সকালে কফি কিছুটা দেরিতে গ্রহণ করা ভালো

সকাল সাড়ে নয়টার আগে কফি পান করলে মানসিক চাপ বাড়তে পারে।

লাইফস্টাইলডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Sept 2021, 04:53 AM
Updated : 21 Sept 2021, 04:53 AM

শরীর-মন চাঙা করার জন্য দিনের শুরুতে যখন কফি পানের কথা মাথায় আসে তখন মনে রাখতে হবে, সকালের প্রথম কফি হতে পারে মানসিক চাপের কারণ।

কারণ সাধারণভাবে কর্টিসল হরমন যা ‘স্ট্রেস’ হরমন নামে পরিচিত, সেটা সকাল ৮টা থেকে ৯টা পর্যন্ত দেহে বেশি মাত্রায় থাকে।

ওয়েলঅ্যান্ডগুড ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে ফ্লোরিডা’র ‘লাং হেল্থ ইন্সটিটিউট’য়ের পুষ্টিবিদ অ্যামান্ডা মাওসেরি বলেন, “যদিও কফি, কর্টিসোল এবং ‘সার্কাডিয়ান রিদম’ বা জৈবিক ঘড়ির মধ্যে পারস্পরিক ক্রিয়া নিয়ে খুব বেশি গবেষণা হয়নি, তবুও আমরা জানি আলাদাভাবে সকালে প্রথম কাপ কফি খাওয়ার আগে একটু অপেক্ষা করা একটি ভালো ধারণা।”

“সকালে ঘুম ভাঙার সময় কর্টিসোলের মাত্রা সর্বোচ্চ থাকে যা জৈবিক ঘড়ির ছন্দকে জেগে ওঠার ইঙ্গিত দেয়। কফিতে থাকা ক্যাফেইন কর্টিসোলের মাত্রা বাড়ায় যা জেগে উঠতে সহায়তা করলেও মানসিকচাপ গুরুতরভাবে বাড়াতে পারে,” বলেন তিনি।

অকারণে কর্টিসোলের মাত্রা বাড়াতে না চাইলে ঘুম থেকে ওঠার এক ঘন্টা বা তার কিছুটা বেশি সময় পরে কফি খাওয়া যেতে পারে বলে পরামর্শ দেন এই পুষ্টিবিদ।

কফি পানের উপযুক্ত সময় হল সকাল সাড়ে নয়টার পর। এই সময়ে কর্টিসোলের মাত্রা কম থাকে।

মাওসেরির মতে, “সার্কাডিয়ান’ ছন্দ দৈনন্দিন অভ্যাসের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।”

তিনি ব্যাখ্যা করেন, “কারও যদি দেরিতে ঘুম থেকে ওঠার অভ্যাস হয় তাহলে এই ছন্দ তার জেগে ওঠার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হবে। তাই যখনই ঘুম থেকে উঠুন না কেনো তার পরে কিছুটা সময় অপেক্ষা করে কফি বা ক্যাফেইন গ্রহণ করা উচিত। অন্যথায় কর্টিসোলের মাত্রা বৃদ্ধি পাবে।”

আরও পড়ুন