বিপাক বাড়ানোয় ভিন্ন উপায়

বাড়তি ওজন কমাতে ব্যায়াম ও খাদ্যাভ্যাস পরিবর্তনের পাশাপাশি বিপাক প্রক্রিয়াও উন্নত হওয়ার দরকার।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Feb 2022, 04:45 PM
Updated : 16 Feb 2022, 04:45 PM

‘মেটাবলিজম’ অর্থাৎ জীবদেহের রাসায়নিক রূপান্তর বা খাবার সরলতর পদার্থে রূপান্তরিত হওয়ার প্রক্রিয়া যাকে বলে বিপাকীয় কার্যক্রম, তা যদি ধীর হয় তবেও ওজন বাড়তে পারে।

তবে ‘ডায়াবেটোলজি’ জার্নালে প্রকাশিত এক সমীক্ষা নির্দেশ দেয় যে, ওজন কমাতে খাদ্যাভ্যাস পরিবর্তন ও শরীরচর্চা সঠিক পন্থায় কাজ নাও করতে পারে সেক্ষেত্রে কিছুটা ভিন্ন ভাবে চিন্তা করতে হবে।”

আর তা হল বিপাকক্রিয়া উন্নত করা।

বিপাক বাড়ানোর প্রচেষ্টাকে মাথায় রেখে নেদারল্যান্ডের ‘মাস্ট্রেক্ট ইউনিভার্সিটি মেডিকেল সেন্টার’য়ের গবেষকরা ভিন্ন ও কার্যকর উপায় নিয়ে গবেষণা করেন।

৪০ থেকে ৭৫ বছর বয়সের ১৪ জন অতিরিক্ত ওজনের নারী ও পুরুষের ওপর গবেষকরা পর্যবেক্ষণ চালান।

অংশগ্রহণকারীদের ৪০ ঘণ্টা ধরে ঘরোয়া পরিবেশে রেখে পর্যবেক্ষণ চালানো হয়েছে। তাদের শ্বাস-প্রশ্বাসের হার পরিমাপ করা ও বিপাকের সঙ্গে সংশ্লিষ্ট অন্যান্য বিষয় পর্যবেক্ষণ করা হয়।

ঘুমের সময় ও অন্যান্য সময় কতটুকু ক্যালোরি পোড়ান তাও হিসাব করা হয়।

কতটা সময়, কেমন আলোর ভেতরে থাকা হচ্ছে তার ভিত্তিতে গবেষণাকে দুটি স্টেশনে ভাগ করা হয়।

একটি উজ্জ্বল আলো এবং আরেকটা সন্ধ্যার সঙ্গে প্রাকৃতিক আলোতে সময় কাটানো এবং অন্যটি তার উল্টো।

দুই সেশনেই অংশগ্রহণকারীরা রাতের অন্ধকারে ছিলেন এবং নিয়মিত সাধারণ খাবার খেয়েছিলেন যা ক্যালোরি এবং মাইক্রোনিউট্রিয়েন্ট উপাদান সমৃদ্ধ ছিল।

ট্রাইগ্লিসারাইড, ইন্সুলিন, মেলাটোনিন এবং গ্লুকোজের মাত্রা নির্ধারণের জন্য সকালের নাস্তা এবং রাতের খাবারের আগে রক্তের নমুনা নেওয়া হয়েছিল। তারপরে দুই খাবারের চার ঘন্টার মধ্যে ৩০ মিনিটের ব্যবধান ছিল।

এই মেডিকেল সেন্টারের ‘নিউট্রিশন অ্যান্ড মুভমেন্ট সায়েন্স’ বিভাগের প্রধান লেখক জ্যান-ফ্রিডার হার্মসেনের মতে, এগুলো সবই বিপাকের ভূমিকা পালন করে।

সমীক্ষায় দেখা গেছে যে, উজ্জ্বল আলোতে দিন কাটানোর ফলে রাতের খাবারের আগে রক্তে গ্লুকোজের মাত্রা কমে যায় যা অন্ধকার আলোতে দিন কাটানোর তুলনায় কম।

অন্যদিকে সন্ধ্যায় উজ্জ্বল আলো থাকার ফলে ঘুমের বিপাকীয় হার হ্রাস পায়, যার অর্থ অংশগ্রহণকারীরা একই পরিমাণে খাবার খাচ্ছেন ঠিকই কিন্তু তারা ঘুমানোর সঙ্গে সঙ্গে কম ক্যালোরি পোড়াচ্ছেন।

এই গবেষণার ওপর ভিত্তি করে হার্মসেন ‘ইট দিস, নট দ্যাট ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে বলেন, “দিনের বেশিরভাগ সময় বাসার বাইরে কাটানো ভালো। বাইরের আলো বাতাস দিন ও সন্ধ্যার সঠিক মিশ্রণ পেতে বাইরের আলো বাতাসের বিকল্প নেই।” 

তিনি বলেন, “অভ্যন্তরীন আলোক ব্যবস্থাকে যদি প্রাকৃতিক আলোর অনুরূপ করে করা হয় তাহলে তা মৈলিক বিপাকের ওপর ইতিবাচক প্রভাব রাখতে পারবে।”

তার মতে, সন্ধ্যায় উজ্জ্বল আলো এড়ানো গ্লুকোজ বিপাকে সহায়তা করে। ফলে ওজন বাড়ার ঝুঁকি কমে।

আরও পড়ুন