চোখের চারপাশের ত্বক ভালো রাখতে

বয়সের ছাপ প্রথমেই পড়ে চোখের নিচে। সঠিক যত্নে এই সমস্যা দূরে রাখা যায়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Feb 2022, 06:34 AM
Updated : 2 Feb 2022, 06:34 AM

চোখের চারপাশের ত্বক সবচেয়ে পাতলা তাই এর যত্ন নিতে হবে বেশি আর কোমল ভাবে।

যুক্তরাষ্ট্রের লুজিয়ানা স্টেট ইউনিভার্সিটি’র ত্বকবিজ্ঞান বিভাগের সহযোগী ক্লিকাল অধ্যাপক ডা. ডিয়রড্রা হুপারের মতে, চোখের চারপাশের ত্বক সবচেয়ে পাতলা হওয়াতে সহজেই ভাঁজ ও বলিরেখা দেখা দেয়।”

ওয়েলঅ্যান্ডগুড ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে তিনি আরও বলেন, “তাই, বয়সের ছাপ ধীর করতে ও তারুণ্য ধরে রাখতে চোখের ত্বকের সঠিক যত্ন নেওয়া প্রয়োজন।”

সূর্যালোক থেকে চোখ সুরক্ষিত রাখা

সূর্যের শক্তিশালী রশ্মি চোখের কোলাজেন এবং স্থিতিস্থাপকতা নষ্ট করে দেয়। বেশিক্ষণ সূর্যালোকে থাকা চোখের চারপাশের চামড়া পাতলা করে ফেলে।

রোদে যাওয়ার আগে চোখের চারপাশে সানব্লক ব্যবহার করার এবং সারাদিন বাইরে থাকলে পুনরায় সানব্লক ব্যবহারের পরামর্শ দেন, ডা.হুপার।

এছাড়াও, চোখের চারপাশের ত্বক ভালো রাখতে বাইরে গেলে রোদ না থাকলেও রোদ চশমা ব্যবহারের পরামর্শ দেন তিনি।

অনেকসময় সানব্লক ব্যবহার চোখের জ্বলুনি বাড়াতে পারে। তেমনটা হলে মৃদু সানব্লক ব্যবহার করা উচিত বলে জানান তিনি। তাছাড়া রাসায়নিক সানস্ক্রিনের চেয়ে মিনারেল সানস্ক্রিনের ব্যবহার নিরাপদ ও সহনীয় বলে মনে করেন ডা হুপার।

নমনীয় থাকা

চোখের চারপাশের ত্বক খুব নাজুক। তাই চোখের চারপাশের ত্বক পরিষ্কার করার সময় বা কোনো প্রসাধনী ব্যবহারের সময় কোমলভাবে স্পর্শ করতে হবে।

হুপারের মতে, “চোখ ঘষা বা জোরে চাপ প্রয়োগ করা জ্বলুনি সৃষ্টি করে এবং কালো দাগেরও সৃষ্টি হয়। তাই চোখ কখনও জোরে ঘষা যাবে না। চোখ চুলকানোর সমস্যা হলে তা আলতোভাবে মালিশ করতে হবে বা ঠাণ্ডা কিছু দিয়ে চাপ দিতে হবে। তবে চোখ চুলকানোর সমস্যা যদি দীর্ঘমেয়াদি হয়ে থাকে তবে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।”

চোখের চারপাশে প্রসাধনী ব্যবহার

অধিকাংশ মানুষই চোখের যত্ন বলতে কেবল চোখের নিচের অংশের ত্বকের যত্ন নেওয়াকে বোঝেন, এটা ভুল।

হুপার বলেন, “বয়স ত্রিশের পর থেকে চোখের চারপাশে বংশগতি বা জাতিগতভাবে কোনো সমস্যা থেকে থাকলে তা স্পষ্ট হতে থাকে। একইভাবে বয়স চল্লিশ পেরুলে চোখের ওপরেও এর প্রভাব স্পষ্ট হতে থাকে।”

“তাই বয়সের ছাপ ধীর করতে চাইলে চোখের ওপর ও নিচে ত্বকের সঠিক যত্ন নেওয়া শুরু করতে হবে।” 

চোখের জন্য তৈরি প্রসাধনী ব্যবহার

ডা. হুপার বলেন, “চোখের জন্য প্রসাধনী কিনতে বেশি অর্থ খরচ করতে হয়। কারণ এতে যে উচ্চ যৌগের সক্রিয় উপাদান ব্যবহার করা হয় তা বেশ মূল্যবান। তাই স্বাভাবিকভাবেই দাম বেশি হবে।”

এই ধরনের প্রসাধনী কেনা বাজেটের বাইরে হলে ত্বকের জন্য প্রয়োজনীয় প্রসাধনী যেমন- এসপিএফ, অ্যান্টিঅক্সিডেন্ট এবং রেটিনয়েড সমৃদ্ধ পণ্য ব্যবহার করা যেতে পারে। 

তার মতে, “ত্বকের জন্য তৈরি করা প্রসাধনী চোখের চারপাশের ত্বকের জন্যও কাজ করে, সুতরাং আলাদা করে চোখের ক্রিম কেনার প্রয়োজন নেই।”

আর পড়ুন