লোশন ও ক্রিম- মাখতে হয় আলাদা সময়ে

লোশন এবং ক্রিম- কোন পরিস্থিতিতে কোনটা ভালো সেটা নিয়ে মনে প্রশ্ন জাগতেই পারে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Dec 2021, 10:52 AM
Updated : 12 Dec 2021, 10:52 AM

আর উত্তর পেতে প্রথমে জানতে হবে লোশন আর ক্রিমের মধ্যে পার্থক্যটা।

‘ওয়েলঅ্যান্ডগুড’ ওয়েবসাইটের প্রতিবেদনে দুজন চিকিৎসকের পরামর্শ তুলে ধরা হয়। তারা হলেন যুক্তরাষ্ট্রের সনদস্বীকৃত অ্যালার্জি বিশেষজ্ঞ ও ‘ইমিউনোলজিস্ট’ রাতিকা গুপ্তা এবং আরেক সনদস্বীকৃত ত্বক বিশেষজ্ঞ অ্যানি গঞ্জালেস।

লোশন কী?

লোশন মূলত এক ধরনের ‘ময়েশ্চারাইজার’ যার প্রধান উপাদান হল পানি। সঙ্গে থাকে কিছু তেল আর আর্দ্রতা সরবরাহকারী উপাদান।

গুপ্তা বলেন, “লোশনে পানির পরিমাণ বেশি হওয়ার কারণে তা গায়ে মাখার পর ত্বক আঠালো হয় না। তবে আর্দ্রতা আটকে রাখতে ক্রিমের মতো কার্যকর নয়। হালকা হওয়ার কারণে গরমের দিনেও লোশন ব্যবহার করতে পারবেন।”

পাশাপাশি লোশন খুব দ্রুত শরীরে শোষণ হয়। এর সর্বোচ্চ গুণাগুণ উপভোগ করতে গোসলের নূন্যতম তিন মিনিট পর লোশন ব্যবহার করা উচিত। যাদের ত্বক খুব বেশি শুষ্ক নয় তাদের জন্য লোশন আদর্শ।

ক্রিম কী?

গুপ্তা বলেন, “ক্রিমে পানির মাত্রা কম, তাই তা অনেক ঘন। সাধারণত এতে অর্ধেক পানি আর অর্ধেক তেল থাকে।”

লোশনের তুলনায় এর আর্দ্রতা সরবরাহের ক্ষমতা বেশি। যাদের ত্বক প্রচণ্ড শুষ্ক এবং সংবেদনশীল তাদের জন্য ক্রিম আদর্শ। কারণ তাদের ত্বকের বাইরের দিকের সুরক্ষা কবচটাকে আরও শক্তিশালী করতে চাই শক্তিশালী উপাদান।

বিশেষত, যাদের একজিমা আছে তাদের ক্রিম ব্যবহার করা উচিত। আবার শীতকালে ক্রিম ব্যবহার করা বুদ্ধিমানের কাজ হবে। কারণ এই ঋতুতে সবার ত্বকই শুষ্ক হয়ে যায়।

ক্রিম বেছে নেওয়ার ক্ষেত্রে ডা. গঞ্জালেস’য়ের পরামর্শ হল, “এমন একটি ক্রিম বেছে নিন যাতে আছে ‘ময়েশ্চারাইজিং ওমেগা থ্রি’ ও ‘লিপিড’। সঙ্গে ভিটামিন ই ও ‘প্রো ভিটামিন বি-ফাইভ থাকলে আরও ভালো।”

কখন ক্রিম ব্যবহার করতে হবে সেই বিষয়ে ডা. গুপ্তা বলেন, “যে কোনো সময় ক্রিম মাখতে পারেন। সবচাইতে উপকারী হবে রাতে ঘুমানো আগে মেখে নেওয়া। ত্বককে শুষ্ক হওয়া থেকে সুরক্ষিত রাখে ক্রিম। আর রাতে ঘুমানোর সময় সেটা হওয়ার সম্ভাবনা থাকে বেশি। কারণ লম্বা সময় আপনি পানি পান করবেন না।”

সাধারণত যে ক্রিম ব্যবহার করেন, রাতে তার চাইতে আরও ঘন ক্রিম ব্যবহার করলেও আপত্তি নেই বরং আরও সুবিধা। পুরো শরীরেই ক্রিম মাখতে হবে।

মুখে মাখলে এমন ক্রিম নিন যাতে ‘নন-কমেডোজেনিক’ উপাদান নেই। এই ধরনের উপাদান লোপকূপ আটকে দেয়।

কখন লোশন, কখন ক্রিম

গুপ্তা বলেন, “দিনের বেলা মুখে ক্রিমের বদলে লোশন ব্যবহার করুন। গরমের দিনগুলোতে মুখে লোশন মাখাই হবে বুদ্ধিমানের কাজ, কারণ ঘামের কারণে মুখের ত্বকের আর্দ্রতা সব সময়ই থাকবে।”

‘শিয়া বাটার’, ‘কোকো বাটার’, ‘হায়ালুরনিক অ্যাসিড’, নারিকেল তেল আছে এমন লোশন বেছে নিন।

“ক্রিম ব্যবহার করতে হবে রাতে, ঘুমানোর আগে। ত্বকের পুরু স্থান যেমন কনুই, গোড়ালি ইত্যাদি স্থানে বেশি করে ক্রিম প্রয়োগ করুন।”

গঞ্জালেস বলেন, “গরমের দিনে লোশন আর শীতে ক্রিম এই পদ্ধতি মেনে চলতে পারেন। এমনকি যাদের ত্বক অতিরিক্ত শুষ্ক নয়, তাদেরও শীতে ক্রিম ব্যবহার করা উচিত।”

আরও পড়ুন