‘সুইট টুথ’ বা মিষ্টি খেতে চাওয়ার গোপন কারণ

মিষ্টি খাবার যারা বেশি পছন্দ করেন তাদের মুখের স্বাস্থ্য ভালো নাও থাকতে পারে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Jan 2022, 03:29 PM
Updated : 27 Jan 2022, 03:29 PM

কিছু খেতে ইচ্ছা করছে মানেই মিষ্টি কিছু খাওয়ার কথা মাথায় এসেছে, এমনটা অনেকের ক্ষেত্রেই হয়ে থাকে।

চারপাশে লক্ষ্য করলেই দেখা যাবে দুই ধরনের মানুষ রয়েছে। একদল নাস্তা হিসেবে ভাজাপোড়া যেমন-চিপস, পপকর্ন ইত্যাদি ধরনের খাবার খেতে পছন্দ করেন। আরেকদল মিষ্টিজাতীয় খাবার খেতে পছন্দ করেন যেমন-চকলেট, কেক, বিস্কুট ইত্যাদি।

স্বাস্থ্যের কথা বিবেচনা করে সবসময় স্বাস্থ্যকর নাস্তা নির্বাচন করা হয়ে ওঠে না। তারপরও যতটা সম্ভব নাস্তায় খাবার নির্বাচনে সঠিক সিদ্ধান্ত গ্রহণের চেষ্টা করতে হবে।

মিষ্টি-জাতীয় খাবার যারা পছন্দ করেন তাদের অধিকাংশই নানান স্বাস্থ্যগত সমস্যা ও মুখের স্বাস্থ্যের সমস্যায় ভুগে থাকেন। অনেকে আবার মনে করেন এক্ষেত্রে ভাজাপোড়া নাস্তা হিসেবে খাওয়া বেশি উপকারী।

তবে অধিকাংশ ভাজাপোড়া খাবারে রয়েছে শর্করা এবং উচ্চমাত্রার লবণ। এছাড়াও এতে সাদা আটা থাকায় তা মুখের স্বাস্থ্যের ক্ষতি করে।

মনে রাখতে হবে অতিরিক্ত এই ধরণের খাবার খাওয়া স্বাস্থ্য ঝুঁকি বাড়াতে পারে।

অনলাইন ভিত্তিক সমীক্ষা-বিষয়ক প্ল্যাটফর্ম ‘ডেন্টাভক্স’য়ের গবেষকরা ৪,৬৩৮ জন অংশগ্রহণকারীর ওপর একটি সমীক্ষা চালান। ফলাফলে দেখা গেছে, আমরা মনে করে থাকি যে মিষ্টিজাতীয় খাবার খাওয়ার পরে পানি পান করা মুখ পরিষ্কার করতে সহায়তা করে। তা আসলে ঠিক নয়।

এই জরিপের বরাত দিয়ে ইটদিস ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে জানানো হয়, পানি সম্পূর্ণভাবে দাঁত থেকে চিনি তুলে ফেলতে পারে না। তবে তা কিছুটা উপকার করে মাত্র।

মিষ্টির প্রতি আসক্তি হতে পারে বংশগত

ডেন্টাভক্স’য়ের সমীক্ষার প্রশ্নপত্রের ফলাফল থেকে দেখা গেছে, মিষ্টি খাবারের প্রতি আসক্তি অনেকটাই বংশগত।

সমীক্ষানুযায়ী ৬৫ শতাংশ মানুষ সেটাই মনে করেন।

‘ইউনিভার্সিটি অফ কোপেনহেগেন’য়ের গবেষকরা মনে করেন, বংশগতভাবে মিষ্টি খাবারের প্রতি আসক্তি হওয়ার সম্ভাবনা ২০ শতাংশ। তাই কেউ চাইলে সেটা নিয়ন্ত্রণে রাখতে পারেন। 

চিনি-মুক্ত ক্যান্ডি দাঁতের এনামেলের জন্য ক্ষতিকর

জরিপের উত্তর দাতাদের মধ্যে ৪৩ শতাংশের ধারণা চিনিমুক্ত খাবার মুখের সুস্থতার জন্য ক্ষতিকর নয়।

অন্যদিকে মেলবর্ন ইউনিভার্সিটি’র ওরাল হেল্থ’য়ের কো-অপারেটিভ রিসার্চ সেন্টারের বিজ্ঞানীরা জানিয়েছেন, বিভিন্ন চিনিমুক্ত মিষ্টি-পানীয়, কোমল পানীয়, উচ্চমাত্রায় অম্লীয় হওয়ায় তা দাঁতের এনামেলের জন্য সমানভাবেই ক্ষতিকর।

চকলেট স্বাস্থ্যের জন্য আশানুরূপ ক্ষতিকর নয়

জরিপে অংশগ্রহণকারীদের ৫০ শতাংশই মনে করেন চকলেট খাওয়া খারাপ। তবে আশ্চর্যজনক ব্যাপার হল ‘জিপিএস ডেন্টাল’ লক্ষ করেছে যে, চকলেট দাঁত থেকে অন্যান্য মিষ্টি খাবারের চেয়ে সহজে সরানো যায় এবং ডার্ক চকলেট-বার গুলোতে সাদা চকলেট এবং দুধের তৈরি অন্যান্য চকলেটের চেয়ে কম পরিমাণে চিনি থাকে।

তাই মিষ্টি কিছু খেতে ইচ্ছা করলে ডার্ক চকলেট খাওয়া আদর্শ পছন্দ হতে পারে।

আরও পড়ুন