তৈলাক্ত ত্বক আরও তৈলাক্ত করে যেসব উপাদান

প্রসাধনীতে থাকা বিভিন্ন উপাদান ত্বকের তৈলাক্তভাব আরও বাড়িয়ে দিতে পারে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 April 2022, 07:43 AM
Updated : 15 April 2022, 07:43 AM

ত্বক তৈলাক্ত হওয়ার নানান কারণের মধ্যে আছে জিনগত বৈশিষ্ট্য, মানসিক চাপ, হরমোন ও পরিবেশ।

তবে নিউ ইয়র্কের বোর্ড স্বীকৃত ত্বকবিশেষজ্ঞ র‌্যাচেল নাযারিয়ান বলেন, “কিছু কারণে তৈলাক্ত ত্বক আরও বেশি তৈলাক্ত হতে পারে।”

ওয়েলঅ্যান্ডগুড ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে তিনি আরও বলেন, “আর এর কারণ হিসেবে থাকতে পারে যে প্রসাধনীগুলো ব্যবহার করছেন সেগুলো।”

মায়ামি’র চর্মরোগ বিশেষজ্ঞ এবং ‘ডা. লোরেটা স্কিনকেয়ার’য়ের প্রতিষ্ঠাতা লোরেটা সিরালদো বলেন, “ত্বকে ভুল উপকরণ প্রয়োগ করলে তা ‘হাইড্রোলিপিড ব্যারিয়ার’ বা ‘অ্যাসিড ম্যান্টল’ নামক আস্তরণকে নষ্ট করে দেয়। যে কারণে ত্বক প্রচণ্ড তৈলাক্ত হতে শুরু করে। আবার ত্বকে বাড়তি তেল যোগ করবে এমন কিছু প্রয়োগ করা থেকে বিরত থাকতে হবে।”

ত্বক অতিরিক্ত শুষ্ক যাতে না হয় সেটাও নজরে রাখতে হবে। কারণ ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে সে নিজস্ব উৎস থেকে আরও তেল সরবরাহ করবে ত্বককে আর্দ্র করার জন্য। এত কিছুর ফলাফল হবে ব্রণ ও অন্যান্য প্রদাহ।

এই পরিস্থিতি এড়ানো জন্য কিছু উপকরণ সমৃদ্ধ প্রসাধনী ত্বকের প্রয়োগ করা থেকে বিরত থাকার পরামর্শ দেন এই দুই চিকিৎসক।

বেনজোয়েল পারোক্সাইড

ব্রণ সারানোর প্রসাধনীতে এই উপাকরণ ব্যবহার করা হয়। এতে থাকে ত্বককে শুষ্ক করার গুণাগুণ। তবে যাদের ত্বক তৈলাক্ত তাদের এই উপাদান ব্যবহার করা উচিত হবে না।

কারণ শুষ্ক হয়ে গেলে ত্বক নিজস্ব উৎস থেকে তেল যোগান দেওয়ার চেষ্টা করবে। ফলাফল হিসেবে ত্বকে বাড়তি তেল দেখা দেবে।

আর্গন অয়েল

চুলের জন্য প্রযোজ্য হলেও যাদের ত্বক তৈলাক্ত তাদেরকে এই তেল এড়াতে হবে।

এই প্রসাধনীতে সালফেট আর অর্গান অয়েল’য়ের যে মিশ্রণ থাকে সেটা ত্বকের লোপকূপ বন্ধ করে দেয়। ফলে ত্বক তৈলাক্ত হয়, ব্রণ দেখা দেয়। 

অক্লুসিভস

ডা. নাযারিয়ান বলেন, “‘অক্লুসিভ’ পণ্য হল পেট্রোলিয়াম, খনিজ তেল, ‘লানোলিন’ ইত্যাদি। এগুলো তৈলাক্ত ত্বককে আরও বেশি তৈলাক্ত করে তোলে। কারণ এই পণ্যগুলো ত্বককে তার আশপাশের পরিবেশ বুঝতে বাধা দেয়।

বিশেষ করে গরমের দিনে ত্বকে হালকা প্রসাধনী ব্যবহার করা জরুরি যাতে তাপ ও আর্দ্র আবহাওয়ার মাঝেও ত্বকে বাতাস পৌঁছায়।

অ্যালকোহল

ডা. নাযারিয়ানের ভাষায়, “কিছু টোনার ও ক্লেনজারে থাকে অ্যালকোহল। যা ত্বকের জৈবিক আর্দ্রতা নষ্ট করে। তাই যাদের ত্বক আগে থেকেই তৈলাক্ত তাদের অ্যালকোহল-সমৃদ্ধ প্রসাধনী ব্যবহার করা চলবে না।”

আরও পড়ুন