পাকা চুল টেনে তোলার ক্ষতি

অনেকে মনে করেন পাকা চুল তুললে আরও চুল পাকতে শুরু করে, যা আসলে ভ্রান্ত ধারণা।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Nov 2021, 07:55 AM
Updated : 9 Nov 2021, 07:55 AM

একটা চুলকে কিছু করলে অন্যান্য চুলের ওপর কোনো প্রভাব পড়ে না।

সুইডেনের স্টকহোমে অবস্থিল চুলের সৌন্দর্যচর্চা কেন্দ্র ‘সাচাহুয়ান’য়ের ‘ক্রিয়েটিভ ডিরেক্টর অফ এডুকেশন’ এবং ‘হেয়ার স্টাইলিস্ট’ ট্রে গিলিয়েন বলেন, “একটি নির্দিষ্ট চুলের গোড়ায় থাকা ‘ফলিকল’য়ের মধ্যকার ‘পিগমেন্ট’ কোষগুলো যতদিন বেঁচে থাকবে ততদিন চুল সাদা হবে না। একটা চুলের ‘গিপমেন্ট’ কোষ মারা গেলে তার পাশের চুলের কোষে এর কোনো প্রভাব পড়ে না।”

তবে পাকা চুল বার বার টেনে তোলার অন্য ক্ষতিকর দিক আছে।

রিয়েলসিম্পল ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে গিলিয়েন আরও বলেন, “একটি চুলের ‘ফলিকল’ থেকে একটাই চুল গজানো সম্ভব। আর যে চুলটি একবার সাদা হয়ে গেছে, তার মানে হল ওই চুলের ‘ফলিকল’য়ের ‘পিগমেন্ট’ কোষ ইতোমধ্যেই মারা গেছে। সেটা টেনে তুলে ফেললে সেখানো আবার সাদা চুলই গজাবে।”

“তবে বারবার পাকা চুল টেনে তোলার কারণে ওই ‘ফলিকল’টি ক্রমেই ক্ষতিগ্রস্ত হতে থাকে। এক পর্যায়ে সেই ‘ফলিকল’ থেকে চুল গজানোই বন্ধ হয়ে যাবে। একেবারে না থাকার তুলনায় পাকা চুল নিসঃন্দেহে ভালো। এছাড়াও চুল টেনে তোলার কারণে ওই স্থানে প্রদাহ দেখা দিতে পারে, দাগ হয়ে যেতে পারে, চুল পাতলা হওয়া শুরু হওয়াও সম্ভব,” বললেন তিনি। 

গিলিয়েন আরও বলেন, “পাকা চুল টেনে তুললে আরও বেশি চুল পাকতে শুরু করে এমন ভেবে নেওয়ার পেছনে কারণ হল অবশ্যই তা চট করে চোখে পড়ে। চুলের ‘ফলিকল’ যখন ‘পিগমেন্ট’ তৈরি করতে পারে না তখন সেখানে ‘সেবাম’ও উৎপাদন হয় কম। একারণে পাকা চুল অন্যান্য চুয়ের তুলনায় মোটা, অমসৃণ হতে পারে।”

“তাই চুল পাকা বা সাদা কিংবা ধূসর হচ্ছে এমনটা দেখলে ব্যাপারটাকে অগ্রাহ্য করাই বুদ্ধিমানের কাজ। এটা সবারই হবে। অল্প বয়সেই যদি হয়ে যায় তবে কলপ করে নিতে পারেন। আর ওই চুলটা যদি সরিয়ে ফেলতেই হয় তবে তা টেনে না তুলে কেটে ফেলা ভালো হবে। আর মেনে নিতে পারলে খুবই ভালো।

ছবি: রয়টার্স।

আরও পড়ুন