ছয় মাস পর পর যা ‘ড্রাই ক্লিন’ করা প্রয়োজন

ঘরের কিছু জিনিস দীর্ঘদিন ব্যবহার করা হয় অথচ ধোয়া হয় না।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2022, 08:05 AM
Updated : 22 March 2022, 08:05 AM

পর্দা, ম্যাট্রেস, সোফা এই ধরনের অনেক কিছুই বহুদিন ব্যবহারের পরও পরিষ্কার করার কথা মাথায় আসে না। খালি চোখে এসব জিনিস পরিষ্কার লাগলেও জীবাণু ও ব্যাক্টেরিয়ার বংশ বিস্তার এখান থেকেও হতে পারে।

ঘরের পরিবেশ পরিচ্ছন্ন রাখতে এগুলো বছরে অন্তত দুবার পরিষ্কার করা উচিত।

টাইমস অব ইন্ডিয়া’তে প্রকাশিত প্রতিবেদনের আলোকে এমন কয়েকটি ঘরের উপকরণ সম্পর্কে জানানো হল বিস্তারিত।

ম্যাট্রেস

শুধু ঘুমানোর সময় ব্যবহৃত হলেও ম্যাট্রেসে ময়লা জমে। তাই অন্তত ছয় মাস পরপর ম্যাট্রেস পরিষ্কার করা উচিত। এছাড়াও এদের স্থায়িত্ব বাড়াতে নির্দিষ্ট সময় অন্তর অন্তর ‘ড্রাই ক্লিন’ করা প্রয়োজন।

সোফা

সোফা ব্যাক্টেরিয়া ও জীবাণুর বাসা বাঁধার আদর্শ জায়গা। বাইরে থেকে যে কেউ এসেই সবার আগে এখানে বসেন। ফলে তা সহজেই ময়লা হয়। ছয় মাস পর পর এগুলো ‘ড্রাই ক্লিন’ করানো  প্রয়োজন।

কম্বল

পরিহিত পোশাক ও কাঁথা/কম্বল আমরা নিয়মিত ব্যবহার করি। পরা পোশাক যদি আমরা নিয়মিত ধুয়ে থাকি কাঁথা/কম্বলও আমাদের অন্তত ছয় মাসে একবার পরিষ্কার করা উচিত। এগুলোতেও ব্যাক্টেরিয়া ও জীবাণু বাসা বাঁধে। ফলে দেখা দিতে পারে ত্বকের সমস্যা।

পর্দা

বাইরের আলো, বাতাস এমনকি ধুলাবালি থেকে ঘরকে সুরক্ষিত রাখে পর্দা। বাইরের ক্ষুদ্র ধুলাবালি এতে জমে থাকে যা নানারকম ব্যাক্টেরিয়া ও ভাইরাসের বাসস্থান হতে পারে। তাই প্রতি ছয় মাস অন্তর অন্তর পর্দা পরিষ্কার করা উচিত।

চামরার পোশাক ও সোয়েদস জুতা

চামড়ার পোশাক ও সোয়েদস জুতা বছরে অন্তত দুবার পরিষ্কার করা উচিত। এর ফলে এতে জন্মানো ব্যাক্টেরিয়া হ্রাস পায় এবং স্থায়িত্ব বাড়ে।

সাদা রংয়ের পোশাক

যদিও বলা হয় সাদা কাপড় আলাদা করে পরিষ্কার করা উচিত। তবুও এর উজ্জ্বলতা ধরে রাখতে প্রতি ছয় মাস পর পর তা ‘ড্রাই ক্লিন’ করা যেতে পারে।

ব্লেজার/কোট

ঘরে নিজ হাতে এসব পোশাক ধোয়া কেবল তন্তু জন্য ক্ষতিকারক না বরং এর আকারও নষ্ট হয়ে যেতে পারে। তাই অন্তত ছয় মাস পর পর এই ধরনের পোশাক ‘ড্রাই ওয়াশ’ করা উচিত।