চুলের জন্য স্যাটিন বনাম সিল্কের বালিশের ওয়াড়

ঢেকে রাখা আর ভালো ঘুমের জন্যই নয় চুল ও ত্বকের স্বাস্থ্যও নির্ভর করে বালিশের কভারের ওপর।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Sept 2021, 10:55 AM
Updated : 5 Sept 2021, 10:55 AM

আমাদের দেশে সাধারণত সুতি কাপড়ের বালিশের ওয়াড় ব্যবহার করা হয়।

তবে বিশেষজ্ঞদের মতে, সুতির বালিশের কভার ব্যবহার ত্বক ও চুলে ক্ষুদ্র ছেদের সৃষ্টি করতে পারে। ফলে অকালে বলিরেখা ও চুলের আগা ফাটা এমনকি চুল পড়ার সমস্যাও দেখা দেয়। 

সিল্ক ও স্যাটিনের বালিশের ওয়াড় এক্ষেত্রে উপকারী।  

সিল্কের বালিশের ওয়াড়

সিল্ক একটা বিলাসবহুল তন্তু হলেও এটা যা চুলের জন্য উপকারী। বায়ু চলাচল করতে পারে বলে চুলের গোড়ায় ঘাম জমে থাকে না। বরং আর্দ্রতা সঞ্চালনে সহায়তা করে।

এটা চুল ও কাপড়ের মাঝে ঘর্ষণ কমায়। ফলে চুলের প্রাকৃতিক উজ্জ্বলতা বজায় থাকে এবং চুল ফাটা, ক্ষয় ও জট বাঁধার ঝুঁকিও হ্রাস পায়।

টাইমস অফ ইন্ডিয়াতে প্রকাশিত প্রতিবেদনে, ভারতের ‘ট্রেডমার্ক বিউটি’ সহ-প্রতিষ্ঠাতা এবং চুলসজ্জাকারী  জোসেফ মেইন আরও বলেন, “সিল্ক বালিশের ঘর্ষণ কমায় এবং অতিরিক্ত আর্দ্রতা শুষে না নিয়ে রুক্ষভাব থেকে সুরক্ষা দেয়।”

শিকাগোর ‘ম্যাক্সিক স্যালন’য়ের রূপসজ্জাকারী শেলী অ্যাগুইর এক প্রতিবেদনে বলেন, “সোনালি রং করা চুল ভেঙে যাওয়ার প্রবণতা বেশি। তাই সিল্কের কভার ব্যবহার ক্ষয় থেকে সুরক্ষা দেয়। এছাড়াও রুক্ষ চুলের অধিকারীদের সুতির কাভারের কারণে রুক্ষতা বাড়ে। তাই সিল্কের বালিশের কভার ব্যবহার করা ভালো।”

সিল্ক শোষণ কম করে বলে এতে ব্যাক্টেরিয়া বাসা বাঁধতে পারে না। ফলে ত্বক ও চুলের গোড়া ভালো থাকে।

স্যাটিনের ওয়াড়

অন্যান্য কাপড় যেমন- সিন্থেটিক, সুতির সঙ্গে মিশে সিল্কের চেয়েও বেশি নমনীয় হয়ে ওঠে স্যাটিন কাপড়। কোমল হওয়ায় তন্তুর ঘষায় চুলের ক্ষয় কম হয়। এতে বাতাস চলাচল করতে পারে। আর কম আর্দ্রতা শোষণ করে। 

যুক্তরাষ্ট্রের নিবন্ধিত ত্বক বিশেষজ্ঞ ডা. জেসি চেয়ং পরামর্শ দেন, “স্যাটিনের বালিশ চুলের জন্য নিরাপদ। এর উপরিভাগ মসৃণ ও পিচ্ছিল। ফলে চুলে ঘষা লাগলেও তা ফাটা বা ক্ষয়ের সৃষ্টি করে না।”

পার্থক্য

এই দুই তন্তুর মধ্যে মূল পার্থক্য খরচে। স্যাটিনের তুলনায় সিল্ক বেশি দামী। স্যাটিন কয়েকটি তন্তুর সংমিশ্রণ হওয়ায় দামে তুলনা মূলকভাবে কম।

স্যাটিন তন্তু পাওয়া সহজ এবং পরিষ্কার করা সহজ। আর সিল্কের কাপড় কেনার আগে তা ভালো মতো পরীক্ষা করে মান যাচাই করে নেওয়া প্রয়োজন।

ছবি: রয়টার্স।

আরও পড়ুন