বয়সের সঙ্গে মস্তিষ্কের সুস্থতায় ভিটামিন ডি

হৃদপিণ্ড ও হাড়ের সুস্থতার পাশাপাশি মস্তিষ্ক তরুণ রাখতেও সাহায্য করে ভিটামিন ডি।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Feb 2022, 11:13 AM
Updated : 27 Feb 2022, 11:13 AM

গবেষণায় দেখা গেছে, জ্ঞানীয় দক্ষতা বাড়াতে ও মস্তিষ্ক সচল রাখতে ভিটামিন ডি উপকারী ভূমিকা পালন করে।

‘এনভাইরোনমেন্টাল রিসার্চ অ্যান্ড পাবলিক হেল্থ’য়ে প্রকাশিত ‘ইউনিভার্সিটি অফ ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া’র করা এই গবেষণার ফলাফল থেকে জানা যায়- নারী ও পুরুষের জ্ঞানীয় দক্ষতা বাড়াতে ও নিরবিচ্ছিন্ন মনোযোগ রক্ষায় ভিটামিন ডি গ্রহণের মাত্রা বৃদ্ধি ভূমিকা রাখে।

এই গবেষণার উদ্ধৃতি দিয়ে ওয়েলঅ্যান্ডগুড ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে আরও জানানো হয়, আশ্চর্যজনক হলেও সত্যি যে, ভিটামিন ডি’ল স্বল্পতা মস্তিষ্ককে দুর্বল করে ফেলে। 

‘ড্রপ অ্যাসিড’ বইয়ের লেখক যুক্তরাষ্ট্রের চিকিৎসক ডেভিড পার্লমাটার বলেন, “ভিটামিন ডি’র স্বল্পতার সঙ্গে মানুষের মস্তিষ্কের অন্তরঙ্গ যোগ সূত্র আছে। যেমন- পরিস্থিতি বুঝে প্রতিক্রিয়া করা, স্মৃতিভ্রংশ রোগ, পার্কিনসন’স, বিভিন্ন রকম সিরোসিস, প্রতিবন্ধী এমনকি মাইগ্রেইনের ব্যথাও এর সঙ্গে যুক্ত।”

“সাধারণত, এই গবেষণাগুলো করা হয় যখন মস্তিষ্ক ভিটামিন ডি’র স্বল্পতায় ছিল এবং মস্তিষ্কের স্বাস্থ্য নানান রকম সমস্যার সৃষ্টি করছিল বলেন”, তিনি।

ব্যাখ্যা করে তিনি আরও বলেন, “ভিটামিন ডি মস্তিষ্কের কোষে পুষ্টি যোগায় এবং এর কার্যকারিতা বজায় রাখে। গবেষণা থেকে জানা যায়, এই ভিটামিন মস্তিষ্কে অ্যান্টিঅক্সিডেন্টের মতো কাজ করে এবং দক্ষতা বাড়াতে সহায়তা করে।”

ডা পার্লমাটারের মতে, “মস্তিষ্কের কার্যকারিতা ও জ্ঞানীয় দক্ষতা বাড়াতে উচ্চ ভিটামিন ডি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।”

ভিটামিন ডি সমৃদ্ধ খাবার খাওয়া যেমন- চর্বিযুক্ত মাছ, সম্পূরক গ্রহণ বা হালকা রোদে যাওয়া মস্তিষ্কের স্বাস্থ্য ভালো রাখে, মনোযোগের মাত্রা বাড়ায় ও জ্ঞানীয় দক্ষতা উন্নত করে।

কতটা ভিটামিন ডি প্রয়োজন?

ডা. পার্লমাটার জানান, সাধারণ রক্ত পরীক্ষার মাধ্যমে সহজেই মস্তিষ্কের স্বাস্থ্য সম্পর্কে বোঝা যায়। যদিও নিয়মিত ভিটামিন ডি সমৃদ্ধ খাবার খাওয়া উপকারী। তবে বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে প্রয়োজন হলে বাড়তি সম্পূরক গ্রহণ করাও জরুরি।

যুক্তরাষ্ট্রের স্বাস্থ্যকেন্দ্র ‘প্রিটিকিন লংজিভিটি সেন্টার’রের পুষ্টিবিদ লন বেন অ্যাশার বলেন, “ভিটামিন ডি চর্বিতে দ্রবণীয় ভিটামিন যা সহজেই শরীর থেকে নির্গত হয়। যদি অতিরিক্ত পরিমাণে ভিটামিন ডি সম্পূরক গ্রহণ করা হয় তবে অনেকসময় বিষক্রিয়া সৃষ্টি করতে পারে।”

যদিও অধিকাংশ প্রাকৃতিক খাবার ভিটামিন ডি সমৃদ্ধ না তবুও চেষ্টা করতে হবে যতটা সম্ভব খাবার তালিকায় ভিটামিন ডি রাখার।

বেন অ্যাশের বলেন, “ছয় আউন্স স্যামন মাছে প্রায় ৮০০ আইইউ ভিটামিন ডি থাকে। যেখানে চার আউন্স সার্ডিনে থাকে প্রায় ৩৫০ আইইউ ভিটামিন ডি।”

তবে এই সকম মাছের ক্যান কেনা হলে দেখে নিতে হবে যেন তা সোডিয়াম ছাড়া বা কম সোডিয়ামযুক্ত হয়।

এক কাপ মাশরুমে প্রায় ২০ আইইউ, ছয় আউন্স দইয়ে প্রায় ৮০ থেকে ১২০ আইইউ এবং এক কাপ বিশুদ্ধ দুধে প্রায় ১০০ থেকে ১২০ আইইউ ভিটামিন ডি থাকে যা খাবারের স্বাদ বাড়ানোর পাশাপাশি পুষ্টির ঘাটতি মেটাতেও সহায়তা করে।

বাইরে সময় কাটানও উপকারী

নিউ ইয়র্ক’য়ের পুষ্টিবিদ ট্রেসি লকউড বেকারম্যান বলেন, “গবেষণা অনুযায়ী ২০ মিনিট সময় রোদে ব্যয় করা ভিটামিন ডি’র ঘাটতি ৪০ শতাংশ পর্যন্ত কমায়।”

তিনি আরও খেয়াল করেছেন যে, ভিটামিন ডি ও ক্যালসিয়াম একসঙ্গে ভালো কাজ করে।

তাই খাবারে পর্যাপ্ত ক্যালসিয়াম ধরনের খাবার রাখা জরুরি।

তিনি বলেন “পর্যাপ্ত ভিটামিন ডি ছাড়া ক্যালসিয়াম দেহে শোষিত হওয়া সম্ভব না।”

আরও পড়ুন