক্রিয়াতে প্রভাব ফেলে,” মন্তব্য করেন ডা. স্পেন্সার নাডোলস্কি।

যুক্তরাষ্ট্রের এই স্থূলতা-বিষয়ক বিশেষজ্ঞ চিকিৎসক ‘ইনসাইডার ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে আরও বলেন, “যদি কারও বিএমআই ৩০ থেকে ৩৫’য়ের মধ্যে হয়, তবে তার ওজনের বেশিরভাগটাই থাকবে উরু ও নিতম্বে। এর ফলেও উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস-সহ নানানে রোগের ঝুঁকি থেকেই যায়।”

অন্যান্য পরিমাপ-সহ কোমর ও উচ্চতার এই পরিমাপ বিভিন্ন চিকিৎসকরা গুরুত্ব দিলেও ডা. নাডোলস্কি বলেন, “কোনো পরিমাপই আদর্শ নয়।”

তিনি আরও বলেন, “এই নির্দেশনা খারাপ বা ভালো এটা বলছি না। বরং এই পরিমাপ থেকে অন্তত মানুষজন সচেতন হতে পারবে। যারা ওজন কমানোর চেষ্টায় আছে তারা একটা দিক নির্দেশনা পাবেন। আর সেই হিসেবে বেছে নিতে পারবেন ব্যায়াম পদ্ধতি।”

ওজনের চাইতে যেখানে দরকার মাপ কমানো তাদের জন্য এই পদ্ধতি হবে কার্যকর পন্থা।

আরও পড়ুন