শরীরচর্চার পরে মুখে দুর্গন্ধ: হতে পারে স্বাস্থ্যঝুঁকির ইঙ্গিত

অনেকেরই শরীরচর্চার পরে মুখে দুর্গন্ধ হয় যা দেহে পানির ঘাটতি ও কোষের শুষ্কতার ইঙ্গিত দেয়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Dec 2021, 11:26 AM
Updated : 27 Dec 2021, 11:26 AM

পর্যাপ্ত পানি পান ও প্রয়োজনীয় খনিজ উপাদান গ্রহণ এই সমস্যার সমাধান হিসেবে কাজ করে।

ক্যালিফোর্নিয়ার অরেঞ্জ কাউন্টি’র ‘পাম ডেন্টিস্ট্রি’র ডা. সিয়েনা পামার এই বিষয়ে ওয়েলঅ্যান্ডগুড ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে বলেন, “ব্যায়ামের অন্যতম পার্শ্বপ্রতিক্রিয়া হল পানিশূন্যতা যা মুখে শুষ্কতার সৃষ্টি করে। ‘হ্যালিটোসিস’-যা মুখে দুর্গন্ধ হিসেবে পরিচিত। এটা মূলত মুখে শুষ্কতার জন্য হয়ে থাকে।”

তাই শরীরচর্চার পরে পর্যাপ্ত পানি পান এই সমস্যার সমাধান করতে পারে।

যুক্তরাষ্ট্রের ‘ইন্টারনিস্ট অ্যান্ড কিউর’য়ের মেডিকেল উপদেষ্টা ডানা কোহেন বলেন, “পানিশূন্যতার কারণে মুখ শুষ্ক হয় ‘জেরোস্টোমিয়া’ নামেও পরিচিত এবং এটা ‘হ্যালিটোসিস’য়েরও অন্যতম কারণ।”

ডা. কোহেনের ভাষায়, “শরীরচর্চার সময় কীভাবে শ্বাস নেওয়া হচ্ছে সেটাও গুরুত্বপূর্ণ। শরীরচর্চার সময় মুখ দিয়ে শ্বাস নেওয়া হলে শুষ্কতা বাড়ে ফলে দুর্গন্ধের সৃষ্টি হয়। এছাড়া শীতে বাইরে ব্যায়াম করলে, শুষ্ক আবহাওয়ায় মুখ দিয়ে শ্বাস নেওয়া বাড়তি পানি শূন্যতার সৃষ্টি হয়। ফলে নিঃশ্বাসে দুর্গন্ধ বাড়ে।”

এর সহজ সমাধান সম্পর্কে ডা. কোহেন, বারবার পানি পান করারে পরামর্শ দেন।

“শরীরচর্চার সময় পর্যাপ্ত পানি পান এবং ইলেক্ট্রোলাইট গ্রহণ করা গুরুতর পানি শূন্যতা কমাতে সাহায্য করে।”

খাবারের মাধ্যমে প্রয়োজনীয় খনিজ যেমন- পটাশিয়াম ও সোডিয়ামের যৌগ গ্রহণ উপকারী। এর ফলে দ্রুত কোষের পানি স্বল্পতা পূরণ হয়।

পর্যাপ্ত পানি পান ও ইলেক্ট্রোলাইট গ্রহণের পরেও মুখে দুর্গন্ধ দেখা দিলে দাঁত বিশেষজ্ঞদের সঙ্গে পরামর্শ করা প্রয়োজন বলে জানান, ডা. পামার।

তার মতে, “দীর্ঘস্থায়ী হ্যালিটোসিস দাঁত বা মাড়ির ক্ষতির ইঙ্গিত দেয়। তাই এমন সমস্যা থাকলে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া জরুরি।”

আরও পড়ুন