ব্রণ নিরাময়ে অ্যাজেলেইক অ্যাসিড

ব্রনের দাগ, ‘পিগমেন্টেইশন’ ইত্যাদির সমস্যা কমাতেও অ্যাজেলেইক অ্যাসিড কার্যকর।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 March 2022, 12:23 PM
Updated : 14 March 2022, 12:23 PM

এটা মৃদু অ্যাসিড হলেও ত্বক এক্সফলিয়েট করে ব্রণের সমস্যা কমাতে খুব ভালো কাজ করে।

ভারতের প্রসাধনী তৈরির প্রতিষ্ঠান ‘দি ডার্মা কো.’য়ের নতুন পণ্য উদ্ভাবন-বিষয়ক প্রধান কর্মকর্তা গজল আলাগ ফেমিনা ডটইন’য়ে প্রকাশিত প্রতিবেদনে বলেন, “অ্যাজেলেইক অ্যাসিড অন্যান্য ব্রণরোধী উপাদানের তুলনায় মৃদু। কারণ এর আণবিক আকার বড় এবং এটি ত্বকে ধীরগতিতে প্রবেশ করে।”

তিনি আরও বলেন, “তাই এটি খুব বেশি জ্বালা এবং লালভাব সৃষ্টি করে না। এর প্রদাহ বিরোধী বৈশিষ্ট্য থাকায় ব্রণের জন্য খুবা ভালো কাজ করে।”

এটা গম, বার্লি এবং চালের মতো উপাদান থেকে তৈরি করা হয়।

অ্যাজেলেইক অ্যাসিডের উপকারিতা

লোমকূপ উন্মুক্ত ও পরিষ্কার রাখে: রাসায়নিক এক্সফলিয়েটিং উপাদান থাকার কারণে লোমকূপ উন্মুক্ত করে ও পরিষ্কার রাখতে সহায়তা করে। লোমকূপ পরিষ্কার না থাকলে তা ত্বকে ব্ল্যাক হেডস, হোয়াইট হেডস এমনকি ব্রণ সৃষ্টিকারী বাড়তি সিবাম উৎপাদনে ভূমিকা রাখে।

জ্বলুনি কমায়: অ্যাজেলেইক অ্যাসিডে আছে প্রদাহরোধী উপাদান যা ত্বকের জ্বলুনি কমায় ও লালচেভাব দূর করে যা মূলত ব্রণের কারণে হয়ে থাকে। তাছাড়া এটা সংবেদনশীল ত্বকের জন্য বেশ উপযোগী।

দাগছোপ কমায়: এই অ্যাসিডের আরেকটি গুরুত্বপূর্ণ উপাকারিতা হল দাগছোপ কমাতে পারে। নিয়মিত ব্যবহারে তা দাগছোপ কমায়, ব্রণের দাগ ও কালচেভাব কমাতে সহায়তা করে।

ত্বকের যত্নে অ্যাজেলেইক অ্যাসিডে যোগ করার উপায়

বাজারে অ্যাজেলেইক অ্যাসিড সমৃদ্ধ নানান রকমের ক্রিম, জেল ও সেরাম পাওয়া যায়, যা ব্যবহারে ত্বকের উপকার মেলে।

প্রথমে ১০ শতাংশ ঘনত্বের অ্যাজেলেইক অ্যাসিড ব্যবহার শুরু করে পরে তা ধীরে ধীরে ২০ শতাংশে নেওয়া যেতে পারে।

ত্বকের যত্নে এই অ্যাসিড সমৃদ্ধ পণ্য ব্যবহারে দিনে সানব্লক ও ময়েশ্চারাইজারের ব্যবহার সম্পর্কে সতেচন থাকতে হবে। নয়তো ত্বকের ক্ষতি হতে পারে।

অ্যাজেলেইক অ্যাসিড নায়াসিনামাইড, হ্যায়ালুরেনিক অ্যাসিডের সঙ্গে ভালো কাজ করে। ত্বকের সমস্যা এড়াতে অ্যাজেলেইক অ্যাসিডের সঙ্গে রেটিনল, এএইচএ, বিএইএ যোগ না করার পরামর্শ দেন ত্বক বিশেষজ্ঞরা।

অ্যাজেলেইক অ্যাসিড গর্ভবতী ও দুগ্ধদানকারী মায়েদের ব্যবহারের জন্যও নিরাপদ।

আরও পড়ুন