অবিরাম অবসাদের কারণ হতে পারে আঁশের ঘাটতি

পর্যাপ্ত পরিমাণে ভোজ্য আঁশ গ্রহণ করতে না পারলেও শরীর ক্লান্ত লাগতে পারে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Feb 2022, 02:45 PM
Updated : 14 Feb 2022, 02:45 PM

ক্লান্তির থেকেও বেশি ক্লান্তি যদি কিছু থেকে থাকে তবে সেটাই হল অবসাদ।

‘দ্য ওহায়ো স্টেট ইউনিভার্সিটি ওয়েক্সনার মেডিকাল সেন্টার’য়ের ‘ফ্যামিলি মেডিসিন ফিজিসিয়ান’  ডা সোফিয়া তোলিভার ওয়েলঅ্যান্ডগুড ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে বলেন, “ক্লান্তি হল যদি আপনার মনে হয় আপনার আরও এক দুই ঘণ্টা বেশি ঘুমের প্রয়োজন ছিল। আর অবসাদ মানে হল আপনার আর একটা আঙুল নড়ানো শক্তিও নেই।”

এখন অবসাদের এই অনুভূতি যদি দীর্ঘদিন ধরে সামান্য পরিশ্রমেই অনুভব করেন তবে অবশ্যই চিকিৎসকের নজরে আনা জরুরি।

নিউ ইয়র্কের সনদস্বীকৃত পুষ্টিবিদ লিন্ডসে ক্লেইন বলেন, “কোনো নির্দিষ্ট পুষ্টি উপাদানের অভাব হতে পারে এই অবসাদের কারণ। যেমন লৌহের অভাবে অবসাদ হয়। এমন আরেকটি উপাদান হল ভোজ্য আঁশ। এই উপাদান শরীরে কর্মশক্তি যোগায় না, তবে তা নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।”

অবসাদ আর আঁশের সম্পর্ক

পুষ্টিবিদ লিন্ডসে ক্লেইন আরও বলেন, “খাবারের মাধ্যমে অবসাদ দূর করার প্রসঙ্গ আসলে প্রথমেই মাথায় আসে প্রোটিন আর স্বাস্থ্যকর চর্বির কথা। এখানে কোনো ‍ভুল নেই। শরীরকে শক্তি যোগাতে এই দুই উপাদান খুবই দরকার। তবে ভোজ্য আঁশও এই প্রক্রিয়ার একটি গুরুত্বপূর্ণ অংশ।”

ভোজ্য আঁশে কোনো ক্যালরি থাকে না, ফলে তা কর্মশক্তি ও যোগাতে পারে না। তবে দ্রবণীয় ভোজ্য আঁশ কর্মশক্তি যোগায় অন্ত্রের উপকারী ব্যাক্টেরিয়াকে যাতে তা ফ্যাটি অ্যাসিড তৈরি করতে পারে। আর সেই ফ্যাটি অ্যাসিড বৃহদান্ত্রকে কর্মশক্তি সরবরাহ করে।

ভোজ্য আঁশ দুই প্রকার- দ্রবণীয় আর অদ্রবণীয়।

অদ্রবণীয় ভোজ্য আঁশের উৎস হল ফল ও সবজি যা মলকে ভারি করে। আর দ্রবণীয় ভোজ্য আঁশের উৎস হল- ওটস, সিম, ডাল, সবজি, ফল, শষ্য।

দ্রবণীয় আঁশ পানি শোষণ করে ফুলে ওঠে এবং জেলজাতীয় পদার্থ তৈরি করে যা মল অন্ত্র দিয়ে পার হতে সাহায্য করে। পাশাপাশি দ্রবণীয় ভোজ্য আঁশ কোষে শর্করা প্রবেশ করার হার কমায়।

এতে রক্তে শর্করার মাত্রা স্থিতিশীল থাকে।

ক্লেইন আরও বলেন, “দ্রবণীয় আঁশের অভাব হলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়, ফলে শারীরিক কর্মশক্তি কমে যায়। এছাড়াও ভোজ্য আঁশ খাবারে তৃপ্তি আনে। ফলে লম্বা সময় পেট ভরা থাকে। পেট শান্ত থাকলে কাজেও মনযোগ দিতে পারবেন।”

অবসাদ কাটাতে যা খাওয়া উচিত

প্রতিদিন নুন্যতম ২৫ গ্রাম ভোজ্য আঁশ প্রয়োজন। তবে প্রোটিন আর স্বাস্থ্যকর চর্বি কথা ভুলে গেলে চলবে না। তাই অবসাদ দূর করতে হলে খাদ্যাভ্যাসে প্রোটিন, চর্বি ও ভোজ্য আঁশ সবই থাকতে হবে পরিমাণ মতো।

ছবি: রয়টার্স।

আরও পড়ুন