চোখ ও ঠোঁটের শুষ্কতা দূর করার উপায়

শীতে ব্যবহৃত প্রসাধনীর অনেক উপাদন ত্বকের শুষ্কতা বৃদ্ধি করে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Jan 2022, 05:46 AM
Updated : 31 Jan 2022, 05:46 AM

উল্টো ফল যাতে না হয় সেজন্য বিশেষজ্ঞদের পরামর্শ হচ্ছে, প্রসাধনী ব্যবহারের আগে এতে থাকা উপকরণগুলো ভালো মতো দেখে নেওয়া প্রয়োজন।

যুক্তরাষ্ট্রের চর্মরোগ বিশেষজ্ঞ ডা. মেলিসা পিলিয়াং ক্লিভল্যান্ড ক্লিনিক’কে দেওয়া এক সাক্ষাৎকারের বরাত দিয়ে ইনসাইডার ডটকম জানায়, ঠাণ্ডা আবহাওয়া আমাদের শরীরে উল্লেখযোগ্য প্রভাব ফেলে, এবং এর মধ্যে আমাদের ঠোঁটও রয়েছে।

ডা. পিলিয়াং পরামর্শ দেন, “তাই ত্বকের যত্নে রেটিনল, মেন্থল ইত্যাদি উপাদান সমৃদ্ধ প্রসাধনী ব্যবহার না করে বরং ভ্যাসলিন বা পেট্রোলিয়াম জেলি ধরনের প্রসাধনী ব্যবহার করা উচিত।”

চোখের ক্রিমে রেটিনল ব্যবহার ত্বককে শুষ্ক করে ফেলে

ত্বকের যত্নে রেটিনল সিরাম, চোখের ক্রিম, ময়েশ্চারাইজার হিসেবে এবং বয়সের ছাপ ও বলিরেখা কমাতে ব্যবহৃত হয়।

নিউ ইয়র্ক’য়ের ত্বক-বিশেষজ্ঞ কেনেথ মার্ক বলেন, “সংবেদনশীল ত্বকের অধিকারীদের শীতকালে রেটিনল ব্যবহার ত্বককে আরও শুষ্ক করে ফেলে।”

রেটিনল সমৃদ্ধ পণ্য চোখের চারপাশের শুষ্কতা বাড়ায়।

কর্পুর, ইউক্যালিপটাস এবং মেন্থল সমৃদ্ধ লিপ বাম ব্যবহার করা ঠিক নয়।

লিপ বাম ব্যবহার ঠোঁটের আর্দ্রতা ধরে রাখলেও, এতে থাকা অন্যান্য উপাদান ত্বকে শুষ্কতার সমস্যা সৃষ্টি করতে পারে। 

‘ক্লিভল্যান্ড ক্লিনিক’কে পিলিয়াং আরও বলেন, “ঠোঁটে কর্পূর, ইউক্যালিপটাস এবং মেন্থল ব্যবহারের আগে পরীক্ষা করা উচিত। এটা প্রথমে ঠোঁটকে প্রশমিত করে এবং তারপরে শুষ্ক করে দেয়।”

ঠোঁট এক্সফলিয়েট করা

শুষ্ক ঠোঁট দ্রুত ফেটে যায়।

নিউ ইয়র্ক’য়ের বোর্ড-প্রত্যয়িত চর্মরোগ বিশেষজ্ঞ ডা. মেরি এল. স্টিভেনসন এনবিসি নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, “শুষ্ক ত্বক অপসারণের জন্য নিয়মিত ঠোঁট এক্সফোলিয়েট করা উচিত।”

তার ভাষায়, “ঠোঁট এক্সফলিয়েট করার সময় এর প্রতি নমনীয় আচরণ করা উচিত। চিনি বা গরম পরিষ্কার কাপড় দিয়ে ঠোঁট আলতোভাবে এক্সফলিয়েট করা যেতে পারে। খুব বেশি জোরে ঘষলে ঠোঁটে লালচেভাব দেখা দেয়।”

চোখের উপরে ও ঠোঁটে ভ্যাসলিন ব্যবহার

ভ্যাসলিন বা পেট্রোলিয়াম জেলি ঠোঁট ও চোখের ওপরে ব্যবহারে ফাটাভাব দূর হয়- ইনসাইডার ডটকম’কে জানান যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলাইনা’তে অবস্থিত ক্যাম্পবেল ইউনিভার্সিটি’র ত্বক বিশেষজ্ঞ ডা. মুনিব শাহ।

চোখ ও ঠোঁটের প্রসাধনীর পরিবর্তে, আর্দ্রতা ধরে রাখার পাশাপাশি ত্বক কোমল ও মসৃণ রাখতে ভ্যাসলিন ব্যবহারের পরামর্শ দেন এই চিকিৎসক। 

পর্যাপ্ত পানি পান

নিউ ইয়র্ক’য়ের ‘শোয়াইগার ডার্মাটোলজি গ্রুপ’য়ের ত্বক বিশেষজ্ঞ নাভা গ্রিনফিল্ড পরামর্শ দেন, প্রসাধনীর পাশাপাশি পর্যাপ্ত পানি পান ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সহায়তা করে।

এর ফলে শীতকালে ত্বক, চোখের চারপাশ ও ঠোঁট শুষ্ক হওয়া হ্রাস পায়।

ছবির মডেল: আরিয়ানা জামান এলমা। সৌজন্যে: ত্রয়ী ফটোগ্রাফি স্টুডিও।

আরও পড়ুন