এক মাস চকলেট না খাওয়ার প্রভাব

চকলেট সুস্বাদু। তবে সব চকলেট স্বাস্থ্যকর নয়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Feb 2022, 05:39 AM
Updated : 27 Feb 2022, 05:39 AM

যেমন ‘ডার্ক চকলেট’ পরিমিত মাত্রায় খাওয়া শরীরের জন্য উপকারী। তবে ‘হোয়াইট’ বা ‘মিল্ক’ চকলেট অতটাও স্বাস্থ্যকর নয়। কারণ তাতে থাকে প্রচুর চর্বি ও বাড়তি চিনি।

যুক্তরাষ্ট্রের ‘স্ট্রং হোম জিম’য়ের সনদস্বীকৃত পুষ্টিবিদ ড্যানিয়েল ম্যাকাভয় বলেন, “ডার্ক চকলেট থেকে উপকার পাওয়া আশা করলে সেটায় ‘কোকো’র মাত্রা হতে হবে ৭০ শতাংশ বা তারও বেশি।”

ইটদিস নটদ্যাট ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে তিনি আরও বলেন, “কোকো’র মাত্রা থেকে তাতে থাকা চিনির মাত্রাও বোঝা যাবে। যেমন- চকলেটের প্যাকেটের গায়ে যদি লেখা থাকে ৫০% তাহলে তাতে ৫০% কোকো আর ৫০% চিনি আছে।”

তবে ‘ডার্ক চকলেট’ও অতিরিক্ত খাওয়া ক্ষতিকর।

মুড সুইং কমবে

চকলেট খাওয়া কমালে চিনি খাওয়াও কমবে। ফলে মন মেজাজের ওপর এর প্রভাবের ভারসাম্য বজায় থাকবে।

যুক্তরাষ্ট্রের ‘অ্যাসিস্টেম’য়ের ‘ডিরেক্টর অফ ফর্মুলেশন’ এবং সনদস্বীকৃত পুষ্টিবিদ জে কাওইন বলেন, “খাদ্যাভ্যাস থেকে যখন চিনি বাদ দিচ্ছেন, সঙ্গে সঙ্গে ‘মুড সুইং’ আর বিরক্তির অনুভূতি সৃষ্টি হওয়ার কারণটাও বাদ পড়ে যাচ্ছে। চিনিও শরীরের কর্মশক্তি নষ্ট করে এবং রক্তে শর্করার মাত্রায় বিশৃঙ্খলা সৃষ্টি করে। আর সেখান থেকেই দেখা দেয় ‘মুড সুইং’, ‘ক্রেইভিং’ ও অন্যান্য অস্বাস্থ্যকর আচরণ।”

কমতে পারে ওজন

খাদ্যাভ্যাস থেকে চকলেট বাদ দিলে ওজন কমানোর কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছানো সহজ হবে, তা এক মাসের জন্য হলেও।

কাওইন বলেন, “খাবার ও পানীয়তে প্রচুর বাড়তি চিনি লুকিয়ে থাকে। বিশেষত, চকলেটে। তাই চকলেট থেকে কতটুকু ক্যালরি শরীরে প্রবেশ করল তা হিসেব করা দুষ্কর। এক্ষেত্রে এক মাসের জন্য চকলেট বাদ দিলে সমস্যার ‍উৎসই রইল না।”

কমতে পারে বুক জ্বালাপোড়া

ম্যাকাভয় বলেন, “বুক জ্বালাপোড়ার কথা ভাবলে প্রথমেই মাথায় আসে টমোটো সস, অ্যালকোহল ও ভাজাপোড়া খাবার। কিন্তু চকলেট থেকে বুক জ্বালাপোড়া হতে পারে এটা অবিশ্বাস্য মনে হতে পারে।”

চকলেট অম্লীয় খাবার যা বুক জ্বালাপোড়া সৃষ্টি করতে পারে, বাড়াতে পারে এর তীব্রতা। চকলেট যত মিষ্টি, ততই বুক জ্বালাপোড়া হওয়ার সম্ভাবনা বেশি।

ঘুম ভালো হবে

রাতে চকলেট খেলে তা ঘুমের ব্যাঘাত ঘটাতে পারে। এর কারণ হল চকলেটে থাকা ক্যাফেইন।

এই উপাদানটিও পরিমিত মাত্রায় উপকারী। তবে অতিরিক্ত গ্রহণ করলে ক্ষতিকর। ফলে দিনে দুই তিন কাপ কফি যারা পান করেন, তারাই আবার রাতে চকলেট খেলে ক্যাফেইন গ্রহণের মাত্রায় বাড়াবাড়ি হয়ে যাবে।

যকৃত ভালো থাকবে

‘হারশে’স মিল্ক চকলেট’য়ের একটি বার’য়ে থাকে প্রায় ২৪ গ্রাম চিনি। সপ্তাহে এটি কয়েকটা খেলে প্রায় ২০০ গ্রাম চিনি খাওয়া হয়ে যায় পুরো মাসে। আর তা শুধু চকলেট থেকেই।

খাদ্যাভ্যাসে চিনি বেশি থাকলে ‘নন-ফ্যাটি লিভার ডিজিজৎ’ দেখা দিতে পারে।

তাই চকলেট খাওয়া কমানোর সুবাদে এই রোগের ঝুঁকি তো কমবেই, সঙ্গে কমবে ডায়াবেটিস আর স্থূলতার আশঙ্কাও।

হৃদরোগের আশঙ্কা কমবে

‘জেএএমএ ইন্টারনাল মেডিসিন’য়ে প্রকাশিত জর্জিয়া’র ‘সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন’য়ের করা এক গবেষণার ফলাফল থেকে জানা যায়, অতিরিক্ত চিনি খাওয়ার সঙ্গে হৃদরোগের আছে সরাসরি সম্পর্ক।

চকলেট খাওয়া কমানো কিংবা এক মাসের জন্য বাদ দিলে এই ঝুঁকি অনেকাংশে কমিয়ে ফেলা সম্ভব।

এর বদলে খেতে পারেন ফল ও বাদাম। এতে হৃদযন্ত্র আপনাকে ধন্যবাদ দেবে।

ছবি: রয়টার্স।

আরও পড়ুন