যেসব খাদ্যাভ্যাসে বয়সের ছাপ বাড়ে

শর্করা জাতীয় খাবার কম খাওয়া ও ত্বকের আর্দ্রতা রক্ষা করার মাঝে কোন বিকল্প নেই।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Dec 2021, 06:44 AM
Updated : 17 Dec 2021, 06:44 AM

ত্বক ভালো রাখতে নিয়মিত এর যত্ন নেওয়া প্রয়োজন। এর জন্য প্রতিদিন সানব্লক ব্যবহার করা, ভালো মতো মুখ ধোয়া এবং সঠিক প্রসাধনী ব্যবহার করা উচিত। 

এসব বিষয় ছাড়াও ত্বকের সুস্থতায় খাদ্যাভ্যাস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সঠিক খাদ্যাভ্যাস ও মানসিক চাপ কমানো ত্বকের সুস্থতায় অপরিহার্য। 

আর ত্বকের জন্য ক্ষতিকর ও দ্রুত বয়সের ছাপ ফেলে এমন কয়েকটি খাবারের নাম উঠে এসেছে বিভিন্ন পর্যবেক্ষণ মূলক গবেষণায়।

অতিরিক্ত চিনি খাওয়া: খাদ্যাভ্যাসে অতিরিক্ত চিনি বা শর্করা-জাতীয় খাবার থাকা স্বাস্থ্যের ওপর নেতিবাচক প্রভাব ফেলে।

গবেষণায় দেখা গেছে, এটা স্বাস্থ্য ঝুঁকির পাশাপাশি ত্বকের ওপরেও বিরূপ প্রভাব ফেলে। ফলে দেখা দেয় দ্রুত বয়সের ছাপ। 

বস্টনের ‘ব্রিগাম অ্যান্ড উইমেন’স হসপিটাল অ্যান্ড হার্ভার্ড মেডিকেল স্কুল’য়ের গবেষকদের করা গবেষণার বরাত দিয়ে ইট দিস নট দ্যাট ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে জানানো হয়, একটা চিনির অণু প্রোটিন বা লিপিডের সঙ্গে সংযুক্ত হয়ে ‘অ্যাডভান্সড গ্লাইকেশন এন্ড (এজিই) প্রোডাক্ট’ সৃষ্টি করে। যা ত্বকের বয়স দ্রুত বাড়ায়।

পাবমেড ডটগভ’য়ে প্রকাশিত ‘স্কিন থেরাপি লেটার’ অনুযায়ী, এর ফলে ত্বক দেখতে বুড়োটে লাগে এবং এর আরোগ্য লাভের ক্ষমতা হ্রাস পায়। ফলে ত্বকে বয়সের ছাপ স্পষ্ট হয়ে ওঠে।  

উচ্চ চর্বি-জাতীয় খাবার: খাবার তালিকায় চর্বি অত্যাবশ্যকীয় একটা উপাদান। তবে এর অতিরিক্ত গ্রহণ ত্বকের ক্ষতির কারণ হয়।

২০২০ সালে ‘নিউট্রিয়েন্টস’য়ে প্রকাশিত সমীক্ষা থেকে জানা যায়, উচ্চ চর্বি-জাতীয় খাবার ত্বকের প্রদাহ বাড়ায়। ফলে ত্বক দেখতে বয়স্ক লাগে এবং সহজের ক্লান্তির ছাপ ফুটে ওঠে।

অতিরিক্ত ‘ফাস্ট ফুড’: বলা হয়ে থাকে ‘ফাস্ট ফুড’ বা ভাজাপোড়া-জাতীয় খাবার দ্রুত ত্বকে বয়সের ছাপ ফেলে। কারণ ভাজা প্রক্রিয়ার মাধ্যমে উন্মুক্ত রেডিকেল নিঃসৃত হয় যা ত্বকের কোষে অতিরিক্ত ক্ষয় ঘটায়। ফলে ত্বকে ফুটে ওঠে নেতিবাচক ছাপ।

ইউএস ন্যাশনাল লাইব্রেরি অফ মেডিসিন’য়ের অনলাইন সাময়িকী পিএমসি’তে প্রকাশিত ‘ডার্মাটোলজি রিসার্চ অ্যান্ড প্র্যাকটিস’ প্রতিবেদন অনুসারে, এই উন্মুক্ত রেডিকেলগুলো ত্বকে প্রবেশ করে স্থিতিস্থপকতার ওপর প্রভাব ফেলে এবং ত্বকে বার্ধক্যের ছাপ ফেলে। 

আর্দ্রতা হারানো: যে কোনো ধরনের ত্বকের জন্য এর আর্দ্রতা রক্ষা করা প্রয়োজন। রূপচর্চায় ময়েশ্চারাইজার ব্যবহারের পাশাপাশি পর্যাপ্ত পানি পান করতে হবে।

পর্তুগালের ‘ইউনিভার্সিডেড লুসোফোনা’স রিসার্চ সেন্টার ফর হেল্থ সায়েন্স অ্যান্ড টেকনোলজিস’য়ের করা ‘বায়োমেডিকেল অ্যান্ড বায়োফার্মাসিটিকেল রিসার্চ’য়ের সমীক্ষা অনুযায়ী, যারা দিনে দুই লিটার পানি পান করেন তাদের ত্বকের আর্দ্রতা অন্যান্যদের তুলনায় বেশি বজায় থাকে।

পর্যাপ্ত পানি পান ত্বকের জন্য ইতিবাচক প্রভাব রাখে।

আরও পড়ুন