ভ্রমণের ব্যাগ গোছানোর কার্যকর উপায়

কাপড় যাতে কুঁচকে না যায় আর প্রয়োজনীয় জিনিস যেন ঠিকঠাক নেওয়া হয় সেসব দিকে নজর দিন ছোট কয়েকটি কৌশলে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 March 2022, 11:43 AM
Updated : 13 March 2022, 11:43 AM

ব্যাগ গোছানো কোনো রকেট সায়েন্স নয়। তবে কোথাও যাওয়ার আগে কী নেবো, কী নেবো না আর সবকিছু ব্যাগে ভালোভাবে জায়গা হবে কি-না তা নিয়ে ঝামেলা পোহাতে হয়ই।

আর তাড়া থাকলে কথাই নেই, জানা জিনিসও ভুল হয়ে যায়। 

ব্যাগ বা স্যুটকেস যেটাই ব্যবহার করুন না কোনো ভেতরের কাপড়গুলো যাতে কুঁচকে গিয়ে পরার অযোগ্য না হয় সেটা একটা দুশ্চিন্তার বিষয়। বিশেষ করে কম জায়গায় বেশি কাপড় নিতে গেলে এই সমস্যার সমাধান বের করাকে রকেট সায়েন্সই মনে হয়।

‘রিয়েল সিম্পল’ ওয়েবাসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে জানানো হল ব্যাগ গোছানো পদ্ধতিকে সহজ করার উপায়।

যা যা লাগবে

প্রথম কাজ হল ব্যাগ আর সেই ব্যাগে যা কিছু নিতে হবে সবকিছু এক জায়গা নিয়ে এর মধ্য থেকে প্রয়োজনীয় আর অপ্রয়োজনীয়গুলো আলাদা করে নিতে হবে। আলাদা করতে বসলে দেখবেন প্রায় অর্ধেক জামাকাপড় নেওয়ার প্রয়োজন নেই।

একটি দিয়ে একাধিক কাজ চালানো যায় এমন জামাকাপড় সঙ্গে নিন। প্রসাধনীর আস্ত কৌটা ব্যাগে না নিয়ে ছোট কৌটায় করে নিন।

কাপড় ‘রোল’ করা

যে কাপড়গুলো নরম, কুঁচকে যায় না বা কুঁচকে গেলেও সমস্যা নেই সেগুলো রোল করে নিন। টিশার্ট, জিন্স, সুতি প্যান্ট এই ঘরানায় পড়বে। এই রোল বানানো কাপড়গুলো ব্যাগের নিচে বিছিয়ে দিন।

ভাঁজ করা কাপড়

এবার যে কাপড়গুলো কুঁচকে যাওয়া চলবে না সেগুলোকে রোল করা কাপড়ের ওপরে রাখুন। আকারে বড় জামা কাপড় যেমন- প্যান্ট, স্কার্ট, বিছানার চাদর ইত্যাদি লম্বাভাবে ভাঁজ করে ওপরে বিছিয়ে দিতে পারেন।

এতে নিচের জামা কাপড়ের ইস্ত্রির ভাঁজ নষ্ট হবে না। জামা কাপড়ের ফাঁকে ফাঁকে ছোট জিনিস যেমন চার্জার, অন্তর্বাস, প্রসাধনী ইত্যাদি রেখে দিতে হবে।

ভারি ও মোটা কাপড়গুলো চেষ্টা করুন গায়ে পড়ে নিতে।

ভেতরের বেল্ট

ব্যাগের ভেতরে কাপড়ের চারপাশে বেল্ট দিয়ে বাঁধন দিতে পারেন। এতে ভাঁজ করার কাপড়গুলো জায়গায় থাকবে। জুতা নিতে হবে তিন ধরনের। একজোড়া স্যান্ডেল, একজোড়া স্নিকার আর একজোড়া শু।

যাত্রার সময় সবচাইতে ভারি জুতা জোড়া পায়ে পরে নিতে হবে। আর ব্যাগের ভেতরে যেগুলো নেবেন সেগুলো আলাদা আরেকটি ব্যাগে নিতে হবে। গয়না ব্যাগে নিতে হবে প্লাস্টিকের বাক্সে।

ছবি: রয়টার্স।

আরও পড়ুন